স্বেচ্ছাসেবক সপ্তাহ পালনকালে কানাডার নোভা স্কোশিয়ার প্রভিন্সের রাজধানী হালিফ্যাক্সে গত ২৭শে এপ্রিল আয়োজিত হলো ভলান্টিয়ার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। হোটেল ডাবলট্রি হিলটনে হ্যালিফ্যাক্স রিজিওনাল মিউনিসিপ্যালিটি (এইচ.আর.এম.) কর্তৃক আয়োজিত এ বিশেষ অনুষ্ঠানে বৃহত্তর জনকল্যাণমূলক কাজে নিবেদিত প্রাণ সেচ্ছাসেবকদের বিশেষ সম্মানসূচক ভলেন্টিয়ার সম্মাননা পুরস্কার ও পিন প্রদান করা হয়। শহরের সমস্ত কাউন্সিলর ও গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে এ অনুষ্ঠানে পুরস্কার প্রদান করেন মেয়র মাইক স্যাভেজ। অনুষ্ঠানে এইচ.আর.এম.’এর ১৬ টি ডিস্ট্রিক্ট থেকে বিভিন্ন জনকে তাঁদের জনকল্যানমুলক অবদানের জন্য পৃথক পৃথক ভাবে এই পুরস্কার প্রদান করা হয়।

হালিফ্যাক্সের ডিস্ট্রিক্ট দশ হতে এই বিশেষ পুরস্কার প্রাপ্ত হন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান মোহাম্মদ এহসান।এহসান কোভিড মহামারী চলাকালীন গত দুই বছরে অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সাথে জীবনের ঝুঁকি নিয়ে একজন নিবেদিত প্রাণ সেচ্ছাসেবকের ব্রত নিয়ে খাদ্য ও জীবন রক্ষাকারী প্রয়োজনীয় সামগ্রী নিয়মিত ভাবে বিভিন্ন গৃহে জনসাধারণের পৌঁছে দিয়েছেন। এহসান হ্যালিফ্যাক্সে বিভিন্ন সরকারি, ও সেবামূলক প্রতিষ্ঠানের সাথে তাঁদের বোর্ড সদস্য হিসেবে বিগত বহু বছর যাবৎ সম্পৃত্ত আছেন। উল্লেখ্য, তিনি কিন্ ক্লাব হ্যালিফ্যাক্স, স্কোয়ার রুটস্ ইনিশিয়েটিভ, ফেয়ারভিউ রিসোর্স সেন্টারের এক্সিকিউটিভ বোর্ড মেম্বার হিসেবে বহু বছর কাজ করেছেন। এছাড়া তিনি এইচ.আর.এম.’এর এক্টিভ ট্রান্সপোর্টেশন কমিটির ও সদস্য। কানাডায় নূতন অভিবাসীদের ভোটাধিকার বিষয়ে তাঁর উদ্যোগে অনেক দিন ধরেই মিউনিসিপ্যাল ও প্রভিন্সিয়াল পর্যায়ে কাজ চলছে। তিনি নোভা স্কোশিয়ায় বিভিন্ন সংখ্যালঘু জনগোষ্ঠীর মানবাধিকার নিয়েও কাজ করে যাচ্ছেন।

উল্লেখ্য যে, মোহাম্মদ এহসান বাংলাদেশে সিলেটের শাহ্জালাল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিভাগে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। এক দশকেরও বেশি সময় ধরে তিনি কানাডার হ্যালিফ্যাক্সে দুই সন্তান ও স্ত্রী নিয়ে স্বপরিবারে বসবাস করছেন। এহসান হ্যালিফ্যাক্সে বৃহত্তর মানবকল্যান ও অভিবাসীদের উন্নয়নকল্পে কানাডার মূলধারার রাজনীতি ও বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে দীর্ঘসময় ধরে সক্রিয় আছেন ।তিনি হ্যালিফ্যাক্সের ডালহৌসি ও একাডিয়া বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান, কানাডিয়ান রাজনীতি ও লোক প্রশাসন বিষয়ে দীর্ঘকাল শিক্ষকতার দায়িত্বে সম্পৃক্ত ছিলেন ।বর্তমানে তিনি নোভা স্কোশিয়া প্রভিন্সিয়াল সরকারের একটি বিভাগে পলিসি এডভাইসর হিসেবে কর্মরত আছেন।

এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে এও ঘোষণা দেয়া হয় যে, মোহাম্মদ এহ্সানকে জনকল্যানে তাঁর অবদানের জন্য এ বছর নোভা স্কোশিয়ার প্রভিন্সিয়াল ভলান্টিয়ার অ্যাওয়ার্ড এর জন্যও মনোনীত করা হয়েছে ।আগামী সেপ্টেম্বরে এ সংক্রান্ত অনুষ্ঠানে সেই পুরস্কার প্রদান করা হবে।
আর্তমানবতার সেবায় বৃহত্তর মানবকল্যাণের লক্ষ্যে মোহাম্মদ এহসানের এই ক্রমাগত নিরলস অবদান সত্যি প্রশংসার দাবিদার। শুভ কামনা মোহাম্মদ এহসানকে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন