উইকেন্ড এ সকালে হটাৎ ফেইসবুক ওপেন করতেই BCCB নামক প্লাটফর্মটিতে Mr. Rimon এর necomer দের জন্য একটি সুন্দর লেখা পড়ে খুব ভালো লাগলো তাই তাকে ধন্যবাদ জানিয়ে কিছু কমেন্ট করে নিমলিখিত লেখাটি লিখেছিলাম নিছক আমার বাক্তিগত মাতামত যানিয়ে, কিন্তু বুঝতে পারিনি যে এতো রেসপন্স হবে এবং লেখাটি এতো লোকের উপকারে আসবে তাই ভাবলাম এই ব্লগের অনেকে ওই সাইটটা হয়তো দেখেন না সে জন্য এখানে লেখাটা দিলে হয়তো কারো কাজে আসতে পারে।
নিচে লেখাটি আমি অবিকল তুলে ধরছি।

Mr. Rimon এর ছোটো বাক্য দিয়ে শুরু করি ” But as I said, you can turn it into a DREAM”.
আমার এক বন্ধুর বাবা অনেকদিন আগে সিলেট থেকে লন্ডনে এসেছিলেন, দেশ থেকে তাকে তার মেয়ে যখন জিজ্ঞেস করেছিলেন বাবা ওখানে সুযোগ সুবিধা কি ভালো ? উনার উত্তর ছিলো মা অনেক সময় ভালো করে নিতে হয়, আমিও তাই কোরবো। এবং উনি ভালো করে নিয়েছিলেন।
এখানেও ভালো করে নেওয়া যায়, হয়তোবা একটু সময়, চেষ্টা এবং সহযোগিতা লাগে।
অন্যের কথা জানিনা, আমি যে চাকরি ছেড়ে দিয়ে এসেছি সেই চাকরিতেই আমার ঘনিষ্ট বন্ধু গাড়ি বাড়ি, টাকা পয়সা করেছে, অনেকে তাকে বস বস করছে যেমনটি সে নিজেও অনেক কে বস বস করছে .তাহলে সমস্যা কোথায়, কেন আমি চলে আসলাম। কারণগুলি হলো চাকরিটিতে ১০০% সৎ ইনকাম দিয়ে সংসার চালানো কঠিন, mostly ঢাকাতে থাকতে হতো তাই ঢাকার ট্রাফিক এবং পলিউশন থেকে বাঁচার কোনো উপায় ছিল না, নিরাপত্তার কোনো নিশ্চয়তা ছিল না ,অনেকেই বস বস করতে করতে মুখে ফেনা উঠে যেত, কাজে যাওয়া আশা ৩০ মিনিটের রাস্তা ৩ ঘন্টা সেটা নিজের গাড়ি হোক আর পাবলিক পরিবহনই হোক, বাচ্চা কিডনাপের হুমকি, জীবনের মূল্যবান সময়গুলির অধিকাংশই রাস্তার ট্রাফিকে শেষ, weekend আর vacation বলে কিছু টাকা থাকলেও উপভোগ করার উপায় ছিল না। তাই আমি সিদ্ধান্ত নেই দেশ ত্যাগ করার। তবে বন্ধু বান্ধব এবং নিজেস্ব কিছু গবেষণার মাধ্যমে জেনেছিলাম যে এখানে আসলে উপরোক্ত কারণগুলোর নিরসন এখানে হলেও দেশের তথাকথিত স্ট্যাটাস নাও হতে পারে এবং পছন্দ অনুযায়ী একটি প্রফেশনে ঢুকতে অনেক কাঠ খড়ি পোড়াতে হতে পারে। আমি সেটা মেনে নিয়েই এসেছিলাম, আর আমার goal ছিলো দেশের স্ট্যাটাস সহ উপরোক্ত কারণগুলি নিরসন নয়, বরং মোটামুটি নিজের প্রফেশনে একটি চাকরি এবং উপরক্ত কারণগুলি নিরসন করে একটি সাধারণ জীবন যাপন করা, এবং কিছু সময় লাগলেও আল্লাহর রহমতে সেটা অর্জন হয়েছে। ওদিকে আমার বন্ধু উপরক্ত কারণগুলি নিরসন চায় ঠিকই কিন্তু সে এখানে এসে শুরুতেই দেশের মতো একই স্টেটাস সহ একটি চাকরি চায় যেটা বলতে গেলে অসম্ভব, এবং তার কথা তাকে নতুন করে আবার কেনো কিছু শিখতে হবে, তার দেশের ডিগ্রী, দীর্ঘদিন কাজের অভিজ্ঞতা এগুলির কি কোনো মূল্য নেই। আমি বলেছিলাম সেগুলিকে মূল্যবান করতে হলে কিছু আপগ্রেড তো করতেই হবে কিন্তু সে সেটা করতে রাজি না তাই সে আর আসেনি। আমি তার সিদ্ধান্তকে সমান করি।
তবে ছোট দুটি ঘটনা, ইতিমধ্যে তার ছোটো ছেলেটির উপর কিডন্যাপের হুমকি দিয়ে মোটা অংকের টাকা দাবি উঠেছিল যা নিয়ে তাকে বেশ ঝামেলা পোহাতে হয়েছে , এবং অতি দুঃখের বিষয় যে তার ছেলেটি যাকে আমি খুব স্নেহ করি তার এমন একটি মানসিক সমস্যা হয়েছে যার জন্য প্রচুর টাকা খরচ করেও কোনো সুফল পাচছে না কারণ ওই বিষয়ে আমাদের দেশে, এমনকি ভারতেও তেমন কোনো ভালো প্রতিষ্ঠান গড়ে উঠে নি অথচ আমাদের এখানে এধরণের রুগী অহরহ দেখছি এবং আল্লাহর রহমতে চিকিস্হার পরে তারা ভালো হস্ছে। উল্লেখ এখানে বন্ধুটি তার ছেলেসহ temporary ভিসার জন্য চেষ্টা করে বের্থ হয়েছে। এখন অবশ্য সে বলে যে তার হয়তো স্টেটাস এর কথা না ভেবে এখানে আসলে ভালো হতো যদিও তার সে সুযোগ আর নেই।
যাহোক bottom line হোলো এক এক জনের perspective এক এক রকম। এক এক জন এক একভাবে চান এবং এক এক ভাবে সন্তুষ্ট হন। আমাদের উচিত অন্য কারো সাথে তুলনা না করে just try to give your best, আপনি নিশ্চই সফলকাম হবেন। আমি শুঘূ শুধু বলছি না, আমার কাছে এরকম অনেক দেশি ভাইবোনের উদাহরণ আছে যারা তাদের বেস্ট এফোর্ট দিয়ে ভালো করেছেন , তবে অবশই আপনার ভালো গাইডেন্স এবং সহযোগিতা লাগবে আর সে জন্য BCCBর মতো প্লাটফর্মটি খুবই উপকারী।
আমরা যখন এসেছিলাম তখন মনে করতাম struggle বোধ হয় শুধু আমারই কিন্তু আসলে অনেককেই struggle করতে হয় তাই যারা এখন struggle করছেন please হতাশ হবেন না, শুধু সময়ের বেপার you will certainly be succeeded.
আর আমাদের দেশের যারা এখানে already ভালো কোনো কিছু করছেন তাদের অনেকেই helpful এবং সহযোগিতা করার মনোভাব আছে যেটা আমি BCCBর কোনো information এর পোস্ট দেখলে বুঝতে পারি তাই এখানের একজন সদস্য হিসাবে অনেক গর্ব বোধ করি।
ধন্যবাদ রিমন ভাই সুন্দর করে গুছিয়ে এমন একটি লেখার জন্য। we are inspired !

3 মন্তব্য

  1. Mukul Bhai , thanks for your informative writting.. I need to talk with you regarding proper resume writting and job search.. I just complete my post grad diploma in Clinical Research .. I worked as placement intern in women’s college hospital.. Can you please let me know where is the office that I can contact for my requirement .. Thanks again.. Humaira

  2. Thanks Ms. Humaira, I sent you a message in your msg box. Try to attend there on 11th October, there will valuable info there, also bring your resume and cover letter if you have.

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন