কানাডার প্রায় প্রতিটি প্রদেশেই বাংলাদেশী আঙ্গিনা কৃষি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ করে ওন্টারিওতে। করোনার কারণে গত দুবছর এর পরিধিটা আরো বেড়ে গেছে।

আমি নিজেও গত ৮/৯ বছর যাবৎ আঙিনা কৃষি করে আসছি। অনেকগুলো কারনে শুরুটা কিন্তু খুব একটা সহজ ছিল না। তার মধ্যে একটা অভিজ্ঞতার অভাব আর বীজ ও চারার সহজলভ্ভতার অভাব। তবে এখন সেই অবস্থা সম্পূর্ণ পাল্টে গাছে। শখের বাগানীদের সহযোগিতার জন্য গড়ে উঠেছে বিভিন্ন ফেসবুক গ্রুপএবং অনেক পেশাদার কৃষি বিশেষজ্ঞরাও এগিয়ে এসেছেন তাদের সহযোগিতায়।

শুরুতে যে অসুবিধাগুলি মোকাবেলা করেছি , তা জমি প্রস্তুতির অভিজ্ঞাতার অভাব আর বীজ ও ছাড়া সংগ্রহ। অনেকবার এমন হয়েছে দেশী গ্রোসারিগুলি থেকে বীজ নিয়েও চারা করতে পারিনি। কারণ ওগুলো ছিলো মেয়াদউত্তীর্ণ বীজ !!! এখন কিন্তু সেই চিত্র পাল্টে গেছে। এখন কিন্তু আপনি বীজ ও চারা নির্ভরতার সাথে কিনতে পারেন।

আজ এরকম একটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের কথা বলবো, যার নাম Northern Meadows (www.northernmeadows.ca) -একটি অনলাইন বীজ বিক্রয় কেন্দ্র। এটির স্বত্বাধিকারী জনাব আব্দুল্লাহ আল মামুন। পেশায় কৃষিজীবি না হলেও অভিজ্ঞতার আলোকে এই বিষয় পারদর্শী। জনাব মামুন অনলাইনে বীজ ও চারা বিক্রয় করে থাকেন। আপনি অনলাইন অর্ডার করে ঘরে বসেই বীজ পারে পারেন। এ ছাড়াও পরবর্তীতে প্রয়োজনীয় পরামর্শের জন্যও আপনি ওনার সাথে যোগাযোগ করতে পারেন। আমি নিজেও গত দুবছর ওনার কাছ থেকে বাংলাদেশী সবজির বীজ ও চারা সংগ্রহ করে উপকৃত হয়েছি। বিশেষ করে প্রয়োজনের সময় ওনার পরামর্শ নিয়ে উপকৃতও হয়েছি। দেশি ফল ও সবজির বীজের সাথে উনি বিভিন্ন ফুলের বীজ ও চারাও বিক্রয় করে থাকেন। আমার জানা মতে আমার পরিচিত অনেকেই জনাব আব্দুল্লাহ আল মামুনের কাছে থেকে বীজ ও চারা সংগ্রহ করে উপকৃত হয়েছেন।

উন্নতমানের বীজ বিক্রয়ের আর পরামর্শের জন্য জনাব আব্দুল্লাহ আল মামুন ও তার Northern Meadows কে জানাই আন্তরিক ধন্যবাদ।

 

১ মন্তব্য

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন