গ্রীষ্মের বিদায় ঘন্টা বাজছে। শীতের আগমনী বার্তা নিয়ে আসা Fall এর অপেক্ষায় আছি আমরা। ২২ সেপ্টেম্বর কাগজে কলমে এই বছরের গ্রীষ্মের শেষ দিন। সবার মাঝে শীতের প্রস্তুতি চলছে এখন।
আর ঠিক সেই সময়টাতে টরন্টোর বাগানীদের মধ্যে চলছে মৌসুম শেষে বাগান তুলে ফেলবার প্রস্তুতি পর্ব । বাগান শুরুর প্রস্তুতির চাইতে বাগান তুলে ফেলার আয়োজন পর্বটা কিন্তু কোনো অংশে কম নয়। কারণ এটা শুধু মৌসুম শেষের বাগান গুছিয়ে নেয়ার পর্বই নয়, সেই সাথে এটা আগামী মৌসুমের বাগানের প্রস্তুতি পর্বও বটে । এখানেই আপনাকে ছক করে নিতে হবে আপনার আগামী মৌসুমের সবজি চাষের তালিকা আর জমি তৈরির আংশিক প্রস্তুতি।

গতকাল ১৪ সেপ্টেম্বর সোমবার “মৌসুম শেষে বাগান গোছানো ও করণীয়” কর্মশালাটি ছিল B G G T র একটি সফল-সুন্দর কর্মশালা। যেখানে অনেক নতুন তথ্য-উপাত্ত ছিল, যা অনেকের কাছেই ছিল অজানা । বাগান সম্বন্ধে শেখার ও জানার জন্য B G G T এর আয়োজন ছিল তাদের চিরাচরিত শিক্ষামূলক আয়োজনের আরো একটি সংযোজন।

Zoom এর মাধ্যমে রাত ৮টা থাকে শুরু হয়ে প্রায় ২ ঘন্টা ব্যাপি এই অনুষ্ঠান চলে। অনুষ্টানের কারিগরি নির্দেশনে ও পরিচালনায় ছিলেন জনাব এম এম সাবজুল হক আর অনুষ্ঠানটি সঞ্চলনা করেন B G G T ফেসবুক গ্রূপের প্রধান অ্যাডমিন জনাব কামাল মুস্তাফা হিমু।

মৌসুমের শেষে আপনার বাগান কি ভাবে পরিষ্কার করবেন তার উপর বিস্তারিত আলোচনা করেন জনাব গোলাম আজম চৌধুরী ,ডঃ মোহাম্মদ আলী ও রওশন পারভীন।

মূলত নিম্ন লিখিত বিষয়গুলির উপর আলোচক ও অংশগ্রহণকারীগণ বিস্তারিত ভাবে আলোচনা করেন।
-বাগানের গাছগুলি কোন প্রক্রিয়ায় তুলতে / কাটতে হবে
-মাচা পরিষ্কারের সঠিক পন্থা
-আগামী মৌসুমের জন্য মাটিকে কি ভাবে রাখলে ভালো হয়
-অগ্রিম সার প্রয়োগের উপকারিতা ও পদ্ধতি
-টবের মাটি সংরক্ষণের সঠিক পদ্ধতি
-এবারের গাছগুলিকে কি ভাবে composed হিসাবে আগামীতে ব্যবহার করা যায়
-মরা পাতা ক্ষেতে ব্যবহার করলে কি ভাবে রোগ জীবাণু ছড়ায়
-পোকার আক্রমণ ঠেকাবার পূর্ব প্রস্তুতি
-এ ছাড়াও আরো অনেক প্রয়োজনীয় তথ্যাবলী যা আপনার আগামী দিনের বাগনটিকে সুন্দর করবে।

এ ছাড়াও জনাব কামাল মোস্তফা হিমু সার্বিক ভাবে বাগান পরিষ্কার,আগামী মৌসুমের প্রস্তুতি প্রণালী , প্রকৃত সারের ব্যবহার , বাগানে ব্যবহারকৃত যন্ত্রাংশ সংরক্ষনদের সঠিক পদ্ধতি ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আলোকপাত করেন। অনুষ্ঠানের পরিচালক জনাব এম এম সাবজুল হক ও নিজস্ব অভিজ্ঞতার ভিত্তেতে অনুষ্ঠানের বিষয়ের উপর আলোচনা করেন। অনুষ্টানের শেষ অংশে ছিল প্রশ্নোত্তর পর্ব।

আরো একটি সফর আর সুন্দর আয়োজনদের জন্য পরবাসী ব্লগের পক্ষ থেকে অনুষ্টানের আয়োজকবৃন্দকে অভিনন্দন জানাই। আর সেই সাথে অপক্ষায় রইলাম B G G T র পরবর্তী আয়োজনের জন্য।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন