অনেকের মতো আমিও মাঝে মধ্যে ইউটিউবে কিছু কিছু জিনিস দেখি। এর মধ্যে ট্রাভেল শো, ফুড টুর এবং ফুড শো, কিছু নাটক, শর্ট ফিল্ম,টেড-টক্, বুক রিভিউ, কিছু গান ইত্যাদি। তবে বেশি দেখা হয় রান্নার শো এবং ফুড ট্যুর। আমি খুব বেশি ভোজন রসিক নোই, কিন্ত রান্নার শো গুলি খুব ভালো লাগে। বিশেষ করে Jamie Oliver, Shonjib Kapoor জাতীয় শোগুলি। তবে বেশি ভালো লাগে ফুড ট্যুরের ভিডিওগুলি কারণ এতে করে বিভিন্ন দেশের খাবারের সাথে সাথে সেই সব দেশের ভ্রমণও দেখা যায়। আর এই ক্ষেত্রে আমার শুরুটা হয় মাইগ্রেশনেওলোজি ডট কমের মার্ক উইনের ইউটিউব চ্যানেল দিয়ে।

তবে বাংলাদেশের ভ্রমণ সংক্রান্ত ইউটিউব চ্যানেলগুলি দেখা শুরু করি ২০১৬/১৭ থেকে। এখন তো এই জাতীয় অনেক অনেক চ্যানেল আছে। তবে আমি যেটি দেখে বেশি আকৃষ্ট হয়েছি এবং অনেক কিছু জেনেছি সেটি হলো মিঃ আবু সায়েমের Sayem’s World চ্যানেল থেকে। Infect গতবার দেশে গিয়ে আমি আমার পরিবার সহ সেন্ট মার্টিনে একটি সুন্দর ট্যুর করি, এবং কোনো ধরণের প্যাকেজ ট্যুর বা ট্রাভেল এজেন্সী ব্যবহার না করে নিজে নিজেই সমস্ত ব্যবস্থা করি। এক্ষেত্রে আমাকে সাহায্য করেছে মিঃ সায়েমের পুঙ্খানুপুঙ্খ তথ্যের বর্ণনা। যাহোক উনার সমস্ত ভ্রমণ বিষয়ক ভিডিওই আমি দেখি। আমি অনেক আগে দেশ ছেড়েছি। পৃথিবীর বহু দেশে যাওয়া হলেও নিজের দেশের অনেক কিছুই দেখি নাই, কারণ যখন দেশে ছিলাম তখন অর্থের যোগানটা ততো ছিল না। কিন্তু দেশের বা পাশের দেশের সুন্দর সুন্দর জায়গা গুলি দেখতে খুব ইচ্ছা করে। পৃথিবীর অন্য প্রান্ত থেকে সেটা সব সময় সম্ভব নয়, কিন্তু মিঃ সায়েম এর চ্যানেল সেই সুযোগটি করে দিয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে আমি এতো শত চ্যানেল থাকতে কেন উনারটা এতো প্রাধান্য দিচ্ছি। তার কারণ হচ্ছে উনার প্রতিটি ভ্রমণ ভিডিওর বর্ণনা এবং তথ্য এতো পরিষ্কার এবং গোছানে থাকে যে সেগুলি অনুসরণ করা খুবই সহজ হয়। আপনি যদি ওই সব জায়গা যেতে নাও পারেন তাহলে দেখেও অনেক ভালো লাগবে। আবার যদি যেতে চান তাহলেও Reasonable খরচে আপনি কারো কোনো সাহায্য ছাড়াই উনার তথ্য এবং বর্ননা অনুসরণ করে ঘুরে আসতে পারেন। আমার মনে হয় শুধু আমি নোই, উনার ২ লক্ষ্যের অধিক গ্রাহকও আমার সাথে একমত হবেন।

দেশে যখন চলছে বিভিন্ন ধরণের ঝামেলা, অনেক মানুষ বিপথে যাচ্ছে, অনেক মানুষ হতাশায় ভুগছে, ঠিক তারই মধ্যে উনাদের মতো কিছু মানুষ তাদের চাকরি-বাকরি,পরিবার পরিজন এবং দৈনন্দিন জীবনের কর্মকান্ড সামলানোর পরে তাদের ব্যাস্ততম সময়ের কিছুটা ব্যবহার করে একটি Positive দিকে মানুষকে আগ্রহী করে তুলছেন। নিজের শখ পূরণের সাথে সাথে অন্যকেও শখ পূরণে বিনা পয়সায় সহায়তা করে চলেছেন। জীবনে কম বেশি সবারই কিছুটা বিষন্নতা, হতাশা বা অনিশ্চয়তা থাকবে, তাই দৈনন্দিন অবশ্যকরণীয় কাজের ফাঁকে যদি নিজের পছন্দের কোনো একটি শখকে বেছে নিয়ে সেই দিকে সময় দেওয়া যায় তাহলে ওই সমস্ত হতাশা, বিষন্নতা বা অনিশ্চয়তা থেকে দূরে থাকা যায় এবং মনটা ভালো থাকে। মাঝ খান দিয়ে অন্য মানুষের জন্যও কিছু করা হয়।

উনার ভিডিও দেখে কিছু তথ্য জোগাড় করতে গিয়ে উনার সাথে মোটামুটি বেশ বন্ধুত্ব হয়ে গেছে। এখন কাছের মানুষই মনে হয়। তাছাড়া Positive মানুষদের আমার অনেক পছন্দ। মিঃ সায়েম খুলনার ছেলে। পেশায় একজন সফটওয়্যার প্রকৌশলী। খুলনার একটি বিশ্ববিদ্যালয় থেকে Computer Scienceএ স্নাতক শেষ করে ২০০৭ সালে একই কোম্পানিতে চাকরি নিয়ে ঢাকা চলে আসেন। তারপর ২০১৭ সালে উনার ভ্রমণ সংক্রান্ত ইউটিউব চ্যানেলটি শুরু করেন। বর্তমানে উনি ঢাকাতেই আছেন। কাজের ফাঁকে ফাঁকে সময় সুযোগ করে বেরিয়ে পড়েন পরিবার এবং বন্ধুবান্ধব নিয়ে দেশের কোনো এক প্রান্তে অথবা পার্শবর্তী কোনো দেশের কোনো এক প্রান্তে, এবং সঙ্গে নিয়ে যান আমাদেরকেও (Virtually).

পৃথিবীতে অনেক অনেক বড়োসড়ো মানুষ আছেন, যাদের উক্তি, কথা বা পথনির্দেশনা বই পত্রে বা যোগাযোগ মাধ্যমে প্রায়শই দেখা বা শোনা যায়, এবং আমরা সেগুলি দ্বারা অনুপ্রাণিত হই। তবে তাদেরকে আমরা সবাই অর্থাৎ গণ মানুষ সবসময় অনুসরণ করতে পারি না, কারণ আমাদের কাছে ওই স্টেন্ডার্ডগুলি অনেক হাই থাকে। তাই আমাদের উচিত সাধারনের মধ্যে থেকে কিছু অসাধারণ অনুপ্রেরণাদায়ক মানুষ খুঁজে বের করা এবং তাদের দ্বারা অনুপ্রাণিত হওয়া। তাদেরকে অনুসরণ করাও খুব একটা কঠিন কাজ নয় কারণ তারা আমাদেরই মতো একজন। অন্তত আমি ব্যাক্তিগতভাবে এই জাতীয় মানুষদের দ্বারা অনেক অনুপ্রাণিত হয়েছি এবং এখনো হচ্ছি। মিঃ আবু সায়েম আমার কাছে তেমনি একজন সাধারণের মাঝে অসাধারণ অনুপ্রেরণাদায়ক মানুষ, আর সে জন্যই উনাকে এখানে তুলে ধরা। আপনি ইচ্ছা হলে ঘুরে আসতে পারেন উনার ইউটিউব চ্যানেল Sayem’s World থেকে। দেশে গিয়ে যদি পরিবার পরিজন বা বন্ধুবান্ধব নিয়ে কোথাও reasonable খরচে ঘুরে আসতে চান তাহলে উনার চ্যানেলের তথ্য আপনাকে অনেক সাহায্য করবে এবং আপনি অনেক সেভও করতে পারবেন। আর তথ্যগুলি পাবেন ফ্রিতে।

আমি মিঃ সায়েমের সুস্বাস্থ এবং দীর্ঘায়ু কামনা করি, এবং আশা করি উনি আমাদেরকে আরো বেশি বেশি ভ্রমণ তথ্যমূলক ভিডিও উপহার দিয়ে আমাদেরকে ভ্রমনে অনুপ্রেরণা দিবেন এবং সাহায্য করবেন।

মুকুল বি জামান।

হেলথ কেয়ার প্রফেশনাল।
টরন্টো, কানাডা।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন