Dog sledge 2

আমি এর আগে একটি লেখায় কানাডাতে শীতের অবকাশ সম্মন্ধে লিখেছিলাম এবং সেখানে অনেক বিষয়ের মধ্যে dog-sledding এর কথাও লিখেছিলাম। এই বছরের Dog-sledding মৌসুম শুরু হস্ছে ডিসেম্ব থেকে এবং চলবে মার্চ পর্যন্ত তবে তুষারপাতের উপর নির্ভর করে সময়সীমার কিছুটা পরিবর্তন হতে পারে, সে জন্য ওখানে যাওয়ার আগে ফোন করে জেনে নেওয়া ভালো। হয়তো কেউ কেউ ইতিপূর্বে গেছেন এবং জানেন কিন্তু অসংখ দেশি ভাই বোন আছেন তারা আগ্রহী কিন্তু সঠিক তথ্য জানেন না। আমার গত লেখাটির পরে এই উক্ত বিষয়ে তথ্য জানার অসংখ রিকোয়েস্ট আসে তাই এই লেখাটি। আসুন দেখা যাক আপনি কিভাবে কানাডার অনেক অনেক দিন আগের শীতকালীন এই একমাত্র পরিবহন ব্যবস্থার বাস্তব অভিজ্ঞতা অর্জন করবেন।

Dog Sledge 1

Dog-sledding এডভেঞচারের এর জন্য ওন্টারিওতে বেশ কিছু জাগা আছে, যেমন Huntsville শহর থেকে উত্তরে বা Halliburton শহরে, এবং আরো কিছু জাগাতে তবে এসব জাগাতে সংক্ষিপ্ত কোনো ট্যুরের ব্যবস্থা নেই, অধিকাংশই half-day, full-day বা ২/৩ দিনের প্যাকেজ এবং মূল্য একটু বেশি। তাছাড়া যাদের একেবারে অভিজ্ঞতা নেই তাদেরকে আমি দীর্ঘ সময়ের এই ট্যুরের জন্য পরামর্শ দিবো না।

আমার জানামতে ওন্টারিওতে শুধু মাত্র একটি জায়গাই আছে যেখানে স্বল্প খরচে এবং মাত্র আধ ঘন্টার dog-sledge ট্যুরের বেবস্থা আছে; আমি সেখানে নিজে এবং আমাদের অফিসের সহকর্মীদের নিয়ে কয়-একবার গেছি। এবার সংক্ষেপে কিছু তথ্য জানাসচি কারণ ওদের ওয়েবসাইটে গেলে বিস্তারিত জানবেন।

এদের কোম্পানির নাম হলো windriftkennel, Kennel সাধারণত স্লেজিংয়ের জন্য রাখা প্রাণীগুলোর জাগাকে বলা হয়। এখানে আপনি এক একটি স্লেজ জন $১০০ দিয়ে ভাড়া করতে পারেন, তাতে জন প্রতি $৫০ করে খরচ পড়বে কারণ একটি স্লেজে দুজন পেসেঞ্জার উঠতে পারে। চিন্তার কারণ নেই ওরা আপনাকে তাৎক্ষণিক ট্রেনিং দিবে এবং আপনি জীবনে কখনো এটা না চালালেও পারবেন তবে চালক এর বয়োস ১৬ বছরের উপর হতে হবে, আর পেসেঞ্জার ছোটো বড়ো যে কেউ হতে পারে। আপনি যদি একা থাকেন তাহলে আপনাকে $৮০ দিতে হবে তাই ফ্যামিলি বা বন্ধু বান্ধব সহ যাওয়া ভালো। এখানে এরা এ কাজে বিখ্যাত Alaskan -Husky Dog বেবহার করে, অল্প কিছু Siberian-Husky Dogও আছে।

Dog sledge 3

Alaskan Husky Dog, মাত্র ৪ মাস বয়স, Winterdrift Kennel-এ জন্ম।

টরন্টো থেকে উত্তরে মাত্র ৯০ মিনিটের ড্রাইভ, বেরি থেকে ৩০ মিনিটের ডাইভ; Moonstone শহরের কাছে। আপনি এক দিনের ট্রিপে যেতে পারেন, সে ক্ষেত্রে আপনার ওদের বেলা ১টার ট্রিপ ধরতে হবে। ফেরার পথে আপনি Blue Mountain এর থেকে ঘুরে আসতে পারেন, স্কি না করলেও ঘুরে দেখতে ভালো লাগেব, আর সাথে বাচ্চা থাকলে তো কথা নেই, ওরা খুব মজা পাবে। আবার আসে পাশে, অর্থাৎ Midland, Blue Mountain বা Moonstoneএ এক রাত থেকেও আসতে পারেন। আমরা সধারনত Midland মোটেলে থাকি কারণ ওখানে খরচ কম এবং ওই Kennel থেকে মাত্র ২০/২৫ মিনিটের ড্রাইভ।

শীত যত কমই হোক শীতের পোশাক খুব ভালো করে নিতে হবে, বিশেষ করে জুতা, হাতের গ্লাভস এবং কান-টুপি কারণ স্লেজ চলার সময় প্রায় ৩০ কিলোমিটার গতিতে যায় তাই ঠান্ডাটা বেশি অনুভব হয় আর সে জন্য নতুনদের জন্য মাত্র আধঘন্টার ট্যুরই যথেষ্ট। এখন আপনি যদি সাহস না পান তাহলেও অসুবিধা নেই ওদের গাইড আপনাকে সাহায্য করবে তবে আমার ধারণা এ বেপারে আমাদের বাংলাদেশিদের যথেষ্ট সাহস আছে আর এতে অতি সাধারণ স্কিল দরকার হয়। আর হা আপনার ড্রাইভিং লাইসেন্স না থাকলেও চলবে।

এখন আপনি যদি ড্রাইভ করতে না চান তাহলে টরন্টো থেকে এক দিনের প্যাকেজে ট্যুরের বেবস্থা আছে, জন প্রতি $১৩৯ দিলে ওরা সমস্ত বেবস্থা করবে, আপনাকে টরন্টো থেকে বাসে নিয়ে যাবে এবং ফেরত আনবে, স্নাক্স এবং অন্যায় কিছুও ইনক্লুডেড। আমি নিম্নে দুটি জায়গারই লিংক দিসচি, কোনো একটি weekend বা weekday বেঁছে নিয়ে চলে যান পরিবার-বন্ধু সহ ঘুরে আসুন এবং অনুভব করুন আগেকার দিনে এদের ট্রান্সপোর্টেশন আপনার কেমন লাগে।

যদি নিজে ড্রাইভ করে যেতে চান তাহলে খোঁজ করুন windriftkennel.ca
আর যদি এক দিনের আল- ইনক্লুসিভ প্যাকেজে টরন্টো থেকে বাসে যেতে চান তাহলে খোঁজ করুন torontoadventures.ca
মুকুল
টরন্টো ২০১৬

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন