টরন্টোর ডানফোর্থ এলাকায় যে একটা বাংলা স্কুল আছে তা হয়তো আমার মতো অনেকের জানা নাই। গত ২০ফেব্রুয়ারী রাতে যখন শহীদ মিনারে যাই একুশের প্রথম প্রহরের অনুষ্টানে , তখনই জানতে পারি খবরটা।

সেই সূত্র ধরে গত রোববার দুপুরে হাজির হলাম ১১০ বিয়িং এভিনিউ স্কারবোরো, Oakridge Public School ।এখানেই প্রতি রোববার সকাল ১১টা থাকে দুপুর ২টা পর্যন্ত বাংলা শিক্ষা দেয়া হয়। স্কুলটা পরিচালনা করছেন HSDN International ।  এজন্য Oakridge Public School কতৃপক্ষ একটা কমন রুম বরাদ্দ করেছেন HSDN এর ব্যবহারের জন্য। সেই সাথে  ছাত্র / ছাত্রীরা রিক্রিয়েশন এলাকাও ব্যবহার করতে পারে। শিক্ষা দানের জন্য সকল সুযোগ সুবিধা আছে সেকানে। যেটা নাই তা হচ্ছে আশানুরূপ ছাত্র / ছাত্রীর সংখ্যা। যেটা খুবই হতাশা জনক। কারণ হিসাবে HSDN পক্ষ থেকে বলা হলো-বাংলা শিক্ষার প্রতি অভিভাবকদের আগ্রহহীনতা আর সময়ের অভাব।

স্কুলের  রেজিস্টার্ড ছাত্র / ছাত্রীর সংখ্যা ১৯জন। দেখলাম উপস্থিতির সংখ্যা খুবই কম।   হতাশাব্যঞ্জক হলেও কতৃপক্ষ আশাহত নন ।  কথা বললাম কয়েকজন ছাত্র/ছাত্রীর সাথে।

তৃশা পাল –
গ্রেড ৬ এর ছাত্রী।
বয়স – ১১বছর
গানের প্রতি তার অনেক শখ , গানের গলাও খুব সুন্দর। বাংলা গানের প্রতি তার ভালোবাসার জন্যই তার বাংলা শেখা।

আমির আজাদ –
গ্রেড ৫ এর ছাত্র ।
বয়স – ১১বছর
বাংলা পড়তে আর লিখতে চায় – এজন্য বাংলা শেখা।
কবিতা পড়ে শুনালো – “আতা গাছে তোতা পাখি। ডালিম গাছে মৌ। এতো ডাকি তবু কথা কায়না কেন বৌ। ”

 

আবিদ আজাদ –
গ্রেড ৭ এর ছাত্র ।
বয়স – ১২বছর
বাংলা পড়তে আর লিখতে চায় – এজন্য বাংলা শেখা।
কবিতা পড়ে শুনালো – “তাঁতী বাড়ি ব্যাঙের বাসা কোলা ব্যাঙের ছা , খায় দায় গান গায় তাইরে নাইরে না। ”

 

 

মাশরুর ফকরুদ্দিন –
গ্রেড ৯ এর ছাত্র ।
বয়স – ১৪বছর
বাংলা পড়তে আর লিখতে চায় – এজন্য বাংলা শেখা।

 

HSDN International  ৭সদস্যের একটি বাঙালি সংঘঠন।

নাসিমা আক্তারচেয়ার পারসন
মোহাম্মদ কাদের হিমুভাইস প্রেসিডেন্ট
স্বপন সরকারডাইরেক্টর
নাহিদ বেগ – ডাইরেক্টর
সিদ্ধার্ত সাহা – ডাইরেক্টর
জান্নাতুল ইসলাম  – এক্সেকিউটিভ ডাইরেক্টর

ফকরুদ্দিন আহমেদসেক্রেটারী

যখন আমি পৌছুলাম কর্মকর্তাদের ৪ জন ওখানে উপস্থিত ছিলেন। ফকরুদ্দিন আহমেদ আর জান্নাতুল ইসলাম পড়াচ্ছিলেন ছাত্র / ছাত্রীদের। কাজের ফাঁকে ফাঁকে কথা হলো সবার সাথে।

HSDN International আর যাত্রা শুরু হয়েছিল ২০১৬ সালের নভেম্বর।  অন্যান সামাজিক কর্মকাণ্ডের মাঝে প্রধান লক্ষ্য হচ্ছে বাংলা ভাষা আর  সাংস্কৃতিকে বাঁচিয়ে রাখা , যাতে নতুন প্রজন্ম তার শিকড়টা ভুলে না যায়।

জনাব জান্নাতুল ইসলাম জানালেন , এখানে পড়াশুনার সাথে সাথে বাংলাদেশী জাতীয় অনুষ্ঠান যেমন ২১শে ফেব্রুয়ারী , স্বাধীনতা দিবস , বিজয় দিবস গুলিও পালন করা হয়।  এবং প্রতিটি অনুষ্ঠানের  সাথে জড়িত বাঙালির ইতিহাস শিক্ষা দেয়া হয়। এই ভাবেই ছাত্র / ছাত্রীদের তাদের নিজের সংস্কৃতির সাথে পরিচিত করান হয়। তারা জানতে পারে বাংলাদেশের ইতিহাস। জনাব ইসলামের মতে পরবর্তি ২ বা ৩ জেনারেশন যদি বাংলা ভাষার সাথে পরিচিত না হয় বা বাংলার চর্চা করে , তবে নতুন প্রজন্মের কাছ থেকে বাংলা হারিয়ে যাবে। তারাও দেশে ফিরে যাবার আগ্রহ হারিয়ে ফেলবে।  বাংলা ভাষার চর্চার ধারাবাহিকতা বজায় রাখতে ওনারা নিয়মিত ভাবে আয়োজন করছেন বিভিন্ন বাংলা বিষয়ের প্রতিযোগিতা , যেমন বাংলা কবিতা, গান , বক্তৃতা।  আরো অনেক কথাই বললেন তিনি , অভিযোগের  সুরে নয়  অনুযোগের সুরে বললেন তারা কমিউনিটি আর  মিডিয়ার কাছ থেকে পর্যাপ্ত সহযোগিতা পাচ্ছেন না। মিডিয়ার প্রতি একান্ত অনুরোধ জানান সহযোগিতার জন্য।  তারা কোনো অর্থনৈতিক  সাহায্য চান না – চান তাদের জন্য একটু  প্রচার।

সিদ্ধার্থ পালের মতে-আজ আমরা যদি বাংলা ভাষাকে বাঁচিয়ে  রাখতে না পারি , তবে এই দেশে বাংলার ব্যবহার আস্তে আস্তে লোপ পেয়ে যাবে। হুমকির সম্মুখীন হবে আমাদের সংস্কৃতি  আর ঐতিহ্য। নর্থ আমেরিকায় আমাদের ভাষার অস্থিত্বকে বাচায়ে রাখার জন্য তাদের এই প্রচেষ্টা।

প্রশ্ন করেছিলাম স্বপন সরকারকে।

:”আপনারা সবাই HSDN ছাড়া  বিভিন্ন সাংঘঠনের সাথে জড়িত।  আপনারা কেন  সেই সকল সংগঠনের কাছে সহযোগিতা চান না  বাংলা স্কুলের জন্য

বললেন : যখন ওখানে যাই  তখন বাংলা স্কুলের কথা ভুলে যাই। ( উত্তরটা আমার কাছে প্রশ্নই থেকে গেল )

কোনো অর্থনৈতিক সাহায্য চান না  HSDN,   সাহায্য চান অভিভাকদের কাছেতারা যেন বাচ্চাদের বাংলা স্কুলে পাঠান।

উপসংহারে একটা অনুরোধ রইলো সবার কাছে –

স্কুল থেকে বের হবার সময় শুনলাম -“নবদ্বীপ ” টরন্টোতে বাংলা স্কুল করতে যাচ্ছে।  এই সংবাদে  HSDN এর সদস্যরাও অনেক খুশি। তবে আশা করবো টরন্টোতে বাংলা স্কুল যেন একটাই হয়। রাজনৈতিক বা সাংস্কৃতিক গোষ্ঠী গুলির মতো যেন দুই বা ততোধিক না হয়। এই শুভ কামনা রইলো পরবাসী ব্লগের পক্ষ থেকে।

স্কুলের তথ্যের জন্য যোগাযোগ করুন:-

নাসিমা আক্তার

ভাইস প্রেসিডেন্ট – সরকার ফুডস
স্বপন সরকার –  ৪১৬ ৪৬৪ ৪১৯৩
নাহিদ বেগ
সিদ্ধার্ত সাহা৬৪৭ ৮৬৬ ৫০৭৮
জান্নাতুল ইসলাম  – ৪৩৭ ৩৪৫ ৬৭২২

ফকরুদ্দিন আহমেদ

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন