এবারে আমাদের ভ্রমণ সঙ্গী ছিলেন আমাদের বাংলাদেশী গেস্ট জনাব মহিউদ্দিন ভাই এবং তার পরিবার, এবং বাংলাদেশ থেকে সদ্য ইমিগ্রান্ট হয়ে আশা এক দম্পতি সুপ্রিয় নিঝুম এবং নিশাত। নিঝুম এবং নিশাতের সাথে পরিচয় পরবাসী ব্লগ এবং BCCB তে এখানে প্রফেশনাল চাকরি বিষয়ে আমার একটি লেখার মাধ্যমে, তাদের বাংলাদেশে থাকা অবস্থায়ই। তার পর তারা এখানে আসে, কথা বার্তা হয়, নিঝুমের চাকরি হয়, নিশাত পড়াশুনা শুরু করে। অত্তান্ত মুক্তমনের এবং স্মার্ট couple. যাহোক এছাড়া আমাদের নিজেদের পরিবার এবং টরন্টো ও ব্র্যান্টফোর্ডের আরো কিছু বন্ধুবান্ধব ছিল।


আমরা মূলত গিয়েছিলাম Blue Mountain সংলগ্ন Scenic Caves Nature Adventures ট্যুরে। বলতে গেলে সামারের শুরুতেই। আমাদের কাছে এডমিশন ফিসটা একটু বেশি মনে হলেও সব মিলিয়ে আমাদের সবার সময় খুব কেটেছে, বিশ্সেভাবে বাচ্চাদের অত্তান্ত আগ্রহী হাইকিং এবং অনুসন্ধিসু প্রশ্নবানে। আর এই প্রশ্নবানের জবাবের অধিকাংশ দায়িত্বে ছিল নিশাত। অত্যান্ত সুন্দর একটি প্রাকৃতিক পরিবেশ। আপনি খুব সহজেই একটি day trip-এ যেতে পারেন। আমরা সরাসরি HWY না ধরে একটু scenic road ধরে গেছি এবং এসেছি। বিশেষে করে আসার পথে ক্ষণিক বৃষ্টি পরবর্তী HWY ১৮, এয়ারপোর্ট রোডের সবুজ গাছের উপর নীল আকাশে সাদা মেঘ ভেসে থাকা দৃশ ছিল নয়নাভিরাম। আমাদের অনেকেই মাঝে মাঝে রাস্তার পাশে দাঁড়িয়ে ছবি তোলেন। ইন্টারসেটিং বিষয় হলো, আমার ঘনিষ্ট বন্ধু এবং ভূতপূর্ব প্রতিবেশী টোকন ভাইয়ের সাথে পরিচয় এই এয়ারপোর্ট রোডেই। উনি যদিও আমাদের বিল্ডিংয়েই থাকতেন এবং আমার গাড়ির পাশে উনার গাড়ি পার্ক করতেন তথাপি জানাশুনা ছিল না। কিন্তু কয়েক বছর আগে আমরা কোনো এক ফলে ক্লার্ক্সবার্গ থেকে আপেল পিক করে এই পথে ফিরছিলাম। তখন রাস্তার পাশে গাড়ি থামিয়ে ছবি তুলছি, এসময় দেখি আর এক ভদ্র লোকও ছবি তুলছেন। আমার সঙ্গী বন্ধু দীপক বললো উনি তোমাদের বিল্ডিংয়েই থাকেন। সঙ্গে সঙ্গে পরিচিত হলাম। এর পর প্রকৃতি দর্শনে যেহেতু পরিচয় তাই আমাদের অবসর সময়ের অধিকাংশই কাটে প্রকৃতির মাঝে। তার টম কুরুজ মার্ক হাসিওয়ালা ৫ বছরের ছেলেটাও আমাদের মতো প্রকৃতি প্রেমী।
যারা অপেক্ষাকৃত নতুন বা কখনো ওখানে যাননি, তারা ঘুরে আসতে পারেন ভালো লাগবে। বাসায় যে খাবার দাবার খান, সেটাই সঙ্গে করে নিয়ে যান, ওখানে পিকনিক স্পট আছে; ছোট খাটো পিকনিক করে ফেলুন আর কাটিয়ে আসুন কিছু সুন্দর সময় প্রকৃতির মাঝে। অন্তত্ এই কাজ কর্ম এবং দৈনন্দিন জীবনের শহরে যান্ত্রিক বেস্ততার থেকে অনেক ভালো লাগবে।
অন্যের তোলা ছবি আমার কাছে নেই, তবে আমার অদক্ষ হাতে তোলা কিছু ছবি আপনাদের জন্য।
সবাই ভালো থাকবেন।
ধন্যবাদ

 

B Mukul /টরন্টো

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন