সাম্প্রতিক সোশ্যাল মিডিয়ার বদৌলতে কানাডাতে বেশ কিছু পেশার পেশাদারদের জন্য কিছু গ্রূপ বা ফোরাম চালু হয়েছে এবং এর থেকে অনেকেই উপকৃত হসছেন। প্রয়োজনীয় তথ্য ছাড়াও স্বীয় পেশার লোকজনের সাথে যোগাযোগ সম্ভব হসছে যেটি আমাদের সময়ে ছিল না, ফলে আমাদের অনেক সময় নষ্ট হয়েছে এবং স্ট্রাগল করতে হয়েছে, জাস্ট যথাযত তথ্যের অভাবে।
 
আমি সার্বিক চিত্র না দিতে পারলেও সাম্প্রতিক বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রূপের মাধ্যমে এবং ব্যক্তিগত ভাবে জানি যে কানাডাতে (teacher) শিক্ষকতা (পোস্ট-সেকেন্ডারি লেভেলের) এবং গবেষণা (research) বিষয়ে পড়াশুনা, এবং দেশ বিদেশে কাজের যথেষ্ট অভিজ্ঞতাসম্পন্ন অনেক স্কীলড ইমিগ্র্যান্ট আছেন এবং কোনো চাকরি পাস্ছেন না। এমন কি কোনো ইন্টারভিউ কলও পাননা। আর এই ক্ষেত্রে আমি TDSBর শিক্ষকদের কথা বলছি না কারণ সে বেপারে অলরেডি পরামর্শের জায়গা আছে, আমি বলছি বিশ্ববিদ্দালয় পর্যায়ের শিক্ষক এবং বিশ্ববিদ্দালয় বা সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণার অভিজ্ঞতাসম্পন্নদের কথা।
Imam Uddin ভাইয়ের একটি লেখা এবং অন্নান্নভাবে জেনেছি যে এখানে প্রায় শতাধিক বাংলাদেশী কানাডার বিভিন্ন বিস্ববিদ্যালয়ে শিক্ষা বা গবেষণা কাজে নিয়োজিত আছেন, কিন্তু উনারা কে কোথায় আমরা তা জানি না। আমি উনাদেরকে লক্ষ করে আবেদন করছি, আপনারা যদি কেউ অন্নান্নদের মত তথ্য আদান প্রদান বা নেটওয়ার্কিং এর জন্য একটি গ্রূপ বা ফোরাম খোলেন তাহলে দেশের অনেক শিক্ষকতা (পোস্ট-সেকেন্ডারি লেভেলের) বা গবেষণা বিষয়ের ইমিগ্র্যান্ট ভাই বোন উপকৃত হবেন।
 
এমনকি, আমাদের দেশের এমন কেউ কেউ আছেন তারা কানাডার কাগজপত্র নিয়ে অন্নান্ন দেশে শিক্ষকতা বা গবেষনা করছেন এবং এরা খুব ট্যালেন্ট। দুৰ্ভাগবশত তাদের এই ট্যালেন্ট কে কানাডা কাজে লাগাতে পারছে না।
 
আমি হ্যামিল্টনে কাজ করার সময়ে ড:ভ্যর্গনটি নামের অত্তান্ত অভিজ্ঞতাসম্পন্ন একজন সাইক্রিয়াটিস্ট এর সাথে অল্পকিছু কাজের সৌভ্যাগ হয়েছিল। উনি ম্যাক মাস্টার বিশ্ববিদ্যালয়ের বিহ্যাবিরিয়াল সায়েন্সের প্রফেসরও ছিলেন এবং আরো বেশ কিছু প্রেস্টিজিয়াস পদে ছিলেন। যাহোক, আমাদের ক্লায়েন্টেদের সমস্যা নিয়ে মাঝে মাঝে সেবাদানকারী টিমের সদস্যদের মধ্যে কেস কনফারেন্স করতে হতো। তো, এই সময় উনি একটি কথা প্রায় বলতেন, “Two heads are always better than one”. এবং আমি সেটা মনে প্রাণে বিস্বাশ করি। আর এদেশে job search বা চাকরি খোঁজার ক্ষেত্রেতো ওই বাক্যটি সূর্যাস্ত আর সূর্যোদয়ের মতো সত্য। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে এই সোশ্যাল মিডিয়ার যুগেও আমাদের অনেক newcomerকে এখনো একা একা খোঁজাখুঁজি করতে হয়। যারা একটু রিলাক্স এবং বেশি এফোর্ট দিতে চান না তাদের কথা আমি বলছি না।
একেবারেই যে উপরোক্ত পেশার লোকদের জন্য কিছু নেই তা ঠিক নয়, তাহলে ওই শতাধিক লোক কিভাবে কাজ করছেন। আসুন ভাই-বোনেরা, এগিয়ে আসুন এবং সমমান পেশার ইম্মিগ্রান্টদেরকে তাদের পেশায় কাজ পেতে সাহায্য করুন।
আমি হয়তো যারা অলরেডি এব্যাপারে কাজ করছেন তাদের সবার খবর জানি না তবে যে গ্রূপগুলির খবর জানি তাদেরকে অসংখ ধন্যবাদ, যেমন মি. Towhid Noman ভাই TDSB সহ আমাদের কমিউনিটি নিয়ে অনেক কাজ করছেন, BCCB ইতিমধ্যে হেলথকেয়ার , ব্যাঙ্কিং এন্ড ফিনান্সিয়াল, ইঞ্জিনিয়ারিং, IT, জব সাপোর্ট টীম ইত্যাদি; ড: সাফি ভাই ITMD দের নিয়ে, SIIL যেমন ইয়ুথ দের এবং আরো কিছু পেশার লোকদেরকে সেবা প্রদান করে আসছে।
তবে শিক্ষকতা (পোস্ট-সেকেন্ডারি লেভেলের) এবং গবেষণা পেশার ইমিগ্রান্টদের জন্য তেমন কিছু আমার জানা নেই। অনুগ্রফপূর্বক কারোর জানা থাকলে আমাদেরকে জানান, প্লিজ !
 
সবাই বহাল থাকবেন।
ধন্যবাদ
মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন