নিউ ইয়র্ক থেকে:-

nepal1

সে প্রায় দু’যুগ আগের কথা!সদ্য মেডিকেল কলেজ থেকে পাস করে বেরিয়েছি। ঢাকায় একটি হাসপতালে কাজ করি।আটটা-পাঁচটা ডিউটি। মাঝে মাঝে নাইট ডিউটিও থাকে। এর বাইরে যেটুকু সময় তার সিংহভাগই পড়াশুনার চেষ্টা করি।এর সাথে আছে বন্ধুদের সাথে চুটিয়ে আড্ডা। অল্পবিস্তর লেখালেখি।সবমিলিয়ে জীবনটা নেহায়েত মন্দ ছিল না।

একদিন হাসপাতাল থেকে বাসায় ফিরেছি- দেখি মা অসুস্থ। কতইবা বয়স হবে তার? পঞ্চান্ন/ছাপ্পান্ন অথবা তারও কম। মায়ের আবার বয়স কি? মা তো মা’ই। কোন মা’ই বোধ হয় তার ছেলের কাছে কখনো বুড়ো হন না। মায়ের প্রধান উপসর্গ- ‘ক্ষুধামন্দা’ ও ‘বিষন্নতা’!যথারীতি ডাক্তারের স্বরনাপন্ন হলাম। বিস্তর পরীক্ষা নীরিক্ষার পর ধরা পড়লো দু’টো রোগ- ডায়াবেটিস ও হার্টের সামান্য সমস্যা। দুটোরই চিকিৎসা শুরু হলো পুরো উদ্দ্যমে। মাসখানেক পর আবারো মা’কে নিয়ে গেলাম ডাক্তার এর কাছে। ‘ক্ষুধামন্দা’ দূর হলেও ‘বিষন্নতা’ দূর হলো না!nepal3

ডাক্তার বললেন- ‘সম্ভব হলে কোথাও বেরিয়ে আসুন, হাওয়া পরিবর্তন মাঝে মাঝে টনিকের মত কাজ করে।’
ঘোরাঘুরির শখ আমার ছোটবেলা থেকেই, যখনই সময় পেয়েছি তখনই ছুটে গিয়েছি এখানে সেখানে। কখনো বা একা, কখনো বা বন্ধুদের সাথে হল্লা করে। কাজেই ডাক্তার বাবুর পরামর্শটা আমার মনে ধরলো। একমাস ছুটি নিয়ে মা’কে নিয়ে বেডিয়ে পডলাম!

বসন্তের এক রৌদ্র উজ্জ্বল দুপুরে আমরা চড়ে বসলাম- বাংলাদেশ বিমানের নেপালগামী এক ফ্লাইটে। একঘন্টা দশ মিনিট আকাশে সাঁতার কেটে বিমানটা যখন অবতরনের পাঁয়তারা করছিল, তখনই জানালা দিয়ে তাকালাম নিচে! চারদিকে কেবল পাহাড় আর পাহাড়! সবুজের হাতছানি!এরই মধ্যে দু’পাহাড়ের মাঝামাঝি বিশাল এক সমতলভূমি। সেখানেই অবতরণ করলো আমাদের বিমান। আমরা এসেছি কাঠমুন্ডু।

বিমানের সিঁড়ি বেয়ে নামছি।মা উচ্চস্বরে পড়লেন ‘ত্রিভুবন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট’। আমি মনে মনে বললাম- ‘বাহ্!ভালইতো, হাওয়া পরিবর্তনের হাওয়া ইতিমধ্যেই গায়ে লাগতে শুরু করেছে’!মাকে মনে হলো আনন্দিত ও উচ্ছসিত! ডাক্তার বাবুকে এবং সেইসাথে নিজেকেও মনে মনে বাহবা দিলাম এই ভ্রমনের প্ল্যান করবার জন্যে!

নূতন শহর, নূতন বাতাস!
কাঠমুন্ডু হচ্ছে নেপালের রাজধানী। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে কয়েকহাজার ফিট উপরে। চারটে বড় বড় পাহাড় ঘিরে রেখেছে এই শহরটাকে। এয়ারপোর্টের লাউঞ্জে দেখলাম বিদেশী যাত্রীদের জন্য দু’টো লাইন। একটি লাইনে দেয়া হচ্ছে ট্রানজিট ভিসা, যার ফি মাথাপিছু ৫ ডলার। তবে সার্কভুক্ত দেশগুলোর জন্যে ভিসা ফি লাগবে না। আমরা ভিসা নিয়েছি ঢাকা থেকে, তাই অন্য লাইনে ঢুকে পড়লাম। ইমিগ্রেশন চেকিং করে ট্যাক্সি নিয়ে আমরা চলে আসলাম থামেল।

থামেল হচ্ছে- কাঠমুন্ডুর সবচেয়ে বেশী ট্যুরিষ্ট অধ্যুষিত এলাকা। এখানে হোটেল, রেষ্টুরেন্ট ও লোকজন কোনটারই কমতি নেই। আমরা একটা হোটেলে চেক ইন করলাম। রুম পেয়েছি চারতলায়। ফ্রেশ হয়ে কিছুক্ষন বিশ্রাম নিয়ে আস্তে ধীরে নীচে নামলাম।
ম্যানেজারকে জিজ্ঞেস করলাম-‘খাওয়া দাওয়ার কি ব্যবস্থা’?
ম্যানেজার বললো-‘আমাদের হোটেলে খেতে পারো, অথবা পাঁচ মিনিট হেটে যেতে পারো থামেল চকে। সেখানে রয়েছে অনেক রেষ্টুরেন্ট।’
মা’কে বললাম-‘চলো হেঁটে আসি’।
মা সম্মতি দিলেন।

আমরা হাঁটতে শুরু করলাম। নূতন শহর নূতন মাটি আর নূতন বাতাস, বাতাসে মনে হলো পাহাড়ী সুবাস! হাঁটতে হাটতেই আমরা চলে এলাম থামেল চকে। প্রচুর দোকানপাঠ রাস্তার দু’ধারে। খাবার দোকান, কাপড়ের দোকান, মাউন্টেইন ট্রেকিং এর সব জিনিসপত্রের দোকান, দোকানের অভাব নেই। ইউরোপ ও আমেরিকা থেকে প্রচুর ট্যুরিস্ট এখানে আসে মাউন্টেইন ট্রেকিং করতে। দু’একটা থাই ও চাইনিজ রেষ্টুরেন্ট ও চোখে পড়লো। আরো চোখে পড়ল ভাসমান কিছু দোকান।লোকজন ওখানে দাঁড়িয়ে ‘মমো’ খাচ্ছে। কাঠমুন্ডুতে সবচেয়ে জনপ্রিয় খাবার হচ্ছে ‘মমো’। মমো হচ্ছে এক ধরনের ডাম্পলিং। চিকেন, বাফেলো ও ভেজিটেবল বিভিন্ন ধরনের মমো রয়েছে।বিয়ারের সাথে মমো খাওয়াটা মনে হয় এদের ট্রাডিশন।

ভাত, ডাল, সবজি আর মাংসের কারি দিয়ে শুরু হলো আমাদের প্রথম ডিনার। স্বাদ ও মান মোটামুটি, উচ্ছসিত হবার কিছু নেই। খাবার পরে, সান্ধ্য ভ্রমণ শেষে আমরা ফিরে এলাম হোটেলে।ভ্রমনের ব্যাপারে হোটেল ম্যানেজার এর সাথে কথা হলো।ম্যানেজারের মধ্যস্থতায় চুক্তি হলো ট্যাক্সি ড্রাইভার কাম গাইড এর সাথে। আগামীকাল সকাল থেকেই শুরু হবে আমাদের কাঠমুন্ডু এক্সপ্লোরেশান!

nepal2

কাষ্ঠমন্ডপ থেকে কাঠমুন্ডু !
নাস্তা খেয়েই মা’কে নিয়ে বেড়িয়ে পড়লাম। সাথে আমাদের ট্যাক্সি ড্রাইভার কাম গাইড।
প্রথমে যে জায়গায় এলাম-এর নাম বা দরবার স্কোয়ার।আরেক নাম হনুমান ধোকা।কাঠমাণ্ডু শহরের সামাজিক এবং ধার্মিক কেন্দ্র।ইউনেস্কো ওয়ারলড হেরিটেজ এর লিস্টে এই জায়গাকে বলা হয়েছে নেপালের সবচেয়ে জনপ্রিয় স্থান। প্রতিদিন হাজার হাজার দেশি-বিদেশী পর্যটক এখানে বেড়াতে আসেন। ষোড়শ শতাব্দীতে এখানে একটি কাঠের মন্দির তৈরী করা হয়। যার নাম ছিল ‘কাষ্ঠমন্ডপ’। সংস্কৃত ভাষায় কাষ্ঠমন্ডপের মানে হচ্ছে কাঠের তৈরী বাড়ি বা উপাসানালয়। এই ‘কাষ্ঠমন্ডপ’ থেকেই এসেছে কাঠমুন্ডু। কথিত আছে যে পুরো মন্দিরটি তৈরী করা হয়েছিল একটি মাত্র বড় কাষ্ঠ টুকরো দিয়ে!

দরবার স্কোয়ার-এ রয়েছে রাজা শাহ্ ও রাজা মল্লার রাজপ্রসাদ। এইসব স্থাপত্যগুলো তৈরী হয়েছে ১৬ থেকে ১৭ শতাব্দীতে। কিছু কিছু স্থাপত্য তৈরী হয়েছে ১২ শতাব্দীতে।

রাজা প্রতাপ মল্ল ছিলেন ধার্মিক ও পন্ডিত ব্যক্তি। তিনি শিল্পের প্রতি অনুরাগী ছিলেন। তিনি নিজেকে কভিন্দ্র বলতেন, এর অর্থ কবিদের রাজা। তিনি পনেরোটি ভাষা জানতেন!প্রতাপ মল্ল স্থাপনা নির্মাণের প্রতিও আগ্রহী ছিলেন, একারণে রাজা হিসেবে অভিষেকের পরেই তিনি তাঁর প্রাসাদের সম্প্রসারণের কাজ শুরু করেন। তিনি পুরনো অনেক মন্দিরের সংস্কার করেন এবং নতুন অনেক মন্দির, মঠ ও স্তুপা নির্মাণ করেন।

চোখে পড়লো অনেক গুলো পুরনো মন্দির এবং মুর্তি। এই মুর্তি ও মন্দির গুলোর ডিজাইন চোখে পড়ার মতো। এগুলো হচ্ছে ‘নেওয়ারী স্থাপত্যে’র এর নিদর্শন!

ঘুরতে ঘুরতে আমরা এসে দাড়িয়েছি ‘তেলেজু টেমপল’ এর সামনে। তিনস্তরের পিরামিড সদৃশ এই মন্দিরটি সুক্ষ্ম কারুকার্যে ভরপুর। এই মন্দিরটি নিয়ে প্রচলিত আছে অভূতপূর্ব এক লোকগাঁথা! কথিত আছে যে, এই মন্দিরের যিনি দেবী, তিনি স্বয়ং স্বপ্নে দেখা করেন সেই সময়ের রাজার সাথে এবং রাজাকে আদেশ দেন তার নামে একটি মন্দির তৈরীর। মন্দিরের ডিজাইনটিও তিনি বলে দেন রাজাকে। যথারীতি মন্দির বানানো হয় দেবীর নির্দেশিত পথেই!

এক সুন্দর সকালে সভাসদবর্গ সহ রাজা নিজ হাতে মন্দিরের দ্বার উন্মোচন করেন। সবার সামনে সবাইকে অবাক করে দিয়ে মন্দিরে প্রথম প্রবেশ করে একটি ভ্রমর! রাজা ও সভাসদ বর্গের ধারনা ওটাই মন্দিরের দেবী! এই বিশ্বাস চলে এসেছে শত শত বৎসর ধরে।

গাইড যখন ঘটনাটা বর্ণনা করছিলেন তখন এক আমেরিকান পর্যটক উত্তেজিত হয়ে জিজ্ঞেস করলেন ‘Is it fact or fiction’?
গাইড বললেন, ‘It is fact’!
মা আমাকে জিজ্ঞেস করলেন- ‘তুই বিশ্বাস করিস এই গল্প? এটা কি সত্যি?’
আমি সাথে সাথে বললাম- ‘নিরেট মিথ্যে গল্প’।

তবে মনে মনে বললাম-‘জগত রহস্যময়’! সেক্সপীয়র তো বহু আগেই হ্যামলেট এর মুখ দিয়ে বলিয়েছেন:
‘There are more things in heaven and earth, Horatio, Than are dreamt of in your philosophy’!
এইরকম প্রচুর গল্প আমাদের দেশেও প্রচলিত আছে। সাধারণ লোকের সরল বা গরল কোন বিশ্বাসেই আমি আঘাত করতে চাই না।

আমরা এসে দাড়ালাম আরেকটা টেমপেল এর পাশে। এর নাম হচ্ছে ‘কুমারী ঘর’। অন্য নাম ‘House of living goddess’!এখানে রয়েছে ৪-৫ বৎসর বয়সের এক কুমারী মেয়ে। ইনিই মন্দিরের দেবী। দিনের নির্দিষ্ট একটা সময়ে এই দেবী চলে আসেন ‘ময়ূর জানালায়’!দেখা দেন ভক্তদের। যখন তিনি ‘ময়ূর জানালায়’ আসেন তখন তার ছবি তোলা নিষেধ।

রাজপ্রাসাদ, মূর্তি ও মন্দির দেখতে দেখতে বিকেল হয়ে গেছে।শেষ বিকেলের কমলা রংয়ের রোদ এসে পডছে মন্দির ও প্রাসাদের চূডায়।ওখান থেকে বিচছুরিত হয়ে ওই কমলা রংয়ের রোদ ছডিয়ে পডছে চারপাশটায়!মন্দির ও প্রাসাদের ছাদে শত-সহস্র পায়রা! কমলা রংয়ের আলোয় বড অদ্ভুত এই চরাচর!

আমি বিড বিড করে নিজেই নিজেকে বললাম:

‘মনে হয় কোনো বিলুপ্ত নগরীর কথা
সেই নগরীর এক ধূসর প্রাসাদের রূপ জাগে হৃদয়ে।
ভারতসমুদ্রের তীরে
কিংবা ভূমধ্যসাগরের কিনারে
অথবা টায়ার সিন্ধুর পারে
আজ নেই, কোন এক নগরী ছিল একদিন,

কোন এক প্রাসাদ ছিল;
মূল্যবান আসবাবে ভরা এক প্রাসাদ;
পারস্য গালিচা, কাশ্মিরি শাল, বেরিন তরঙ্গের নিটোল মুক্তা প্রবাল,
আমার বিলুপ্ত হৃদয়, আমার মৃত চোখ, আমার বিলীন স্বপ্ন আকাঙ্ক্ষা;
আর তুমি নারী –
এই সব ছিল সেই জগতে একদিন।

অনেক কমলা রঙের রোদ ছিল,
অনেক কাকাতুয়া পায়রা ছিল,
মেহগনির ছায়াঘন পল্লব ছিল অনেক;
অনেক কমলা রঙের রোদ ছিল;
অনেক কমলা রঙের রোদ;
আর তুমি ছিলে’!

(নগ্ন নির্জন হাত। জীবনানন্দ দাস।)

চলবে……

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন