বাচনিক, টরন্টোর সাংস্কৃতিক অঙ্গনের একটি অতিপরিচিত নাম। স্বদেশ থেকে হাজার মাইল দূরে এসেও এই প্রবাসে বাংলা কবিতা আর আবৃত্তিকে যারা জাগিয়ে রেখেছেন, বাচনিক তাদের মধ্যে একটি অন্যতম সংগঠন। আমাদের সংস্কৃতির সাথে সম্পৃক্ত সময় উপযোগী বিষয়গুলি টরন্টোর কানাডিয়ান বাংলাদেশী কমুনিটির সামনে সর্বদাই তুলে ধরেছেন তারা। আয়োজন করেছেন কবিতা আবৃত্তি সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের। পরিছন্ন আর সুন্দর আয়োজনদের জন্য সব সময় সমাদৃত হয়ে এসেছেন তারা। এই সফলতার পিছনে আছে বাচনিক পরিবারের সদস্যদের আন্তরিক প্রচেষ্টা।

বাচনিকের এবারের আয়োজন ছিল আবৃত্তির শুদ্ধজন বেলায়েত হোসেনের সঙ্গে “আবৃত্তি আলাপন” । গত রোববার টরন্টোর বাংলা পাড়া ডানফোর্থের গোল্ডেন এইজ সেন্টারে সন্ধ্যা ৭টায় রেজা অনিরুদ্ধের সঞ্চালনায় শুরু হয়েছিল অনুষ্ঠানটি। শুরুতে স্থানীয় কয়েকজন আবৃত্তিকারের পরে মঞ্চে আসেন জনাব বেলায়েত হোসেন। রাত সাড়ে নয়টা পর্যন্ত এক নাগাড়ে আবৃত্তি করে গেলেন বাংলাদেশ আর পশ্চিম বঙ্গের বিভিন্ন কবিদের কবিতা। অনুষ্ঠানের শেষ পর্বে জনাব বেলায়েত হোসেন দর্শকদের কাছ থেকে পাওয়া কবিতা/আবৃত্তি বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। মন্ত্রমুগ্ধ দর্শক প্রাণ ভরে উপভোগ করলো বাচনিকের আরো একটি সুন্দর আয়োজন।

আমাদের এই শহরের সাংস্কৃতিক অঙ্গনের অভিভাবক ও গুরুজন কবি আসাদ চৌধুরী সহ বাংলাদেশী কমুনিটির অনেক লেখক/কবি, সুধীজন আর সাহিত্য প্রেমিকরাও উপস্থিত ছিলেন সেখানে।

আরো একটি সুন্দর আয়োজনের জন্য বাচনিককে ধন্যবাদ।

ছবিতে আবৃত্তি আলাপন (লিংকটি ক্লিক করুন) –  আবৃত্তি আলাপন

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন