আগামী ১৭ অক্টোবর হ্যালিফ্যাক্স সিটি কাউন্সিলের নির্বাচন। বর্তমানে ঐ সিটি কাউন্সিলে কোনো বাংলাদেশী বংশদ্ভোদ কানাডিয়ান সদস্য নেই। যে কারণে কমুনিটির মূলধারায় আমাদের ভুমিকাটাও সীমিত। অবশ্য আজকাল কানাডার বিভিন্ন প্রদেশে এই প্রচলিত ধারার পরিবর্তনের পায়ের আওয়াজ পাওয়া যাচ্ছে। এই পদযাত্রাকে আরো ত্বরান্বিত করার জন্য হালিফ্যাক্সে এগিয়ে এসেছেন জনাব মোহাম্মদ এহসান।

এবারের সিটি কাউন্সিলের নির্বাচনে হ্যালিফ্যাক্স ডিস্ট্রিক্ট ১০ থেকে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন জনাব মোহাম্মদ এহসান। উনি গত এক দশকের বেশি সময় ধরে হালিফ্যাক্সের Fairview তে স্ত্রী এবং ২ পুত্র সন্তান সহ বসবাস করছেন। নরওয়ে ও কানাডাতে শিক্ষা জীবন শেষে বর্তমানে Contract faculty member হিসাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে Canadian Politics and Public Administration এর উপর শিক্ষকতা করছেন। অতীতে তিনি United Nations Development Programme (UNDP), International Labour Organization (ILO), Transparency International (TI) সহ বিভিন্ন অন্তর্জাতিক সংস্তার সাথে কর্মরত ছিলেন। বর্তমানে এহসান দম্পতি কমিউনিটির বিভিন্ন সেচ্ছাসেবা মূলক কর্মকাণ্ডের সাথে সক্রিয় ভাবে জড়িত। ওনার স্ত্রী ফারজানা নাজ শম্পা একজন বিশিষ্ট লেখিকা ও অনুবাদক। যিনি কি না এই সুদূর প্রবাসে বাংলা সাহিত্যের ঐতিহ্যকে তুলে ধরতে সক্রিয় ভূমিকা রেখে চলেছেন।

জনাব এহসানের নির্বাচনী প্রচারণায় যে বিষয়গুলো প্রধান্য পেয়েছে , তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে –
-সিনিয়রদের জন্য উন্নত ব্যাবস্থাপনা
-Young ফ্যামিলির জন্য আরো বেশি করে রিক্রেয়েশনের ব্যবস্থা করা
-Green Environment এর জন্য আরো বেশি করে সচেতনতা সৃষ্টি করা এবং সেই লক্ষে কাজ করা
-ভবিষ্যতে করোনা উত্তর পরিস্তিতে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে মিলে একটি সচল আর নিরাপর কমিউনিটি গড়ে তোলা।
-নিয়মিত মতামত বিনিময়ের মাধ্যমে কমিউনিটিকে উন্নয়ণ কর্মসূচি গ্রহণ করা
-কমিউনিটিতে তরুনদের সক্রিয় অংশগ্রহণ মূলক কর্মসূচী গ্রহণ করা
-এ ছাড়াও আরো বেশ কিছু উন্নয়নমুখী প্রকল্পের উল্লেখ আছে তার নির্বাচনী প্রচারণায়

১৭ অক্টোবর সিটি কর্পোরেশনের নির্বাচনকে সামনে রেখে চলছে ব্যাপক প্রচরণা। আমার মনে হয় হ্যালিফ্যাক্স ডিস্ট্রিক্ট ১০ এ আমরা যারা বাংলাদেশী বংশদ্ভোদ কানাডিয়ান ভোটার আছি, আমাদের সবার উচিত জনাব মোহাম্মদ এহসানকে নির্বাচিত করে কমুনিটিতে আমাদের অবস্থানকে সুদৃঢ় করা।  সেই সাথে যারা বাংলাদেশী বংশদ্ভোদ নন , তাদেরকেও আমাদের জনাব এহসানকে ভোট দেবার জন্য উৎসাহিত করা উচিত।
১৭ অক্টোবর নির্বাচনে জনাব মোহাম্মদ এহসান আর জন্য রইলো শুভ কামনা।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন