করোনা পরিস্থিতি পাল্টে দিয়েছে আমাদের জীবনধারা। মুহূর্তের জন্য থমকে দাঁড়ালেও থেমে থাকেনি কোনো কিছুই। দৈনন্দিন জীবনধারা চলছে তার নিজস্ব গতিতে। মানুষ খুঁজে নিয়েছে তার বিকল্প পথের সন্ধান।

তারই ধারাবাহিকতায়  গত শনিবার ২২আগস্ট অনুষ্ঠিত হলো BAU এর Virtual Eid Reunion, অনুষ্টান সূচি মোতাবেক পুর্ব নির্ধারিত রাত ০৮:১৫ মিনিটে Zoom এ অনুষ্ঠানের প্রথম পার্ব শুরু হয়।  Covid 19 এর কারনেই এবারের আয়োজন ছিলো Zoom আর মাধ্যমে। Bangladesh Agricultural University Alumni এর পক্ষ থেকে জনাব মো: কুতুব উদ্দিন শামীম সবাইকে অনুষ্ঠানে স্বাগত জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট Realtor, কৃষি প্রকৌশলী জনাব রাসেল সিদ্দিকী ও প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী Dr. Mohammad Zainul Abedin.তাছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন আনবিক শক্তি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান জনাব মোশাররফ হোসেন।

অনুষ্টানের প্রথম পর্বে BAU সদস্যবৃন্দ ছাড়াও আমন্ত্রিত অতিথী হিসাবে উপস্থিত ছিলেন টরন্টোর বিশিষ্ট মিডিয়া ব্যাক্তিত্ব, NRV TV এবং সাপ্তাহিক বাংলা মেইলের কর্নধার জনাব শহীদুল ইসলাম মিন্টু। জনাব ড. মোশাররফ হোসেন এবং জনাব শহীদুল ইসলাম মিন্টুও BAU Alumni’র সমৃদ্ধি কামনা করে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

এরপর Covid 19 এ আক্রান্ত হয়ে যে সকল কৃষিবিদ বা তাদের পরিবারবর্গ মারা গিয়াছেন তাদের জন্য শোক প্রস্তাব পাঠ করেন বিশিষ্ঠ ক্রিড়াবিদ BAU Alumni Canada’র সহ সভাপতি জনাব মাহবুবুল করিম সেলিম এবং তাদের স্মরণে ৩০ সেকেন্ড নিরাবতা পালন করা হয়। শোক প্রস্তাব শেষে অনুষ্টানের প্রধান অতিথী Board of Director দের পরিচয় করিয়ে দেন এবং BAU Alumni এর সমৃদ্ধি কামনা করে বক্তব্য দেন।

অনুষ্টানের প্রথম পর্বের উল্লেখযোগ্য বিষয় ছিল শিশু ও কিশোরদের প্রতিযোগিতা। অনুষ্ঠানটি পরিচালনা করেন BAU Alumni এর Director Sponsorship & Income Generation: জনাব ডা:এ কে এম লতিফ এবং ড: Director Women Affairs: ফয়জুন্নাহার বিশ্বাস।গ্রুপ C (upto grade 8) র প্রতিযোগীরা নিম্ন লিখিত বিষয়গুলিতে সরাসরি অংশগ্রহণ করে।   অংশগ্রহণকারীদের স্বতঃস্ফূর্ততা উপস্থিত সকল অথিতী বৃন্দের প্রশংসা অর্জন করে।

Group A (Post secondary level), Group B তে ছিল রচনা প্রতিযোগিতা:

Group C তে ছিল(K to G8 level):
1. Signing – Any song of your favorite
2. Recitation – Religious, literature, comedy, poem, etc.
3. Story telling – current global issues/current national and international affairs
4. Acting/dancing
5. Creativity related event – scholastic visual arts, any other talented creation, etc.

অনুষ্ঠানের শেষ পর্বে A গ্রুপের বিজয়ীদের নাম ঘোষনা করেন BAU Alumni এর সম্মানিত সদস্য জনাব কাজী ফরদৌস। বিজয়ীরা হচ্ছেন:
1st:”Global Crisis & Consequences”-by Mr.Sadman Tajwar, Father: Mr. Toriquel Islam Tareque,
2nd:“Why mask are so important during the COVID-19 crisis”- by Mr. Tanwir Ahmed, Father: Md. Kutub Uddin
3rd:“Space Journey“-by Mr.Shohaib Alam Mehdi, Father: Mr Somsul ALAM Tofa

গ্রুপ B’র বিজয়ীদের নাম ঘোষনা করেন BAU Alumni এর সহসভাপতি ডা: তরিকুল ইসলাম তারেক। বিজয়ীরা হলেন:
1st: “Our time to save the planet is running warns the United Nation”- by Ms.Noshin Rodoshi, Father: Mr. Toriqul Islam Tareque
2nd:“Multiculturalism vs Assimilation approach on Immigration in the west”-by Mr. Abdullah Bhuiyan, Father: Mr. Atiq Bhuiyan
3rd:“COVID-19 has had bad impact on children’s socialization & education”-by Mr. Tausif Ahmed, Father: Md. Kutub UDDIN

Group C (অংশগ্রহণকারী)
1: Mr. Yaseen Kabir: Religious recitation-Grand son of QAZI Ferdous J
2: Mr. Rafan Islam (7),Poem/song: Grandson of Dr Mosharrf Horssain.
3: Mr. Zayan Islam(13), Poem/Song -Parent: Mrs.Munia Islam & Mr. Saidul Islam
4: Mr. Rayan Taheen(7), Religious/Poem- Parent: Dr. Tahera Sultana & Dr. Rashedul Islam
5: Ms. Aleya Haque(5), Violin-Parent: Dr. Ehsanul Hoque,  Alberta.
6: Ms. Fatima Zahra, Religious recitation – Parent: Mr. Mahedul Hossain.
7: Mr. Abdur Rouf Fahin, Religious recitation-Parent: Mr. Mahedul Hossain.
8: Ms. Manga Mawara, JOKES-Parent: Mr. Toriqul Islam Tareque.
9: Mr. Zane Rahman(8)-Parent: Mrs.Afsana Reshmin.
10: Mr. Zarif Rahman(8)-Parent: Mrs.Afsana Reshmin.

শিশু কিশোরদের প্রতিযোগিতা ছাড়াও আরো একটা বিষয়ে প্রতিযোগিতা ছিল।  এটা অবশ্য অনুষ্ঠিত হয়েছিল মাঠ পর্যায়ে- “আংগিনার সবজি চাষ”। অনুষ্টানের এই পর্যায়ে সেই সকল বিজয়ীদের নাম ঘোষণা করেন BAU Alumni Canada এর Vice President: Maslim Uddin. বিচারক মন্ডলীর দৃষ্টিতে “আংগিনার সবজি চাষ” প্রতিযোগিতায় প্রথম হয়েছেন: জনাব গোলাম কিবরিয়া, ২য় হয়েছেন জনাব ড. হাসান বাবর, এবং তৃতীয় হয়েছেন জনাব কাজী ফেরদৌস।

অতিশীঘ্রই বিজয়ীদের মধ্যে আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিতরন করা হবে।

এরপরে ছিলো সংক্ষিপ্ত একটি “আড্ডা” পর্ব। আড্ডা পর্বটি পরিচালনা করেন জনাব রাসেল সিদ্দীকি ও রেজোয়ান করিম।

অনুষ্টানের দ্বিতীয় পর্বে ছিল সংগীতানুষ্ঠান , যেটি সরাসরি ফেসবুক পেজে Live প্রচারিত হয়েছিল। অনুষ্টানের এই পর্বের সঞ্চলনায় ছিলেন বাউ এলামনাই এর যুগ্ম সম্পাদক কৃষিবিদ জনাব রেজওয়ান করিম অনিক। অনুষ্টানে সংগীত পরিবেশন করে দর্শকদের যারা মনোরঞ্জন করে ছিলেন তারা হচ্ছেন সাবজুল হক সবুজ,ফাহিম আজিজ ,অনুজা ,নাজ কামাল,নওশীন ইসলাম,রোজান নাসরিন।পুরো দেড় ঘন্টার এই পর্বটি সকলেই উপভোগ করেছেন।  রাত প্রায় ১২টা ৫মিনিটে অনুষ্টানের সভাপতি জনাব রাসেল সিদ্দিকী অনুষ্ঠানের সমাপ্য ঘোষণা করেনা।

সব মিলিয়ে এটি ছিল একটি অনবদ্ধ সুন্দর আয়োজন অংশগ্রহণকারী আর দর্শকবৃন্দ সকলেই উপভোগ করেছেন। একটি সুন্দর আর সফল আয়োজনের জন্য পরবাসী ব্লগ পরিবারের পক্ষ থাকে BAU Eid Reunion কমিটির সকল সদস্যবৃন্দকে অভিনন্দন জানাই এবং পরবাসী ব্লগকে অনুষ্ঠানে আমন্ত্রনের জন্য BAU Alumni Canada Inc এর সকল কমকর্তাবৃন্দকে আন্তরিক ধন্যবাদ। আশা করি আগামীতে আবারও BAU ফিরে আসবে নতুন আয়োজনে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন