বাবা মায়ের একমাত্র কন্যা সন্তান উশিন চায়না থেকে টরেন্টো এসে গ্রাজুয়েশন শেষ করে চাকুরী খুঁজছে এখন। চায়নায় পূর্বে ছিল এক সন্তান নীতি। সরকার বর্তমানে দ্বিতীয় সন্তান গ্রহণে অনুমতি দিয়েছে। উশিন মনে করে ভবিষ্যতে তৃতীয় সন্তান গ্রহণে রাষ্ট্র ও সরকার নমনীয় হবে।

পঠিত বিষয়ে কাঙ্ক্ষিত চাকুরী না পেয়ে উশিন একটি চায়নীজ গ্রোসারী ষ্টোরে সপ্তাহে ছয় দিন কাজ করে। তাঁর বাবা মায়ের ইচ্ছা গ্রাজুয়েশন শেষ হয়েছে তা’হলে দেশে চলে আসো। উশিনের ইচ্ছা বেশ কিছুদিন চাকুরী করে ক্যানাডায় রেসিডেন্স পারমিশনের জন্য আবেদন করবে। রেসিডেন্স পারমিশন পেলে ক্যানাডার নাগরিক হবার পথ ত্বরান্বিত হবে। উশিনের বাবা জানিয়েছে, দেশে ফিরে না গেলে তিনি কন্যাকে আর কোনো টাকা পাঠাবেন না। পিতা তাঁর সিদ্ধান্তে অনড়।

তিন বেড রুমের এপার্টমেন্টের একটি বেডরুমের ভাড়া সাড়ে নয়শ’ ডলার। বাবা, মায়ের হৃদয়ের আকুলতা উপেক্ষা করে নাগরিকত্ব পাবার আকাঙ্ক্ষায় থাকা, খাওয়া ও আনুষঙ্গিক খরচের জন্য উশিনকে এখন অড জব করতে হচ্ছে। শীর্তাত সকালে মাইনাস পঁচিশ ডিগ্রি সেলসিয়াস টেম্পারেচারে কাজে যাবার সময় জীবনের তাপে পুড়ে উশিন ভাবে, আমার জন্য কি তাদের মন পোড়ে? আমার শূন্যতায় তাঁরা কি কাঁদে? বাবা-মায়ের মতামত উপেক্ষা করলে কি জীবনের পথ বন্ধুর হয়ে যায়?

পূর্ববর্তী নিবন্ধতুমি রবে নীরবে-পর্ব ১
পরবর্তী নিবন্ধহৃদি পেন্ডুলাম
কামাল উদ্দিন
লেখক পরিচিতি: কামাল উদ্দিন (জন্ম: ১৯৫৮) ঢাকা বিশ্ববিদ্যালয় হতে "বাংলা সাহিত্যে" স্নাতকোত্তর (১৯৮২) সম্পন্ন করেন। ১৯৮০ সাল থেকে তিনি ফটোগ্রাফি চর্চা করেন। বেগার্ট ইনষ্টিটিউট অব ফটোগ্রাফি থেকে ডিপ্লোমা-ইন-ফটোগ্রাফি (১৯৯০) এবং বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি'র (বিপিএস) যোগ্যতা বোর্ড থেকে ১৯৯০ সালে "সিনিয়র গ্রেড ফটোগ্রাফার" "লাইসেনসিয়েটশীপ" (এলবিপিএস) অর্জন করেন। তিনি নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক সোসাইটির প্রতিষ্ঠাতা। তাঁর প্রকাশিত বই "সহজ আলোকচিত্র" ১৯৯৬ সালে প্রকাশিত হয় এবং "আলোকচিত্র সহজ ও উচ্চতর" (২০০২ সালে) ভারত হতে প্রকাশিত হয়েছে। তিনি নারায়ণগঞ্জ সুধীজন পাঠাগারে অবৈতনিক গ্রন্থাগারিক হিসাবে নয় বৎসর দায়িত্ব পালন করেন। তিনি বাংলা একাডেমীর জীবন সদস্য। " কামাল হাসান" ছদ্মনামে সাহিত্য চর্চা করেন। তিনি "কথন" আবৃত্তি সংগঠনের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা ও এক বৎসর সভাপতির দায়িত্ব পালন করেন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন