my own

অসংখ্য ধন্যবাদ পরবাসি ব্লগ, এর পাঠক, লেখক এবং সদস্যদের। সঙ্গে ব্লগ, তথা সোশ্যাল মিডিয়ার উপকারী দিক সম্মন্ধে কিছু কথা এবং একটি উদাহরণ। ।

RBC Top ২৫ কানাডিয়ান ইমিগ্র্যান্ট অ্যাওয়ার্ড ভোটিং এর শেষ দিন ছিল আজকে। আজকে বিকালেও একজন পরবাসী ব্লগের পাঠক এবং সদস্য St .Cathrine বেড়াতে গিয়ে ফোন করে লিংক নিয়ে তাদের আত্মীয়কে দিয়ে ভোটের বেবস্থা করেন। Top 25 Canadian

আমি পরবাসী ব্লগকে বিশেষ ধন্যবাদ জানাই তাদের চলমান সহযোগিতার জন্য। বিশেষ ভাবে আমার ছোট্ ছোট অভিজ্ঞতাকে অসংখ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য। সাথে সাথে আমি আরো ধন্যবাদ জানাই SIIL, BCCB, MHFBC, CBN সহ অন্নান্ন অনেক FB গুরুপকে ব্লগের তথ্যগুলি তাদের সাইটে শেয়ার করার জন্য। এখন পপুলার ভোটের থেকে ৫০% নিয়ে বাদবাকি সম্মানিত বিচারকদের সিদ্ধান্তের ভিত্তিতে চূড়ান্ত বাছাই হবে। গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান এবং ব্লগ বা সোশ্যাল মিডিয়ার উপকারী দিক নিয়ে একটি সদ্য উদাহরণ দিয়ে আজকের লেখা শেষ করবো।
সম্প্রতি আমি কানাডাতে ডাক্তারদের নিয়ে ব্লগে একটি লেখা লিখি এবং সেটি বিভিন্ন সাইটে শেয়ার করি। আমার কোনো লেখার কমেন্ট আর লাইক নিয়ে আমি মাথা ঘামাই না বা সেটা আমার উদ্দেশও নয়। দরকার হলো তথ্যগুলি মানুষের কাছে পৌঁছানো এবং তাদেরকে বিষয়গুলিকে অবহিত করানো, যাতে করে তারা Informed Decision নিতে পারেন এবং তাদের পথচলাটা হয়তোবা কিছুটা সহজ হতে পারে। যাহোক লেখাটি পোস্ট করার পরে কানাডাতে সদ্য আশা ডাক্তার সোফিয়ান সালাউদ্দিন ভাই আমাকে ইনবক্সে একটি মেসেজ পাঠান। তাকে তার রেসুমি পাঠাতে বলি এবং অপেক্ষা করি একটু অবসরের। আজকে ছুটির দিন উপলক্ষে এক বনধু এবং বাচ্চাদের নিয়ে টরোন্টোর বাইরে যাওয়ার ইচ্ছা ছিল কিন্তু weather favourable না হওয়ায় সে প্রোগ্রাম বাদ দিয়ে Old Mill ট্রেইলে গিয়ে একটু hike করে বাসায় আসি। বাসায় এসে একটু অপরিকল্পিত সময় পাওয়া গেলো তাই ফোন করলাম কানাডাতে সদ্য আশা ডাক্তার সোফিয়ান সালাউদ্দিন ভাইকে। রেসুমি দেখেই বুঝেছিলাম উনার ট্যালেন্ট এবং অভিজ্ঞতা। সম্প্রতি ইংল্যান্ড থেকে MRCP করে বাংলাদেশে গিয়ে পরিবারসহ ইমিগ্রেশন নিয়ে চলে আসেন এখানে। মাত্র ২/১ মাস হলো। প্রায় ঘন্টাখানেক আলাপের বেশি কথা আমিই বলেছি কারণ তাকে কিছু প্রিলিমিনারি তথ্য দেওয়া জরুরি ছিল, তাছাড়া সব সময় তো আর কথা বলা যাবে না। আমি বিগত ২/৩ বছর লক্ষ করেছি যে নতুন আশা কারোর সাথে যোগাযোগ হলে তাদেরকে দ্রুত তাদের প্রফেশনে কাজের জন্য সহযোগিতা করা অনেক সহজ হয়।

আমার কথার মাঝে যতটুকু কথা সোফিয়ান ভাই বলেছেন তাতে তার বেক্তিত্ব এবং ট্যালেন্ট সম্মন্ধে আমার বেশ ধারণা হয়েছে। আমি অনেক আশাবাদী যে সোফিয়ান ভাইকে অন্যদের মতো অতটা স্ট্রাগল করতে হবে না। আশা করি উনি অপেক্ষকৃত কম সময়ে একটি প্রফেশনাল চাকরি পেয়ে কানাডিয়ান সোসাইটিকে উনার মূল্যবান সেবা দিতে পারবেন। আল্লাহ উনার সহায় হউন। সোফিয়ান ভাইএর কথা উনি নিজে প্রতিষ্ঠিত হলে উনিও নতুনদেরকে যথাযত সাহায্য করবেন। উনার এই সহযোগিতার মনোভাব খুব ভালো লেগেছে, যেটা আমাদের অনেকের মধ্যেই নেই আবার অনেকের মধ্যে আছে। আমরা মোটামুটি একটি প্রাথমিক প্ল্যান তৈরী করে ফেলেছি। আগামী কয়েকদিনের মধ্যে উনাকে ২/১ টি connection ও রিসোর্স এর খোঁজ দিতে পারবো বলে আশা করি। ইতিমধ্যে উনাকে অন্য কোনো কানেকশন পেলেও সেখানে যোগাযোগ করতে বলা হয়েছে। যেদিক দিয়েই হোক সঠিক গন্তব্যে পৌঁছাতে পারলেই হলো।

ব্লগ বা এই জাতীয় সোশ্যাল মিডিয়ার উপকারিতা সমন্ধে আগেই উল্লেখ করেছি। এ পর্যন্ত ডাক্তার সোফিয়ান ভাইকে নিয়ে যে কথাগুলি শুনলেন সেগুলি ব্লগ বা সোশ্যাল মিডিয়ার উপকারিতার এক অনন্য উদাহরণ। আজকে সোফিয়ান ভাইয়ের একটি কানেকশন পেতে ২ মাসের কম সময় লেগেছে, যা কিনা আমার জন্য লেগেছিলো ২ বছর। আমার মনে হয়না যে এই সমন্ধে আর বেশি কিছু বলার প্রয়জন আছে। অবশেষে সোফিয়ান ভাই এবং এখানকার বাংলাদেশী job seeker সমস্ত ভাই বোনদের সাফল্য কামনা এবং দোআ করে শেষ করছি। স্বাগতম সোফিয়ান ভাই।

Let us all help each other to thrive.

বি. মুকুল
টরন্টো , কানাডা

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন