শনিবারের সকালের আয়েশ ছেড়ে যখন আলবার্ট ক্যাম্পবেল লাইব্রেরিতে পৌঁছাই, ঘড়িতে তখন সকাল ১১:১০। অনুষ্টান ততক্ষনে শুরু হয়ে গেছে।  বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টারের (BLRC) আয়োজনে বছরব্যাপী বই পড়া প্রকল্পে গত ৭ই এপ্রিল এর এই অনুষ্টানে উপস্থিত ছিলেন বাংলাদেশী বংশোদ্ভুত কানাডীয় লেখক আরিফ আনোয়ার।

প্রবাসে বেড়ে উঠা বাংলাদেশী কানাডিয়ান এবং কানাডিয়ান বাংলাদেশি তরুণ তরুণীদের মধ্যে বাংলা সংস্কৃতি, কৃষ্টি, সাহিত্য ও বাঙালি ঐতিহ্যকে তুলে ধরার মানসে BLRC বই পড়া এবং লেখকদেরকে পাঠকের সামনে উপস্থিত করার চমৎকার একটি উদ্যোগ গ্রহণ করেছে। অনুষ্টানে লেখক আরিফ আনোয়ার তার ইংরেজি উপন্যাস “Storm”লেখার পটভূমি, লিখতে যেয়ে বিভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হওয়া এবং দৃঢ় প্রত্যয় নিয়ে শেষ পর্যন্ত বইয়ের সমাপ্তি টানার অভিজ্ঞতা সুন্দরভাবে উপস্থাপনা করেছেন। সবচেয়ে ভালো লেগেছে লেখকের সাথে এখানকার এক বাঙালি তরুণী অদিতির চমৎকার প্রশ্ন উত্তর পর্ব। লেখক আরিফ এখানকার উঠতি লেখকদেরকে লেখায় উৎসাহিত করার জন্য ভালো কিছু পরামর্শ ও দিয়েছেন। তিনি উপস্থিত সুধীবৃন্দের বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন।



 

টরোন্টোর বাংলাদেশী তরুণ তরুণীদের সমৃদ্ধ বাংলা সাহিত্যের প্রতি মনোযোগী করা এবং বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যকে নুতন প্রজন্মের কাছে তুলে ধরার ক্ষেত্রে BLRC এর এই মহতী উদ্যোগের কোনো তুলনা নেই.এরখম একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগের জন্য  BLRC এর প্রাণপুরুষ সুব্রত কুমার দাস এবং এই প্রচেষ্টার সাথে জড়িত অন্যান্য সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন