কানাডাতে (ইমিগ্রান্ট) মেডিকেল ডাক্তারদের non-licensed health care job এর জন্য একটি অসাধারণ প্রোগ্রাম। 
এই Fall ক্লাসের জন্য ভর্তির আবেদনের শেষ সময় আগামী শুক্রবার ১৪ই জুলাই। 
 
আমি আপনাদেরকে যে প্রোগ্রামটির কথা বলবো সেটির সমন্ধে হয়তো আপনারা অনেকে জানেন আবার কেউ কেউ আছে জানেন না।  অথবা শুনেছেন কিন্তু তেমন ভালো করে খোঁজ খবর নেননি। প্রোগ্রামটির নাম হস্ছে Internationally Trained Medical Doctors (ITMD) Bridging Program. প্রোগ্রামটি অফার করছে টরন্টো Ryerson Universityর Cheng School of Continuing Education . প্রোগ্রামটির অভূতপূর্ব সাফল্যের জন্য Ryerson University এটিকে তাদের একটি রেগুলার Bridging Program হিসাবে চালু করেছে এবং প্রতি বছর দুই টার্মে ভর্তি চলছে।  এ পর্যন্ত ৮৬ জন প্রফেশনাল successfully প্রোগ্রামটি শেষ করেছেন এবং অনেকের ইতিমধ্যে চাকরি হয়ে গেছে। প্রোগ্রামটি আপনাকে চাকরি দিয়ে দিবে না কিন্তু আপনাকে একটি non-licensed health care job এর জন্য যা লাগে তার সমস্ত বিষয়ের জন্য আপনাকে অত্তান্ত গুরুত্বপূর্ণ tools দিবে যেটা ব্যবহার করে আপনি কানাডাতে একটি প্রফেশনাল জব পেতে পারেন। 
 
আপনি যদি www.ryerson.ca/ce/itmd এই লিংকে যান তাহলে প্রোগ্রামটি সমন্ধে বিস্তারিত জানতে পারবেন। যেমনটি বলেছি ২০১৭ Fall সেশনে আবেদনের তারিখ আগামী শুক্রবার। 
 
এই প্রোগ্রামটি বিশেষভাবে তৈরী করা হয়েছে internationally trained medical doctors, dental surgeons, and clinical public health professional দের জন্য যারা আপাতত লাইসেন্সিং এর জন্য চেষ্টা করছেন না অথবা নন লাইসেন্স প্রফেশনাল জব করতে চান। আমি নিজেও গত ১১ বছর আগে একটি bridging প্রোগ্রাম করেছিলাম, এবং তার পর আল্লাহর রহমতে আমাকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। এই প্রোগ্রামটি হতে পারে আপনার gateway to the desired healthcare profession . আমি নিজে যে কারণে একটি bridging প্রোগ্রাম করেছিলাম তা হলো আমি নতুন করে দীর্ঘ মেয়াদি কোনো ডিগ্রি করতে চাইনি কারণ আমার তৎকালীন সেই সামর্থ ও সময় ছিল না, এবং আমার বাংলাদেশের এবং ইউরোপের পড়াশুনার কোনো সমস্যা ছিল না তাই আমি চাসছিলাম এমন কিছু করতে যেটা কি না আমার এখানকার সিস্টেমের সাথে একটু পরিচয় করিয়ে দিবে এবং তাতে করে আমি আমার পূর্ববর্তী অভিজ্ঞতা এবং শিক্ষাকে কাজে লাগিয়ে একটি প্রফেশনাল কাজ পেতে পারি। এবং একটি প্রফেশনাল চাকরি পাওয়ার পরে আমার যদি ইসচ্ছা হয় তাহলে আমি পরবর্তীতে উচ্চতর ডিগ্রি বা আরো প্রফেশনাল ডেভেলপমেন্ট করতে পারি কারণ তখন চাকরি খোঁজার stress কাজ করবে না এবং ফিনান্সিয়াললি সলভেন্ট থাকবো। 
 
যাহোক ফিরে আসি প্রোগ্রামটির কথায়। এদের ওয়েবসাইটে এডমিশন প্রক্রিয়া সমন্ধে খুব ভালো ভাবে দেওয়া আছে। প্রোগ্রামটির বিশেষ কিছু বিষয়ের কথা আমি বলবো। এক নম্বর হলো এই প্রোগ্রামে এডমিশনের জন্য আপনাকে আর আমাদের মতো Ryerson এর কঠিন RTEP (English Language Proficiancy Test) দিতে হবে না।  আপনি TOEFL (৯২ স্কোর দরকার) বা IELTS (একাডেমিক ৬.৫স্কোর দরকার)  অথবা CLB (৮ প্রতিটি ব্রান্ডে )  দিতে পারেন। এই স্কোরটি খুব একটা বেশি নয় এবং এই স্কোরের কম হলে আপনাকে সবার আগে আপনার language আপডেটের উপর নজর দিতে হবে কারণ প্রফেশনাল কাজ করতে হলে আপনাকে নুন্নতম ওই পর্যায়ের দক্ষতা থাকতে হবে এবং স্কোরটি এই পর্যায়ে নেওয়া খুব বেশি কঠিন না। প্রোগ্রামটি খুব কম সমেয়র, যদিও খুব ইনটেনসিভ।  আর বড়ো একটি ব্যাপার হলো টিউশন ফি খুবই reasonable. তাছাড়া আপনি Ryerson এর bursario পেতে পারেন। আর আমার কাছে একটি গর্বের বিষয় হলো প্রোগ্রামটির founding Academic Coordinator এবং  Program Manager হলো আমাদের বাংলাদেশেরই ভাই ডক্টর Shafi Bhuiyan. একজন স্মার্ট, কর্মঠ এবং highly motivated professional. ধন্যবাদ ওনাকে ওনার এই অসাধারণ একটি initiativeর জন্য। প্রোগ্রামটি দাড় করানো এবং ফান্ডিং এর বেবস্থা করা ইত্যাদির পিছনে ওনার প্রচুর অবদান। 
 
প্রোগ্রামটি এবং ডক্টর Shafi Bhuiyan সম্মন্ধে লেখার আগে আমি যথেষ্ট খোঁজ খবর নিয়েছি, তার পর  ডক্টর Shafi Bhuiyan ভাইয়ের সাথে কথা বলেছি। কথা বলেছি অন্তত ৩ জন বাংলাদেশী মেডিকেল প্রফেশনালদের সাথে যারা প্রোগ্রামটি করে আপাতত প্রফেশনাল কাজ শুরু করেছেন। এদের সবাই এখানে ২ থেকে চার বছর আগে আশা। আমি নিজে Ryersonএ একটি Bridging প্রোগ্রামের সাথে জড়িত তাই কথা বলেছি ওই প্রোগ্রামের কর্তা বেক্তিদের সাথে। তারা এক বাক্কে এই প্রোগ্রামটির সাফল্যের কথা বলেছেন। কথা বলেছি অন্য দেশের গ্রাডদের সাথে। খুবই লক্ষ করার বিষয় যে অনেক দেশের মেডিকেল প্রফেশনালরা এই প্রোগ্রামটি সমন্ধে কানাডাতে আসার আগেই খোঁজ খবর নিয়ে অর্ধেক প্রস্তুতি  পর্ব সেরে আসেন এবং দ্রুত প্রোগ্রামটি সেরে প্রফেশনাল কাজে ঢুকে পড়েন। 
 
আপনি চাইলে প্রোগ্রামটি করার পর কিছু দিন চাকরি করে লাইসেন্সিং এর জন্য পরীক্ষা দিতে। তেমনটিই ভাবছেন আমাদের বাংলাদেশী একজন ভাই, এই প্রোগ্রামের গ্রাড ডাক্তার সুব্রত যিনি already কাজ করছেন। উনার ইচ্ছা ভবিষতে  লাইসেন্সিং এর জন্য পরীক্ষা দেওয়া। 
 
আমাদের ইসছা আছে আমরা যথাযত সাড়া পেলে একটি ওয়ার্কশপের আয়োজন করে এই প্রোগ্রাম, লাইসেন্সিং পরীক্ষার প্রস্তুতি এবং healtcare প্রফেশনের অন্নান্ন বিষয়ের প্রফেশনাল প্রোগ্রামের কথা আলোচনা করবো। শুধু ডাক্তার নয়, আমরা চেষ্টা করবো healtcare প্রফেশনের যেকোনো বিষয়ের উপর বাস্তব এবং অভিজ্ঞতা সম্পর্ন তথ্য দিতে। যেমন ধরুন, মেন্টাল হেলথ, ফার্মাসিটিক্যাল, নার্সিং, ডেন্টাল কেয়ার, বিভিন্ন স্বাস্থ প্রতিষ্ঠানে প্রশাসনিক কাজে, পাবলিক হেলথ ইত্যাদি বিষয়ে। আমরা চেষ্টা করবো তাদের কাছ থেকে শোনার যারা আপনার আমার মতো struggle করেছেন এবং বর্তমানে প্রফেশনাল কাজ করছেন। ইতিমধ্যে আমাদের দেশের অনেক প্রফেশনাল ভাই বোন সহযোগিতার কথা বলেছেন। 
 
উপরোক্ত প্রোগ্রামের এই Fallএ ভর্তির আবেদনের শেষ সময় যদিও খুব কাছে তথাপি যাদের প্রয়োজনীয় ডকুমেন্ট রেডি আছে তারা দেরি না করে এই www.ryerson.ca/ce/itmdলিংকে গিয়ে দ্রুত যোগাযোগ করুন।  আমার জানা মোতে অনেকেই আছেন প্রচুর অর্থ খরচ করে অনেক প্রোগ্রাম শেষ করেছেন কিন্তু কাজ হস্ছে না। আমি ওই জাতীয় কিছু কিছু প্রোগ্রামের শেষে তাদের গ্রাডদের জব সাপোর্টের বেপারে খোঁজ খবর নিয়েছি এবং তাতে দেখা গেছে তাদের সাপোর্টিটি ITMD Bridging প্রোগ্রামের মতো অত ইনটেনসিভ না। সব শেষে যে কথাটি বলবো, তা হলো এই দেশে অনেকে একটি কথা বলেন, you get what you pay for. আপনি আপনার জীবনের জন্য যেই জিনিসটি চান তার জন্য এখানে আপনাকে সেই পরিমানের এফোর্ট দিতে হবে তাহলে উন্নতি আপনার হবেই হবে। হয়তোবা আমাদের দেশে যথাযুক্ত এফোর্ট না দিয়ে অনেকের ভালো কিছু হস্ছে কিন্তু unfortunately এখানে সেটা unrealistic. ৭/৮ বছর আগে আমার এক বনধু আমার এই কথার উপর বলেছিল, ” আরে আমি যে চাকরির জন্য আবেদন করলাম সেখানে এক ভারতীয় আমার থেকে কম যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকা সত্ত্বেও ডাক পেলো এবং অবশেষে কাজ হলো” . আমি তাকে কিছু কিছু জিনিস জিজ্ঞেস করে বলেছিলাম সেগুলি সে করেছিল কিনা। না সে সেগুলি সে ফলো করে নি।  আমি তাকে বলেছিলাম পুঙ্খনাপুঙ্খ রূপে সেগুলি ফলো করে যদি চাকরি না পায় তাহলে সে যেন আমার কাছে আসে। হা, সে সেই মতে চেষ্টা করেছিল এবং আজ healthcare প্রফেশনে সে খুব ভালো চাকরি করছে এবং পরিবার নিয়ে ভালোই আছে। সে কিন্তু চিকিৎসক নয়। যাহোক এই এফোর্ট দেওয়ার বিষয়টি সবার ক্ষেত্রেই কার্যকরী, সে আপনি যেই প্রফেশনেরই হউন না কেন। 
 
পরবর্তীতে আমি যারা লাইসেন্স করেছেন এবং কাজ করছেন, যারা নন লাইসেন্স কাজ প্রফেশনে কাজ করছেন বা যারা ডাক্তার না কিন্তু healtcare প্রফেশনে কাজ করছেন তাদের এই পথ চলার অভিজ্ঞতা নিয়ে পর্যায় ক্রমে একটি feature story লিখবো যাতে করে আপনাদের সামনে আগাতে একটু সুবিধা হয়। 
 
আমি ঠিক এই মুহূর্তে (ITMD) Bridging Program সমন্ধে লিখলাম কারণ এর application deadline আসন্ন। 
 
কাজ এবং পরিবারকে সময় দেওয়ার পরও যারা আমাদেরকে তাদের অভিজ্ঞতার কথা বলে আমাদেরকে উপকৃত করছেন তাদেরকে অসংখ ধন্যবাদ। এই লেখাটির জন্য বিশেষ ভাবে ধন্যবাদ দিতে চাই আমাদের দেশি ভাই শফি ভূঁইয়া এবং (ITMD) Bridging Program এর গ্রাড শুভ্র ভাই, মামুন ভাই এবং মশিউর ভাইকে তাদের মূল্যবান সময় দিয়ে আমার উপর্যপুরি প্রশ্নের খুব সোজা সাপ্টা উত্তর দেওয়ার জন্য। 
 
যে, যেখানে যে ভাবেই থাকুন  না কেন ভালো থাকবেনএবং এই স্বল্প সময়ের গ্রীষ্মকে যতটুকু পারেন উপভাগ করুন। 
 
বি. মুকুল 
টরন্টো   

B Mukul

Toronto, ON

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন