প্রতিশোধ নেওয়া ঠিক না- কিন্তু আমরা সুযোগ পেলে দুটো কথা বলতে ছাড়ি    না- আবার -প্রতিশোধ  নিতে না- পারার- কারনে মনের-   ভেতর এক-    যন্ত্রণা   সৃষ্টি   হয়- ।

তুমি  যদী কারো উপর বড় কোনো প্রতিশোধ নিতে চাও তবে অপেক্ষা করো তার খারাপ সময় আসার। যেদিন তুমি সে সুযোগটা পেয়ে যাবা তার ক্ষতি করোনা পারলে একটা উপকার করে দিও। উপকার করে উধাও হয়ে যেও তার জীবন থেকে।

কাওকে আত্মদহনে পোড়ানোর চেয়ে বড় প্রতিশোধ আর হয়না!

কেউ যদি তোমায় প্রচন্ড ঘৃনা করে, গালি দেয়, আড়ালে বদনাম করে, তুমিও তাকে ঘৃনা করো, গালি দাও। তবে মনে মনে। নিরবতার চেয়ে বড় জবাব আর হয়না।

চোখের সামনে আঙুল উঁচিয়ে সে তোমায় গালি দিবে তুমি শুধু মিটি মিটি হেসো, দেখবা তোমায় রাগাতে না পেরে নিজেই রাগে জ্বলে পুড়ে বেহুশ হয়ে পড়ে গেছে।

কেউ যদি অন্য কোনো মোহে পড়ে চলে যেতে চায় তোমায় ছেড়ে, তুমি তাকে তার পায়ে ধরেও ফেরাতে পারবেনা আর!

উল্টা তোমার আকূলতা তাকে আরো খানিকটা অহংকারী করে তুলবে। কেউ চলে যাওয়া মানে সবসময় চলে যাওয়া না,অনেক সময় পুরোপুরি ভাবে ফিরে আসা । তাকে চলে যেতে দাও। ভেতরটা ফেটে গেলেও মিষ্টি করে হাসো।

ধুর বোকা আমি তো তোকে ভালোই রাখতে চেয়েছি পারিনি বলে নিজেই ভেবেছি তোকে মুক্ত করে দিব। দেখবা সে যেখানেই যাক তোমার শেষ কথাটি বয়ে নিয়ে বেড়াবে। মোহ বেশিদিন থাকেনা ফিরে তাকে আসতেই হবে। এবার তুমি তাকে পাবেনা অর্জন করবে।

আর যদি চলেই যায়?

দাঁড়াওনা আয়নার সামনে। নিজের ভেজা চোখ দুটি দেখো খুব মন দিয়ে। ভিতরটা দুমরে মুচড়ে যাবে, আর কারো না শুধু তোমার!

তুমি তোমাকে বলো সবাই চলে গেছে, কিন্তু তুমি আছ তোমার জন্য। তুমি চোখ মুছে এক গাল হেসে বলো অল ইজ ওয়েল দেখবে তোমাকে হ্যাপী করার জন্য কারোই দরকার নেই। তুমিওই যথেষ্ট নিজেকে সুখী করতে!!!

তবে সবচেয়ে বড় বাস্তত হচ্্ছে একজন মানুষকে যতটা সহজে আমরা উপদেশ দিয়ে থাকি অতটা সহজে কি নিজের- ক্ষেত্রে করতে পারি???

নীলিকা নীলাচল ***

 

১ মন্তব্য

  1. অনেক দিন পরে হলেও ব্লগে ফিরে আসার জন্য অনেক ধন্যবাদ।
    কোথাও যেন কিছু একটা মিলছে না। …
    হয়তো একটা ছন্দ পতন …..

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন