with nephew Areeb
with nephew Areeb

বাংলাদেশী ডাক্তার যারা Healthcare Profession এ আছেন তাদের প্রতি আকুল আহ্ববান।
আপনারা আগিয়ে আসুন আমাদের দেশের এখনো পর্যন্ত কোয়ালিফাইড এবং অভিজ্ঞ বেকার অসংখ ডাক্তারদের Healthcare Profession -এ কাজ পেতে সাহায্য করতে।

এখানে লাইসেন্স প্রাপ্তির করুন অবস্থা আমরা সবাই জানি। আমি এ বেপারে অনেক বিস্তারিত আগে লিখেছি এবং সাম্প্রতিক গবেষণার তথ্যের ফলাফলও জানিয়েছি। এখানে বিদেশী ডাক্তারদের মধ্যে লাইসেন্স প্রাপ্তির সংখ্যা মাত্র ২%, আর যদি বাংলাদেশী ডাক্তারদের ধরা হয় তাহলে এই পার্সেন্টেজ হবে আরো কম। যাহোক শুধু মাত্র লাইসেন্স প্রাক্টিসই একমাত্র অপসন হতে পারে না, Healthcare Professionএ আরো অনেক কাজ আছে, সে বেপারে লাইসেন্স প্রাপ্ত ডাক্তার সহ যারা এই প্রফেশনে কাজ করছেন তাদের সবাইকে এগিয়ে আসতে হবে, শুদু মাত্র বসে বসে এদের জন্যে মায়া কান্না করলে উনাদের কোনো কাজে আসবে না। আমি নিজে ডাক্তার নোই। আমার প্রফেশন সোশ্যাল ওয়ার্ক এবং সোশ্যাল সার্ভিস কিন্তু যেহেতু Healthcare Professionএ আছি তাই আমি ডাক্তার না হলেও আমার ভালো লাগে যদি দেশি ডাক্তার ভাই বোনদেরকে আমাদের প্রফেশনে দেখি। কোনো সোশ্যাল ওয়ার্ক এবং সোশ্যাল সার্ভিস প্রফেশনের দেশি ভাই বোন বেকার থাকলে যেমন আমার খারাপ লাগে এবং তাদেরকে তাদের প্রফেশনে ঢোকার জন্য সাধ্যমত যা করার তা করে থাকি তেমনি আমাদের দেশের ডাক্তারদেরকে বেকার দেখলেও আমার খারাপ লাগে।

আমাদের সকলেরই উচিত যার যার প্রফেশনে দেশি ভাই বোনদেরকে সহযোগিতা করা। এই কারণেই আমি আমাদের দেশের Healthcare Professionএ কর্মরত ডাক্তার বা লাইসেন্স নেই কিন্তু Healthcare Profession প্রফেশনে আছেন তাদেরকে আহবান করছি আসুন আমরা একসাথে কিছু করি। সরকারি অনুদানের বিদ্যমান জব সার্চ এজেন্সিগুলি দুঃখজনক হলেও এই বেপারে ব্যর্থ এবং এটি কানাডার ইমিগ্রান্টদের সেটলমেন্ট এর ক্ষত্রে অনেক অনেক উন্নতির মধ্যে একটি বড়ো ধরণের পিছিয়ে থাকা জিনিস। আমি সম্প্রতি আমাদের ফেডারেল ইমিগ্রেশন মিন্স্টারের কাছে এবং আমার লোকাল এমপির কাছে এই বেপারে চিঠি লিখেছি। উনাদের office জাস্ট আমার চিঠির প্রাপ্তি স্বীকার করেছেন। Of course, it may not change anything but at least my own satisfaction.

আমার BCCB এবং পরবাসী ব্লগে লেখার মাধ্যমে গত নভেম্বরএ ডক্টর বদরুদ্দীন ভাই এবং ডক্টর হুমায়রা আপুর মতো ট্যালেন্টেড দুজন ডাক্তারের সাথে সাথে পরিচয় হয়। এর পর আমি আমার নিজের অতি ক্ষুদ্র সামর্থ দ্বারা উনাদের সাথে যোগাযোগ করে আমার একজন ইন্ডিয়ান ডাক্তার বনধু যাকে আমি Helathcare প্রফেশনে কাজ পেতে কিছুটা সাহায্য করেছিলাম তাকে নিয়ে একটা ইনফরমেশন শেয়ার সেশন এর চেষ্টা করি। যদিও আমার এই ক্ষুদ্র প্রয়াস উনাদের প্রয়জনের তুলনায় কিছুই না তথাপি চেষ্টা চালিয়ে যেতে কোনো অসুবিধা নেই। ডিসেম্বর থেকে এ পর্যন্ত আমার সাথে যোগাযোগ হয় প্রায় ২৫ জন বাংলাদেশী ডাক্তারের এবং উনারা সবাই অত্তান্ত কোয়ালিফায়েড এবং অভিজ্ঞ। এদের মধ্যে অল্পসংখক এখানে কিছু পড়াশুনা করছেন, বাদ বাকি সবাই বেকার অথবা অড জব করছেন। আমি আমার সাধারণ পদ এবং ক্ষমতায় যেখানে যখন যেই সুযোগ পাচ্ছি বেপারটি উপস্থাপন করছি কিন্তু আমাদের দরকার একটা combined এফোর্ট, আর সে জন্যে আবারো আমি অনুরোধ করছি আমাদের দেশের Healthcare Professionএ কর্মরত ডাক্তার বা লাইসেন্স নেই কিন্তু এই প্রফেশনে আছেন তাদেরকে আহবান করছি আসুন আমরা একসাথে কিছু করি।

যদিও আমরা ব্যক্তিগতভাবে কেউ কেউ এই কাজটি অলরেডি করে আসছি কিন্তু এখন এটির একটি combined এফোর্ট দরকার যাতে করে আমরা অনেক বেশি সংখক দেশি প্রফেশনাল ভাই বোনদেরকে সাহায্য করতে পারবো। আমি আশা করবো যারা আমাদের দেশের Healthcare Professionএ কর্মরত ডাক্তার বা লাইসেন্স নাই কিন্তু Healthcare প্রফেশনে আছেন তারা এগিয়ে আসবেন এবং আমাদের Job Support টিমের মাধ্যমে আমরা সবাই মিলে যেন আমাদের দেশের এই ট্যালেন্টেড ডাক্তারদের জন্য কিছু করতে পারি। সম্প্রতি Ryerson University তে ইমিগ্র্যান্ট ডাক্তারদের জন্য একটি ব্রিজিং প্রোগ্রাম খুলেছে, তবে এখানে খুব অল্পসংখক সিট্, কিন্তু খুব ভালো উদ্যোগ।
সবাই ভালো থাকুন এবং অন্যকে ভালো থাকতে সাহায্য করুন এই প্রত্যাশায় এখানে শেষ করছি।

বি. মুকুল

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন