পরিবর্তন অবশ্যম্ভাবী কথাটি যতই সত্য হোক না কেন, আমাদের কারো কারো, বিশেষ করে কিছু নেতানেত্রীর যেন সেটা বিশ্বাস হতে চায় না। রোমান, অটোমান, গ্রিক, ব্রিটিশ এদের রমরমা সময়ে অনেকেই হয়তো মনে করতো এদের আধিপত্য হয়তোবা কখনো শেষ হবে না, কিন্তু তাদের সেই আধিপত্য শেষ হয়ে পরিবতন এসেছে।
ডাইনোসরদের পতন হয়েছে, মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তন হয়েছে, যেখানে একসময় সাগর ছিল সেখানে এখন মরুভূমি অথবা পাহাড় ইত্যাদি অনেক অনেক উদাহরণ আছে। অতিশয় সৎ মানুষেরও যেমন ক্ষমতার পরিবর্তন হয়েছে, তেমনি অতিশয় খারাপ মানুষেরও ক্ষমতার পরিবরণ এসেছে। একসময়ের পরাক্রমশালী ব্রিটিশও টানা ২০০ শত বছরের মতো কতৃত্ব করার পরও তাদের ভাষায় একজন অর্ধনগ্ন লোকের কাছে পরাজয় বরণ করতে হয়েছে এবং ভারতবর্ষে ক্ষমতার পরিবর্তন এসেছে। আবার মিশরে আদিযুগের ফারাওদের যেমন পরিবর্তন হয়েছে, তেমনি বর্তমান যুগের মোবারকের পরিবর্তন এসেছে।
এতো কিছু জেনেশুনেও পৃথিবীর কিছু কিছু মানুষ মনে করে যে তাদের ক্ষমতা কোনোদিনই যাবে না, এবং “মানুষ মরণশীল” কথাটাই হয়তো তাদের মনের শব্দকোষ থেকে উঠে গেছে। এই সমস্ত লোকের কথাবার্তায় এবং চাল চলনে সেটাই মনে হয়। এই কথাগুলি প্রায়ই মনে হয় তবে হটাৎ করে লিখতে মনে হলো কারণ দুইদিন আগে আমার অফিসে এসেসমেন্টের জন্য একটি ফাইল হাতে পাই। মাঝ বয়োসী একটি লোক, একসময় six figure ইনকাম ছিল, বাড়ি ছিল, গাড়ি ছিল, ভালো চাকরি ছিল, সর্বোপরি একটি সুন্দর জীবন, কিন্তু এক মুহূর্তের একটি দুর্ঘটনায় তার পুরা জীবন ওলোটপালোট হয়ে গেলো।

ভদ্রলোক একদিন সকালে অফিসে যাওয়ার জন্য হটাৎ করে গাড়িতে উঠেত গিয়ে পিছলে পড়ে যান। পড়ে গিয়ে আর উঠতে পারেন না। সরাসরি হাসপাতাল। হাসপাতাল থেকে যখন বাসায় ফিরলেন তখন খোদাতালার দেওয়া পায়ের পরিবর্তে তাকে নির্ভর করতে হলো হুইলচেয়ারের দুটি চাকার উপরে। মাজার নিচ থেকে পুরা paralyzed!
এই, তারপর জমানো সব টাকা খরচ করেও কোনো ফল হয়নি, আস্তে আস্তে ডিপ্রেশন, সুইসাইডাল এটেম্প্ট এবং অবশেষে মানসিক স্বাস্থসেবাদানকারী প্রতিষ্ঠানের শরণাপর্ণ। হয়তোবা আমরা আমাদের আশেপাশের মানুষদের তাদের মনে এই পরিবির্তন অবশ্যম্ভাবী বা মানুষ মরণশীল কথাগুলির প্রতি বিশ্বাস আনতে পারবো না, তবে অন্তত আমার নিজের উপর নিজের যেহেতু নিয়ন্ত্রণ আছে তাহলে অন্তত সেখান থেকেই শুরু করি না কেন, তারপর নিজের পরিবারকে অন্তত এই শিক্ষাগুলি দেই এবং যেন আমরা হতাশ না হই, কারণ Change is inevitable!! পরিবর্তন অনিবার্য, এবং পরিবর্তন আসবেই, ইনশাল্লাহ !!
মুকুল।
টরন্টো।

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন