কোভিড-১৯ এর কারণে গত এক বছরেরও বেশি সময় হয়ে গেল আমাদের জীবন ধারায় এছেছে অনেক অনাখাঙ্কিত পরিবর্তন। পাল্টে গেছে আমাদের দৈনিন্দিন জীবনের কর্মসূচিগুলো। বন্ধ হয়ে আছে সকল সামাজিক কার্যক্রম। ঘরে বসে অফিস করা, বাচ্চাদের অনলাইনে স্কুল, সব কিছুই একটা নিদৃষ্ট গন্ডির মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে। অনেকেই বেকার, বন্ধ হয়ে গেছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান। থমকে গেছে জীবনের স্বাভাবিক চলার গতি। এইসব কারণেই মানসিক অবসাদগ্রস্ততা ধীরে ধীরে আমাদের গ্রাস করে নিচ্ছে।

এই পরিস্থিতি মোকাবিলা করার লক্ষ্যে RightsPlus Canada গত ২৮ মার্চ একটি Webinar এর আয়োজন করেছিল। আলোচনার শিরোনাম ছিল “Building Resiliency to handle life events”। আর আলোচনার মূল বক্তা ছিলেন বিশিষ্ট সোশ্যাল ওয়ার্কার সোনিয়া লী। ১৯৯৮ সাল থেকে উনি এই পেশায় নিযুক্ত। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন RightsPlus Canada-এর নির্বাহী পরিচালক জনাব জাকির হোসেন সরকার। অনুষ্ঠানে RightsPlus Canada-এর নির্বাহী পর্ষদের সদস্য জনাব সৈয়দ মাসিউল হাসান, খাদিজা সোলেয়মান ও চেয়ারপার্সন ব্যারিস্টার আলী হেমজা মেমুন উপস্থিত ছিলেন । পরবাসী ব্লগের নির্বাহী পর্ষদের সদস্যবৃন্দ সহ কমিউনিটির আরো অনেকে এই Webinar এ উপস্থিত ছিলেন। সোনিয়া লী তার উপস্থাপনায় মূলত নিম্ন লিখিত বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করেন:
-What is Stress
-Good Stress and Bad Stress
-Physical Approaches
-Social Approaches
-Helping Children and Handle their Stress
-Areas of Children Stress
-What’s a Parent to Do
-Crisis Line Resources

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে বক্তব্য রাখেন রেজিস্ট্রার্ড সোশ্যাল ওয়ার্কার জনাব নেসার আহমেদ। জনাব আহমেদ কমিউনিটির সদস্যদের অবসাদগ্রস্ততার কারণ ও সেগুলো নিরসনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেন। অবসাদ, অবহেলা, অগ্রাহ্যতা মানুষকে, বিশেষ করে কমিউনিটির তরুনসমাজকে কিভাবে আত্মহত্যার দিকে ঠেলে দেয় সে বিষয়েও আলোকপাত করেন। তিনি কানাডার স্কুলগুলোতে প্রতি নিয়ত ছাত্র ছাত্রীরা কিভাবে বর্ণবাদের শিকার হয় তার উপরও আলোচনা করেন। সেই সাথে এর প্রতিকারের দিকটাও তুলে ধরেন। এই বিষয়ে তিনি অবিভাবকদের ভূমিকা ও প্রয়োজনে নির্ধারিত পলিসির আওতায় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন।

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন