২০১৯ সালে কিছু সংখ্যক নাট্যপ্রেমী মানুষের একান্ত প্রচেষ্টায় নাট্যসঙ্ঘ কানাডার যাত্রা শুরু হয়েছিল। ওই বছরই টরন্টোর বাংলাদেশ কালটারাল হিন্দু মন্দিরে মঞ্চস্থ হয়েছিল “তিন মাতালের কান্ড” নাটকটি। নাটকটি ব্যাপক সমাদৃত হয়েছিল দর্শকদের মাঝে। উদ্দেশ্য ছিল ২০২০/২০২১ আবারো ফিরে আসার নতুন কিছু মৌলিক নাটক নিয়ে । কিন্তু কভিডের কারণে সেটা আর সম্ভব হয়ে ওঠেনি।

তবে নতুন উদ্দামে ফিরে আসছে নাট্যসঙ্ঘ কানাডা, আগামী ১৫/১৬ অক্টোবর একসাথে ২টি মঞ্চ নাটক নিয়ে। নাটক দুটি হচ্ছে “গন্ধ গোকুল “আর তিন মাতালের কান্ড”। মঞ্চস্থ হবে St. John Henry Newman Catholic High School (100 Brimley Rd S, Scarborough, ON M1M 3X4) এর অডিটোরিয়ামে। দুই দিনেই দুটি করে নাটক মঞ্চস্থ হবে,একই টিকেটে দুটি নাটক দেখতে পাবেন দর্শক। দর্শনী মাত্র ১২ ডলার (দুটি নাটকের জন্য) ।

গত শনিবার ১৭ই সেপ্টেম্বর টরন্টোর বাংলা পাড়ায় টরন্টো ফিল্ম ফোরামের কার্যালয়ে অনুষ্ঠিত হলো নাট্যসঙ্ঘের এবারের আয়োজনের সারসংক্ষেপ আলোচনা অনুষ্ঠান। সেখানে নাটকের পটভূমি আর নাট্যসঙ্ঘের বর্তমান  কার্যক্রমের বিষয় আলোকপাথ করেন নাটক দুটির লেখক ও নির্দেশক জনাব সুব্রত পুরু। আরো বক্তব্য রাখেন নাট্যসঙ্ঘ কানাডার সদস্য ,ম্যাক এন্টারটেনমেন্টের জনাব ম্যাক আজাদ ও নাট্যসঙ্ঘ কানাডার সহ সভাপতি দিলীপ দাশ। এ ছাড়াও উপস্থিত মিডিয়া ব্যাক্তিত্ব, লেখক, অর্বৃত্তিকার ও নাট্য শিল্পীবৃন্দ এই আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনেকদিন পরে আবারো মঞ্চ নাটকের সাধ পাওয়া যাবে আমাদের এই শহরে। অনেকেই এই ক্ষণটির অপেক্ষায় আছেন। একটি অনুষ্ঠানকে সফল করার জন্য যেমন সুন্দর আয়োজনের প্রয়োজন একই সাথে প্রয়োজন দর্শকদের সহযোগিতা। আপনাদের সবার সক্রিয় অংশগ্রহণ করতে পারে এই পরবাসে আমাদের সংস্কৃতিকে আরো সমৃদ্ধ।
পরবাসী ব্লগ পরিবারের পক্ষ্য থেকে  নাট্যসঙ্ঘের সফলতার জন্য শুভ কামনা রইলো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন