তোমাদের দেশে করোনা, কে নিয়ে গেছে ইতালী থেকে?
আর কোন দেশের মানুষ কি যায় নাই এয়ারপোর্ট দিয়ে?
ইতালীয়ান বাংলাদেশী, তারা এখন আর মানুষ না, ওই দেশও আর তাদের না। বাংলাদেশ তোমাদের কাছে ইজারা দিয়ে এসেছি সবাই!?
তাদের তোমরা লুকিয়ে থাকতে বাধ্য করছো। তাদেরকে তোমরা পিটিয়ে মেরে ফেলছো। তারা প্রবাসী, তারা জীবানু বহন কারী!!
তাদের পাঠানো রেমিট্যান্স এ তোমাদের ব্যবসা বানিজ্য চলে। তোমাদের অট্টালিকা উঠে। আর এখন তারা এখন হঠাৎ করেই অস্পর্শী হয়ে উঠেছে। তাদের নিরাপত্তা দেয়া সহ এয়ারপোর্ট থেকে আলাদা করে কোয়ারেন্টাইনে নেবার দায়িত্ব কার ছিল? তা কি তোমরা দিতে পেরেছো? না হলে তাদেরকে দোষ দিচ্ছো কেন?

আমার মন ভালো নেই। আমার ভালো থাকার কোন কারন ই নাই। এখনো বেঁচে আছি সেটাই অনেক বড় বিস্ময়।
আজ আমরা প্রবাসীরা সত্যি খুব অসহায়। ইতালী, ফ্রান্স, স্পেন, কানাডা, আমেরিকা সহ পৃথিবীর প্রতিটি দেশে আমার ভাই বোনেরা নিঃশব্দে চলে যাচ্ছে। এ পর্যন্ত হারিয়ে গিয়েছে কত তাজা প্রান, খুজে পায়নি প্রিয়জনকে পাশে।

আর কি ঘটে যাচ্ছে নিউইয়র্কে! স্বামী স্ত্রী দুজনেই চলে গেছে ছোট্ট বাচ্চাদের রেখে। আবার স্বামী, স্ত্রী একজন আরেক জনকে আবিস্কার করছে শুধু লাশ হিসেবে। মা, বাবা,, ভাই, বোন, ছেলে মেয়ে কেউ কাউকে ছুয়ে দেখতে পারছে না। শেষ বিদায় টুকুও জানানোর সুযোগ নাই কারো।
বুঝতে পারো তোমরা? কেমন আছি আমরা? তারপরও নিজের জায়গা থেকে দেশের মানুষের পাশে দাড়াচ্ছে সবাই, কারন তাদের মানুষের প্রতি আছে মমত্ববোধ ও ভালোবাসা।

বাংলাদেশ আমাদেরও দেশ। আমরা দেশ ছেড়েছি, নিজেদের প্রয়োজনে, সবাইকে ভালো রাখব, নিজেরাও ভালো থাকব বলে। আমরা আমাদের জায়গাটা ছেড়ে দিয়ে এসেছি যেভাবেই হোক। আমি জানি প্রবাসে প্রতিটি বাংগালী প্রচন্ডভাবে দেশ প্রেমিক। মা, মাটি আর মাতৃভূমির প্রতি তাদের কমিটমেন্ট আছে। তাই তো যে কোন দূর্যোগে তারা এগিয়ে যান। এবার আরোও বেশী করছেন দেশের হতভাগ্য মানুষের পাশে দাড়াবেন বলে।

চুরি করে টাকা এনে যারা এদেশে প্রাসাদ গড়ছে তাদের আর আমাদের এক করে যদি দেখো তা হলে ভুল করছো। এই সব মানুষ আর আমাদের মতো খেটে খাওয়া মানুষ এক না। ওরা দেশদ্রোহী, লুটেরা আর আমরা দেশ প্রেমিক।

নিজের টাকা দিয়ে, সবার কাছ থেকে সাহায্য নিয়ে যারা দেশের মানুষের পাশে দাড়ান তাদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন উঠবেই না। তাদের মতো মানুষ আর সাধারণ স্বেচ্ছাসেবীরা ওরা জাতীয় বীর। এদের কোন ধান্ধা নেই কোন স্বার্থ নেই।

হ্যালো দেশবাসী এখানে যারা মারা যাচ্ছে, হাসপাতালে আছে, আবার মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছে, একবার কি চিন্তা করেছো, কেমন আছে তারা!?
আমরা তোমাদের মধ্যে সে উতকন্ঠা দেখি না। রাস্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে একবারও বিন্দুমাত্র শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয় না। কারণ আমাদেরকে দরকার নেই তোমাদের। আমাদের রেমিট্যান্স তোমাদের হলেই হলো!
তোমরা ধরেই নিয়েছো ওরা পরবাসী। কি হবে ওদের খবর নিয়ে?

শুধু আমার আমার করতে শিখেছো তোমরা! সারা পৃথিবীতে কত মানুষ মরে যাচ্ছে, তাদের কে বিচার করো ধর্ম দিয়ে। সব চেয়ে সাচ্চা মানুষ তোমরা! সবাইকে ভালোবাসতে না পারো নিজের দেশের মানুষকে ভালোবাসতে শিখো।

তোমাদের কাছে কেউ করুনা চায় না। অন্তত এই প্রবাসীদের দোষারোপ করা বন্ধ করো। তাদের প্রতি অমানবিক হবে না। তোমাদের সমস্ত অন্যায় আর অনিয়মের স্বীকার তারা। তোমরা মানুষ হও আগে।

তা হলে আমরা কি বলবো
আমি মায়ের কাছে যেতে চাই না,
আমার মাতৃভূমিতে যেতে চাই না!
মরেও আমরা থাকব এখানে
স্বদেশীদের চেয়ে ভালো রাখবে
তারা আমাদের এই পরবাসে!
হ্যালো বাংলাদেশ জাগো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন