প্রতিদিন টরন্টোতে বাগানীদের সংখ্যা যেমন বেড়েই চলেছে ঠিক তেমনি ভাবে গড়ে উঠেছে বেশ কয়েকটি নতুন ফেসবুক গ্ৰুপ। তার মধ্যে Bangladeshi Gardeners Group in Toronto (BGGT) অন্যতম। যারা দীর্ঘদিন যাবৎ টরন্টোর বাগানীদের বিভিন্ন ভাবে সাহায্য সহযোগিতা করে আসছেন। সেটি কখনো তথ্য-উপাও সংগ্রহের মাধ্যমে বা হাতে কলমে শিক্ষার মাধ্যমে। করোনা পূর্ববর্তী সময় এই কর্মশালা গুলি সর্ব সাধারণের উপস্থিতেই আয়োজন করা হতো। কিন্তু করোনা পরিস্থিতির কারণে zoom এর মাধ্যমে এই কর্মশালাগুলি অনুষ্ঠিত হয়।

গতকাল সন্ধ্যায় BGGT এই রকম একটি কর্মশালার আয়োজন করেছিল। “Indoor Plants and Flower Gardening” শিরোনামের এই কর্মশালায় গ্রুপের অনেক সদস্যই উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচলানা করেন রুমানা দীনা। এই অনুষ্টানে ঘরের মধ্যে গাছ লাগাবার ও পরিচর্যার উপর বিস্তারিত তথ্যবহুল আলোচনা করেন অংশগ্রহণকারী কৃষি বিশেজ্ঞরা। আলোচনায় অংশ নেন মিনা খান ,শাপলা শালুক ,জনাব আলী আকবর, জনাব মোমিনুল আজম , হাসিন হানিফ হাসী , বিশিষ্ট কৃষি বিজ্ঞানী জনাব মহম্মদ আলী , গ্রূপ অ্যাডমিন জনাব কামাল মুস্তাফা হিমু এবং আরো অনেকে।

জনাব মোমিনুল আজম ওনার অভিজ্ঞতা ও জ্ঞানের আলোকে Indoor Gardening এর বিভিন্ন দিকগুলি নিয়ে আলোচনা করেন মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলি হচ্ছে : কোন সময় কোন ফুলের গাছটি লাগাতে হয়। ডালিয়া ও জিনিয়া ফুলের পরিচর্যা কি ভাবে করতে হয়। এছাড়াও উনি প্রশ্নোত্তর পর্বে বেশ কিছু প্রশ্নের উত্তরও দিয়েছেন। জনাব আলী আকবর বিশেষ করে টিউলিপ চাষের পদ্ধতি ও সার প্রয়োগের উপর আলোচনা করেন। এ ছাড়াও ছিল আরো বেশ কিছু শিক্ষণীয় বিষয়।

আলোচনা অনুষ্ঠানের শেষে আর প্রশ্নোত্তর পর্বের পূর্বে BGGT র গ্রুপ অ্যাডমিন জনাব কামাল মুস্তাফা হিমু সমগ্র আলোচনার বিষয় বস্তুর উপর একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন। উনি Indoor Plant এর জন্য পানি , খাদ্য ও আলোর প্রয়োজনীয় পরিমানের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন। সেই সাথে সূর্যের আলোর বিকল্প ব্যবস্থা আর পানির সঠিক তাপমাত্রার গুরুত্বও তুলে ধরেন।

সকলের সক্রিয় অংশগ্রহনের কারণে অনুষ্ঠানটি উপভোগ্য ও শিক্ষণীয় ছিল। তবে ২/৩ বার বাধাপ্রাপ্তির কারণে শেষের দিকে অনুষ্টানের গতি কিছুটা শ্লথ হয়ে যায় বলেই আমার কাছে মনে হয়েছে। সংশ্লিষ্ট আয়োজক বৃন্দের কাছে একান্ত অনুরোধ করবো , আগামীতে এই বিষয়টির প্রতি আরো একটু যত্নবান হবার জন্য। এছাড়াও অনুষ্টানের সময়টা সর্বোচ্চ ১২০ মিনিটের মধ্যে যদি সীমাবদ্ধ রাখা যায়।
একটা সুন্দর আর শিক্ষামূলক সার্থক আয়োজনের জন্য পরবাসী ব্লগের পক্ষ থেকে BGGT কে অনেক অনেক ধন্যবাদ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন