নরওয়ে থেকে:-

আপনি   যদি   সত্যিকারের   মেধাবী   হয়ে   থাকেন, আফ্রিকার  গহীন   জঙ্গলে থাকলেও  পৃথিবীর  নামি  দামি  প্রতিষ্টানগুলো কাজের অফার নিয়ে আপনার কাছে পৌঁছে যাবে। চাকরি পাবার জন্য কোনো নেতা , কোনো বড় ভাই  কিংবা কোনো অফিসের দালালকে লক্ষ লক্ষ টাকার ঘুষ দিতে হবেনা আপনাকে। যদি সত্যিকার  অর্থে মেধাবী,  পরিশ্রমী এবং   গুছানো একজন মানুষ হয়ে থাকেন আপনাকে স্বপ্নভ্রষ্ট এবং অবহেলিত জীবন যাপন করতে হবেনা চাকরি নেই বলে । বাংলাদেশ এখনো আফ্রিকার জঙ্গল হয়ে যায়নি.. ১৭০ মিলিয়ন মানুষের দেশে  সত্যিকারের  মেধাবীদের  ব্যাবসায়ীক  সাফল্য কিংবা কাজের কোনো অভাব হবার কথা নয়। হয়তোবা আপনি কাজ পাবার যোগ্য নয় নতুবা আপনি ভালো করে কাজ কিভাবে খুজতে হয় তা জানেনা ! আর কাজ খুজতে গিয়ে যদি সামান্যতেই ঘেমে যান তবে কোনোদিনও কোনো ভালো কাজ জুটাতে পারবেন না। বাংলাদেশে হয়তোবা প্রতিটা কাজের পেছনেই মামা চাচার তদবির আছে , তার পরও সত্যিকারের মেধাবীরা মামা চাচার জোর ছাড়াই সরকারের বড়ো কর্তা, পুলিশ কিংবা সেনা বাহিনীর উচ্চ পদে চাকরি করেন শুধু মাত্র তাদের মেধা ও পরিশ্রমের কারণে।
একটা কথা ভালো ভাবে মনে রাখবেন, দেশটাকে স্বাধীন করবার জন্য,, আধপেটা কালো লিকলিকে ছেলেমেয়েরা হাজার পথ ডিঙিয়ে , হাজার প্রতিকূলতা পেরিয়ে, অন্য একটা দেশে মাসের পর মাস ট্রেনিং নিয়ে , নিজের জীবনকে তুচ্ছ করে যুদ্ধ করেছিল। আজকে যে আপনারা স্বাধীনভাবে নিজের ভাষায় কথা বলতে পারছেন, নিজের দেশ নিয়ে গর্ববোধ করতে পারছেন তার পেছনে নাম না জানা শত সহস্র কালো লিকলিকে ছেলে মেয়ের অবদান বিদ্যমান। কাজ পাচ্ছেন না, ভালোভাবে জীবন চালাতে পারছেন না ? সে আপনার নিজের দোষ। নিজের দোষের কারণে দেশ ও জাতিকে নিয়ে কু কথা বলবেন না প্লিজ। কোথায় কোন জায়গায় দোষ সেটা আগে খুঁজে বের করুন, সেটা আগে শুধরে নিন, দেখবেন ঠিকই একটা কাজ ম্যানেজ করে নিতে পারবেন। আর যারা দেশের বাইরে অবস্থান করছেন, অন্য দেশে স্থায়ী হয়ে গেছেন আপনারা একটা কথা মনে রাখবেন শুধু ,,সবুজ রঙের এ পাসপোর্টের জন্য হাজার হাজার আধপেটা ছেলেরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে , মায়াবী সবুজ পাসপোর্টটার অসস্মান মানে ওইসব সূর্য সন্তানদের অসম্মান।
দেশের যে পাসপোর্টের জোরে আপনি বিদেশে আসতে পেরেছেন, স্থায়ী হবার সুযোগ করতে পেরেছেন, অঢেল টাকা পয়সা ধনসম্পদের মালিক হতে পেরেছেন… কাজ শেষ হয়ে যাবার পর মনির ভাইদের মতো সে পাসপোর্টকে তুচ্ছ তাচ্ছিল্ল করে কলা পাতা বলবেন না প্লিজ।
আমাদের মুক্তিযোদ্ধারা আমাদের সূর্য সন্তান। ওনারা অস্ত্র ধরেছিলেন বলেই আজ আমরা স্বাধীন দেশের নাগরিক ও স্বাধীন দেশের পতাকা উড়াই। যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিপক্ষে কথা বলে,, তাদের বাংলাদেশেই থাকবার অধিকার নেই।
সমগ্র বাংলাদেশীরা প্রতিদিন একবার করে ধন্যবাদ জানালেও বাংলাদেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধারা যে অবদান রেখেছিলেন সে ঋণ কোনোদিনও শোধ হবেনা।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন