আমরা মোটামুটি সবাই জানি যে আমাদের ব্যাবহারিত সেল ফোন সিগন্যাল আদান প্রদান করে ওয়ারলেস টাওয়ার এর মাধ্যমে, তাই অনেক জায়গাতেই সেল ফোন কাভারেজ পাওয়া যায় না। যেমন ধরুন, Backcountry এরিয়াতে, উঁচু পাহাড়ের উপর, বা পাহাড়ের উপত্যাকায়, বন- জঙ্গলে ইত্যাদি।
আপনাদের সবার হয়তো ওই সমস্ত জায়গা যাওয়ার প্রয়োজন পড়ে না। তবে আপনি যদি আমার মতো এডভেঞ্চার প্রিয় লোক হয়ে থাকেন তাহলে এই স্যাটেলাইট ফোন আপনার জন্য জরুরি হয়ে পড়বে, হবে আপনার বিপদের বন্ধু। সম্ভবত ২০১৯ এর দিকে আমাদের টরোন্টোর উত্তরে আলগোনকুইন পার্কে জঙ্গলের মধ্যে দিয়ে হাইক করতে গিয়ে দুই যুবক/যুবতী হারিয়ে যায়। অনেক খোঁজাখুঁজির পর তাদেরকে উদ্ধার করা হয়। শোনা যায় তাদের কাছে জিপিএস ছিল কিন্তু তাতেও তাদের কাজে আসে নাই। ওদের কাছে যদি একটি স্যাটালাইট ফোন থাকতো তাহলে ওরা খুব সহজেই জরুরি লাইনে ফোন করতে পারতো।
 
যারা Backcountry Camping, Hunting, Hiking, Mountain Climbing বা canoeing করে থাকেন তাদের জন্য এই ফোন খুবই গুরুত্বপূর্ণ। এখন কথা হলো এই ফোনটি আপনার দরকার হবে হয়তো বছরে কয়েকবার মাত্র, আর সে জন্য আপনি কি শত শত ডলার দিয়ে ফোন কিনে monthly বিল দিবেন !! সম্ভব না, কারণ একটি ভালো স্যাটেলাইট ফোন $৪০০/৫০০ থেকে $১০০০এর মত হয়ে থাকে। আর মাসের প্ল্যান অন্তত $৭৯ এর মত। যাহোক আপনি যদি আমার মত Occasional এডভেঞ্চারার হয়ে থেকেন তাহলে আপনাকে এই ফোন কিনতে হবে না। আপনি বরং ভাড়া করে নিয়ে যেতে পারেন।
 
ভাড়া আপনি দিন প্রতি, ১৫ দিন, এক মাস বা ৩ মাসের জন্য ভাড়া নিতে পারেন এবং সেই অনুযায়ী প্রিপেইড পাল নিতে পারেন। এই ফোনের এক দিনের ভাড়া $৬/৭ ডলার থেকে $৮ ডলারের মতো পড়ে। আর প্রিপেইড প্লানও কম পড়বে। আপনি যদি ৩ দিনের জন্য যান তাহলে মাত্র $৪০/$৫০ এর মধ্যে আপনি পাবেন আপনার Peace of Mind . হয়তোবা আপনার দরকারও পড়বে না, কিন্তু যদি প্রয়োজন হয় তাহলে এটি হতে পারে আপনার জীবন রক্ষাকার্রী একটি Device.
 
বাজারে অনেক কোম্পানি এই ফোন রেন্ট দিয়ে থাকে। তবে আমি ব্যাক্তিগতভাবে পছন্দ করি RoadPost কোম্পানির Iridium Satellite Phone. বেশ reasonable ভাড়া এবং প্রিপেইড প্ল্যাণও বেশ reasonable .নিচের লিংকে গিয়ে বিস্তারিত জানতে পারবেন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন