পাগল নিয়ে সিরিজ আদৌও শেষ হবে কি না তা সন্দেহ আছে বৈ কি……….
“পাগলামির ক্ষয় নয়,পাগলদের হোক জয়।।।।
আমাদের এই তথাকথিত সুশীল সমাজে স্বীকৃত এবং অস্বীকৃত পাগলদের রয়েছে অবাধ বিচরন।কিন্তু এই পাগলদের জন্যে নেই কোন বিশেষ দিবস।পাগলদের রয়েছে অদমনীয়,অসাধরন বৈশিষ্ট্য তাদের শুধু মাত্র মানসিক প্রতিবন্ধীর কাতারে ফেলা উচিত নয়।এভাবে সমাজের পাগলদের বঞ্চিত করা হচ্ছে,পাগলদের নিজস্ব স্বকিয়তা রয়েছে।যা নির্দ্বিধায় প্রশংসার দাবিদার।চাইলেই যে কেউ পাগলামি করতে পারে,কিন্তু করে না,এর জন্যে প্রয়োজন অসীম সাহসিকতার।
সমাজে আমরা অনেক ধরনের পাগল দেখে থাকি,যেমন অনেকে পাগলামি অনবরত করে এবং তাদের কথায়-কাজে তার প্রমান রাখে কিন্তু তা মানতে তারা নারাজ,এদের কে আমরা ‘মন্ত্রী’ হিসেবে চিনে থাকি,অনেকে এসব পাগলামি কে মেনে নেয় এদের আমরা ‘জনসাধারন’ বলে থাকি,অনেকে ইচ্ছে করে পাগলামি করে থাকেন এদের আমরা ‘প্রেমিক-প্রেমিকা’ বলে চালিয়ে দেই। অনেকে পাগলামির এসব অনাচার সইতে না পেরে ভারসাম্য নামক একটা বস্তু হারিয়ে ফেলে,এদের আমরা উন্মাদ বলে পাগলাগারদ নামক এক বিশেষ স্থানে পাঠিয়ে দেই,এছাড়া ও সমাজের থরে-বিথরে রয়েছে অসংখ্য প্রতিভার পাগল যেমন গান পাগল,লিখা পাগল,ভাবের পাগল,ভবের পাগল,পাগল-পাগল……বলে শেষ না করতে পারার মত অগনিত পাগল।
কিন্তু খুব আশ্চর্যজনক ভাবে এই সমাজে হাজার-হাজার দিবস থাকা স্বত্তেও পাগলদের নেই কোন আলাদা দিবস!!!তাই একজন সচেতন পাগল হিসেবে আমি এই বিষয়ে র্তীব্র প্রতিবাদ করছি এবং অতিসত্বর এই “পাগল দিবস” ঘোষনার আবেদন জানাচ্ছি।এবং আমার মত পাগলদের উদ্দ্যেশ্যে বলতে চাই “দুনিয়ার পাগল এক হও ,এক হও” “ পাগলামির ক্ষয় নয়,পাগলদের হোক জয়” “পাগলামি দীর্ঘজীবি হোক”।

সময় :— পাগলদের সময় এর অসময়ের হিসাব করে না।
মাত্রা :— Status এ বোঝা যায় !!!
নীলিকা নীলাচল

3 মন্তব্য

  1. হাঁ ,পাগল দিবস থাকাটা জরুরি,,পাগলামি না আছে এমন কেহ আছে নাকি?…….. 🙂

  2. ১০ই October World Mental Health Day , এই দিনটাতেই যারা ইছছুক তারা ওই দিবস পালন করতে পারেন। আসলে পাগল শব্দটি আমরা ভুল জায়গায় বেবহার করে থাকি, আপনার লেখায় সঠিক বেবহার হযেছে। Diagnostic Statistic Manual অর্থাৎ মানষিক রোগ নির্নায়োক এর ম্যানুয়াল অনুযায়ী প্রায় ৩৭০ টির মতো মানসিক রোগ আছে এবং এর কোনটিতেই পাগল শব্দটি উল্লেখ নেই, এবং যারা মানসিক রোগে ভোগেন তাদের মধ্যে তথাকথিত পাগলদের মতো পাগলামির কোনো নমুনা সাধারণত দেখা যায় না, কিন্তু বেশি দেখা যায় আপনি যাদের কথা বলেছেন তাদের মধ্যে। ভালো লিখেছেন, ধন্যবাদ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন