বিগত কয়েক বছরে ব্যাকইয়ার্ড কৃষি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে কানাডার। মূলত ভিক্টোরিয়া ডে লং উইকেন্ডের পর থেকেই শুরু হয় এই মৌসুমের। আবার কখনো কখনো এটি বিলম্বিত হতে পারে জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। মূলত এটি নির্ভর করে আবহাওয়ার উপর। আর এক সপ্তাহ পর থেকেই শুরু হবে এবারের মৌসুমের। সেদিকে লক্ষ্য রেখেই পরবাসী ব্লগ গতকাল আয়োজন করেছিল ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠান “ব্যাকইয়ার্ড কৃষি – প্রস্তুতি ও সূচনা “। অনুষ্ঠানের প্রধান আলোচক হিসাবে বৃটিশ কলম্বিয়ার সুরি থেকে যুক্ত হয়েছিলেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী জনাব ডঃ আব্দুল মতিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন হাফিজুর রহমান।

জনাব মতিন অনুষ্ঠানে আসন্ন গ্রীষ্ম মৌসুমের জন্য জমির প্রস্তুতি, টবের মাটির পুনঃ ব্যবহার, চারা রোপনের সঠিক পদ্ধতি, পরিচর্যা আর গাছের খাবারের উপর বিস্তারিত আলোচনা করেন। বিশেষ করে কোন গাছের জন্য কখন কোন খাবারের প্রয়োজন তার প্রয়োগ পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। প্রকার ভেদে N P K (Miracle Gro) সঠিক প্রয়োগের উপর আলোকপাত ও করেন। এবং প্রশ্নোত্তর পর্বে আমাদের দর্শকদের প্রশ্নের উত্তরও দেন।

পরিচিতিঃ-
ডঃ আব্দুল মতিন ১৯৮৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ থেকে স্নাতক ডিগ্রী অর্জণ করেন এবং সেখন থেকেই ১৯৮৮ সালে  Agronomy এর উপর তার প্রথম মাস্টার ডিগ্রী অর্জন করেন। পারবর্তীতে ১৯৯২ সালে জনাব মতিন সয়েল সাইন্স ও প্লান্ট নিউট্রেশনের উপর উচ্চ শিক্ষা এবং গবেষণার জন্য জাপানের University of Ryukyus, Okinawa তে যান। সেখানে তিনি দ্বিতীয় মাস্টার ডিগ্রী এবং সয়েল সাইন্স ও প্লান্ট নিউট্রেশনের উপর পি এইচ ডি ডিগ্রী অর্জন করেন। ২০০৬ সালে BCIT থেকে ফুড সায়েন্সের উপর ডিপ্লোমা অর্জন করেন।
এ পর্যন্ত ডঃ আব্দুল মতিনের ৩৫টি বিজ্ঞান বিষয়ক পুস্তক প্রকাশিত হয়েছে এবং অসংখ প্রবন্ধ ও লিখেছেন তিনি। জনাব মতিন পরবাসী ব্লগেও (www.parobashiblog.com) কৃষি বিষয়ক প্রবন্ধ লেখেন।

অনুষ্ঠানটি পরবাসী ব্লগ গ্রুপ ফেসবুক পেজ www.facebook.com/groups/parobashiblog সরাসরি সম্প্রচারিত হয়। যারা অনুষ্ঠানটি দেখতে পারেন নাই তাদের জন্য লিংকটি দেয়া হলো.

Link:-ব্যাকইয়ার্ড কৃষি – প্রস্তুতি ও সূচনা

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন