নরওয়ে থেকে:-

আমরা প্রায় ৫০০০ বাংলাদেশইয়ের বসবাস নরওয়ে জুড়ে। বেশির ভাগেরই বাস নরওয়ে এর রাজধানী অসলো শহরে। অসলো শহরের বাইরে বার্গেন , স্তাভান্গার, ত্রন্দহায়েম, ক্রিস্তিয়ান্সান্ড শহরেও অনেক বাংলাদেশী বসবাস করেন। বাংলাদেশ থেকে নরওয়েতে আসাটা মোটেও সহজ কাজ নয়। আমরা যারাই এখানে থাকি বা এখানে এসেছি , তারা কোননা কোনো ভাবে বিশেষ কারণে নরওয়েতে আসার সোজুগ পেয়েছি।
প্রতি বত্সর বাংলাদেশ থেকে অনেকে আসেন লেখা পড়ার জন্য, অনেকে থেকে যাবার সুযুগ পেয়ে যান আর অনেকে আবার ইউরোপের অন্য কোনো দেশে বসবাসের জন্য চলে যান। নরওয়ে তে স্থায়ী ভাবে থাকার পারমিট অনেক কঠিন তার পর ও আমরা ৫০০০ বাংলাদেশী স্থায়ী ভাবে নরওয়ে তে থাকি। সুন্ধর সটিক ভাবে জীবন যাপনের জন্য নরওয়ে খুব ভালো একটা দেশ তার পর ও দুনিয়ার যে কোনো প্রান্তে যান না কেন আপনার নিজের যদি বেক্তিগত পারদর্শিতা না থাকে, আপনি নিজের জীবনের বেয়াপারে যদি ইচ্ছা ও চেষ্টা না থাকে তবে আপনি যতই ভালো একটা দেশে থাকেন না কেন আপনি খারাপ থাকবেন।
আপাত দৃষ্টিতে নরওয়ে তে বসবাসকারী বাংলাদেশী রা ভালো আছেন এবং আশা করি আগামী তে আমরা আরো অনেক ভালো থাকব। নরওয়ে হচ্ছে নিজের কে সামনে নিয়ে যাবার মত একটা দেশ , পরিশ্রম করতে হবে ও সৎ থাকতে হবে।

১ মন্তব্য

  1. শরিফ ভাই, অনেকদিন পর আপনার লেখা পড়ে ভালো লাগলো. নরওয়ের জীবন যাত্রা নিয়ে আরো লেখার অপেক্ষায় রইলাম. ধন্যবাদ.

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন