গত ১১ তারিখ শুক্রবারের প্রাদেশিক সরকারের ঘোষণার পর অনেকেই ইনবক্স করেছেন প্রভিন্সিয়াল পার্কগুলিতে ক্যাম্পিং এবং day-use এর ব্যাপারে কিছু প্রশ্ন নিয়ে। তাদের সবার উত্তর এখানে আমি দিচ্ছি (আমি যতটুকু এপর্যন্ত জেনেছি). যারা বিষয়গুলি অলরেডি জানেন তারা লেখাটি Ignore করুন।

হাঁ, day-use এবং overnight ক্যাম্পিং খুলে দেয়া হয়েছে, তবে কিছু কিছু ফেসিলিটি খোলা থাকবে, কিছু কিছু বন্ধ থাকবে। যেমন ধরুন গ্রূপ ক্যাম্পিং, অথবা কোথাও কোথাও equipment রেন্টাল ইত্যাদি বন্ধ থাকবে। তবে খুশির বিষয় হলো অধিকাংশ পার্কে এই বছর shower খোলা থাকবে। তবে সব ক্যাম্পগ্রাউন্ড বা পার্কে খোলা থাকবে না।

আপনি যেই পার্কটিতে যেতে চান সেই পার্কের ওয়েবসাইটে গিয়ে লিস্ট দেখে অথবা নিদৃষ্ট পার্কের ফোন নাম্বারে ফোন করে জেনে নিন কি কি জিনিস খোলা থাকবে। আপনি ক্যাম্পিংয়ে যান বা day-use এর জন্য যান আপনাকে পার্কের গেটে লম্বা লাইনে অপেক্ষা করতে হবে, তাই সকাল সকাল গেলে ভিড় কম পাবেন, অথবা বিকাল ৪টার পর। তাছাড়া washroom বা showerএও লম্বা লাইন আশা করতে পারেন। এবং কিছু কিছু ক্যাম্পসাইট খালি দেখবেন কারণ Social Distancing এর জন্য ওরা সেগুলি ভাড়া দিবে না। তাছাড়া day-use এ নিদৃষ্ট সংখক লোক হয়ে গেলে ওরা পার্মিট দেওয়া বন্ধ করে দিবে, এবং ওরা আপনাকে আগে থেকে অনালাইনে পারমিট নেওয়ার জন্য উৎসাহিত করছে। seasonal পারমিটধারীদের সমস্যা নেই।

আর, ইতিমধ্যে অনেকেই হয়তো জেনেছেন যে, এবার অন্টারিও প্রভিন্সিয়াল পার্ক কতৃপক্ষ একবছরের টাকায় দুই বছরের পার্মিট দিবে, অর্থ্যাৎ যারা $৭৫ প্লাস ট্যাক্স দিয়ে এই বছরের পার্মিট কিনবেন তাদের জন্য ২০২২ও ফ্রি। এই পার্মিট দিয়ে সারা বছর যেকোনো অন্টারিও প্রভিন্সিয়াল পার্কে যেতে পারবেন, আপনাকে প্রতিবার $১৫-২০ গুনতে হবে না। আসলে, আপনি যদি এখন weekdayতে যান তাহলে day-use ফ্রি, কিন্তু weekendএ আপনাকে পার্মিট কিনতে হবে। আপনি যদি অন্টারিও প্রভিন্সিয়াল পার্কের frequent visitor হয়ে থাকেন অথবা এই দুই বছরে অন্টারির সুন্দর সুন্দর প্রভিন্সিয়াল পার্ক explore করতে চান তাহলে এটি আপনার জন্য খুব ভালো খবর।

যারা overnight ক্যাম্পিং করবেন, জেনে নিবেন আপনার পার্কে Fire Ban চলছে কি না, তাহলে রাতে ক্যাম্পফায়ার করতে পারবেন না। আপনি ক্যাম্পিংয়ে যান, কটেজে যান বা day-use এ যান এইবার আপনাকে বেশ ভিড়ের মধ্যে পড়তে হতে পারে। প্রায় দুই বছর মানুষ ঘরে থেকে অতিষ্ঠ হয়ে গেছে, তাই দলে দলে দোলে ছুটবে এবং ছোটা শুরু হয়ে গেছে। Conservation Parkগুলিতেও একিই অবস্থা। যেখানেই যান, আগেভাগে যাবেন যদি ট্রাফিক, পার্কিং এবং এন্ট্রান্স লম্বা লাইন এড়াতে চান। আর ওদের লিমিটেড ক্যাপাসিটি হয়ে গেলে ওরা কিন্তু গেট বন্ধ করে দিবে, তাই আগে ভাগে যান, তা নাহলে দীর্ঘ পথ ড্রাইভ করে গিয়ে অবশেষে হতাশ হয়ে ফিরে আসতে হবে।

আমাদের যদিও অধিকাংশ অন্টারিও প্রভিন্সিয়াল পার্কে ঘোরা এবং ক্যাম্পিং করা হয়ে গেছে তথাপি আমরা এবছর seasonal পার্মিট কিনেছি যাতে করে আগামী বছরও ফ্রিতে যেতে পারি, এবং এতে করে কিছুটা হলেও কানাডিয়ান ওয়াইল্ডলাইফ কনসারভেশনে কান্ট্রিবিউট করা। আপনি দূরে বা কাছে যেখানেই যেতে চান যেতে পারবেন। টরন্টো থেকে ৪০ মিনিট বা ১ ঘন্টা ড্রাইভ থেকে শুরু করে ৩/৪ ঘন্টা ড্রাইভের মধ্যে অনেক অনেক সুন্দর প্রভিন্সিয়াল পার্ক আছে। আপনি চলে যেতে পারেন ২/৩/৪ দিনের জন্য ক্যাম্পিংয়ে অথবা জাস্ট সকালে গিয়ে সারাদিন থেকে বিকালে চলে আসতে। দেখবেন খুব ভালো লাগবে, আর বাচ্চারা অনেক মজা করবে। অধিকাংশ পার্কই ছোট বড়ো লেক সংলগ্ন তাই সুইমিং বা ফিশিং এর সুযোগ আছে এবং প্রতিটি পার্কেই ছোট বড়ো হাইকিং ট্রেইল আছে। হাইকিং, বাইকিং, সুইমিং বা সিম্পলি সবুজ ঘাসের উপর, গাছের নিচে লেকের পাড়ে বসে কিছুটা শান্ত সময় কাটিয়ে আসতে পারেন। আপনাকে খুব বেশি খরচ করতে হবে না।

আপনি যদি একটু কম Crowed এবং অপেক্ষাকৃত বেশি পরিষ্কার পরিচ্ছন্নতা চান তাহলে কোনো একটি প্রাইভেট ক্যাম্পগ্রাউন্ড বা রিসোর্টে যেতে পারেন, দাম হয়তো একটু বেশি হবে, কিন্তু worth it . আমরা গতবার এমনি দুটি জায়গায় গিয়েছিলাম এবং আমরা তাদের সার্ভিসে খুবই satisfied. আমি সেই ব্যাপারে এখানে লেখার পরে আরও কিছু ফ্যামিলি গেছেন এবং তাদেরও ভালো অভিজ্ঞতা হয়েছে। আমরা সাধারণত প্রভিন্সিয়াল পার্কেই ক্যাম্পিং করে থাকি, কিন্তু পেন্ডামিকের কারণে গতবার এবং এবার আমরা প্রাইভেট ক্যাম্পগ্রউন্ড রিসার্ভ করেছি। এবার জুলাইয়ে আমরা যাচ্ছি Algonquin Pine, Algonquineএ এবং আগস্টে White Sand, Sauble Beach এরিয়াতে। এছাড়া আমরা চেষ্টা করবো নতুন এবং আগের যাওয়া কিছু প্রভিন্সিয়াল পার্ক explore করতে।

কিভাবে কটেজ, কেবিন, ক্যামগ্রাউন্ড, ইয়র্ট ইত্যাদি রিসার্ভ করবেন, কি ধরণের সুবিধা পাবেন, কোথায় যাবেন, কোথায় RV বা Trailer রেন্ট করতে পারবেন, ইত্যাদি নিয়ে বিস্তারিতভাবে এখানে আগে লিখেছি তাই আর এখন বলছি না।
সবাই ভালো থাকুন। ভ্যাকসিন নি এবং স্বাথবিধি মেনে চলুন।
আল্লাহ সবার মঙ্গোল করুন।
মুকুল।
টরন্টো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন