সাধারনত সকালে কখনো ডানফোর্থ যাওয়া হয় না। কিন্তু ব্লগের একটা কাজের জন্য শনিবার দুপুরের একটু আগে ওখানে যেতে হলো। কাজ শেষে ফিরছিলাম ডানফোর্থ অভ্যেনু  ধরে, হঠাৎ নজর পড়লো Access Point দিকে। গত কয়েকদিন ধরে মনেমনে খুজছিলাম লোকেশনটা।  হাসান ভাইকেও জিজ্ঞসা করেছিলাম। অবশ্য এত খোঁজ খবরের একটা কারণও ছিল। বেশ কিছুদিন ধরে ভাবছিলম BIES এর একটা একটি ওয়ার্কশপে যাওয়া। এর আগের  ওয়ার্কশপটায় যাবার একান্ত ইচ্ছা থাকলেও কোনো একটা ব্যাক্তিগত জরুরী কাজের জন্য আর যাওয়া হয়নি। ভাবলাম এই সুযোগটা হাতছাড়া করা যায়না। আমি জানতাম আজ এখানে BIES এর  একটা ওয়ার্কশপ আছে।  “কানাডায় সোসাল সা‌র্ভিস ও হেল্থ সেক্ট‌রে জব সার্চ” – এটাই আজকের আলোচনার বিষয়। আগে পিছু না ভেবেই ঢুকে পড়লাম।

সময় তখন  ২:৩০মি , পরিচয় পর্ব চলছিলো।  বুঝলাম খুব একটা দেরি হয়নি। পূর্ব পরিচিত ২/১ জনকে দেখলাম। BIES – Bangladesh Information এন্ড Employment Service .কানাডিয়ান সরকারের অর্থায়নে একটা সংস্থা।যারা নতুন ইমিগ্রান্টদের এই দেশে আসার পরে চাকুরীর ব্যাপারে সহযোগিতা করে থাকেন, সেই সাথে সাথে বিভিন্ন সময় বাংলাদেশী কমিউনিটির জন্য অনেক শিক্ষামূলক কর্মশালার আয়োজন করেন। তাদের এই সকল কাজের সাথে সহগোগিতা করার জন্য , সংশ্লিষ্ট বিষয়ের সাথে জড়িত বিভিন্ন সংস্থা ও ব্যাক্তি বর্গ অংশগ্রহণ করে থাকেন। নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ।

কালকের অনুষ্টানে অনেকে তাদের মূল্যবান অভিজ্ঞতা শেয়ার করেন।  আর সেই সাথে নতুন অবিভাসীদের জন্য যে  মূল্যবান পরামর্শগুলো রাখেন তার মধ্যে  কয়েকটি বিষয় আমার কাছে ব্যাক্তিগত ভাবে খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে। যে বিষয় গুলোতে আমরা ।সাধারণত ভুল কোনো থাকি। বক্তারা সেই সব বিষয়গুলোকে তুলে ধরেন।

মোস্তফা কামাল – Mind Set –আগে আপনার মনস্থির করুন , আপনি কোন কাজটি করবেন।

ফারজানা আহমেদসঠিক ব্যাক্তিকে সঠিক প্রশ্নটা করুন।  চাকুরীর পরামর্শের জন্য কোনোসেটেলমেন্ট ওয়ার্কারকাছে যান।

বি জামান  মুকুলশর্ট কাট নয়   প্রকৃত শিক্ষা বা ট্রেনিংয়ের মাধ্যমে লক্ষে পৌঁছানোর পরিকল্পনা করুনহোকনা সেই পথ একটু দীর্ঘ।

সর্বজনীন বক্তব্যনেট ওয়ার্কিং এর প্রয়োজনীতা।

আমি ব্যাক্তিগত ভাবে মনে করি , শুধু একজন নবাগত ইমিগ্র্যান্ট হিসাবে নয়।  একজন সচেতন নাগরিক হিসাবে আমাদের সবার উচিত একটু সময় আর সুযোগ করে এই ধরণের কর্মশালায় যাওয়া।  যার মাধ্যমে আমরা আমাদের জানা জিনিস গুলোর নতুন “টিউন আপ” করতে পারি। কারণ আমরা সচরাচর আমাদের বন্ধু বা অনেক নিকট আত্মীয়দের কাছ থেকে এই সব ব্যাপারে অনেক প্রশ্ন পাই।  সাধারণত আমরা উত্তর গুলো আমাদের মনগড়া ভাবেই দিয়ে থাকি।  যেটি ঠিক নয়।  শিক্ষা কোনো বয়সের গন্ডিতে সীমাবদ্ধ নয়।

আবারো যদি কখনো সুযোগ হয় ,দেখা হবে   Bies এর কর্মশালায়। BIES এর সাথে জড়িত সংশ্লিষ্ট সবাইকে পরবাসী ব্লগের শুভেচ্ছা ও শুভকামনা জানাই।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন