ঘুমাতে যাবো, কিন্তু তারপরেও নিজেকে রেসিস্ট করতে পারলাম না ঘটনাটি না বলে। আমাদের নিজেদের জীবনে বা আমাদের আসে পাশে নেগেটিভ অনেক কিছুই ঘটে এবং সেটা আমরা খুব সহজেই জেনে থাকি। তাই আমি যত ছোটই হোক পজিটিভ জিনিসের উপর বেশি গুরুত্ব দেই। নেগেটিভ জিনিষগুলি অবশ্যই দেখি যদি কি না তার থেকে কোনো পজিটিভ কিছু বের করতে পারি। তাছাড়া আমার প্রফেশন হলো মানুষের সমস্যা নিয়ে কাজ করা, তাই কোনো নতুন ক্লাইন্টের ফাইল পেলে আমি প্রথমে খুঁজে বের করার চেষ্টা করি তার মধ্যে অন্তত একটি পজিটিভ জিনিষও আছে কি না, এবং হাঁ, বিগত এক যুগেরও অধিক সময়ে কাজের মধ্যে দেখেছি হাজারো সমস্যাবহুল লোকের মধ্যেও নুন্নতম একটি হলেও ভালো দিক আছে। আজকে ঠিক এখানকার চাকরি বাকরির বেপারে শত চ্যালেঞ্জ থাকলেও যে সুযোগ আছে এবং ঠিকমতো আগলে সাফল্ল আসবেই ঠিক সে রকমই একটি ঘটনা বলছি।
 
যার সমন্ধে বলবো তার অনুরোধে তার চাকরিটির প্রবেশন পিরোড পার না হওয়ার আগে তার পরিচয় গোপন রাখছি। তার প্রবেশন পিরোড পার হলে সে নিজেই বিস্তারিত এখানে লিখবেন। আর এই কাহিনী থেকে কমুনিটির সবাই একসাথে কাজ করার সুফল জানা যাবে। BCCB, BIES, Parobashiblog, CBN, notundesh ইত্যাদি হওয়ার আগে আমার বিভিন্ন সেটেলমেন্ট এজেন্সী বা ওখানকার করতে বেক্তিদের সাথে যোগাযোগ হতো এবং উনারা অনেককে রেফার করতেন, এবং এ পর্যন্ত যাদেরকে রেফার করেছেন তারা কিন্তু ভালোভাবে চাকরি করছেন। এক্ষত্রে কয়েকটি নাম না নিলেই নয়, Ryerson Universityর IESW ব্রিজিং প্রোগ্রাম, সেটেলমেন্ট ওয়ার্কার ইয়াসমিন আপা, নওশীন ভাবি, সারোয়ার ভাই, জাকারিয়া ভাই, মোস্তফা ভাই, রেজোয়ান ভাই, এবং আরো কিছু নাম হয়তো এমুহুর্তে বলতে পারছি না। এনাদের সবারই একটিই উদ্দেশ্য ছিল কমুনিটিকে সেবা করা। আমি তাদের পাশে ছোট একটি জায়গা পাওয়াতে উপকৃত হয়েছিলাম। যাহোক এরপর BCCB সহ অন্নান্ন গুরুপের সাথে সংস্লিষ্টতায় আমাদের তথ্যগুলি আরো বেশি মানুষের কাছে পৌঁছাতে লাগলো। গত কয়দিন আগে BIES বিসিসিবি কে নিয়ে ব্যাঙ্কিং জবের উপর একটি সুন্দর কর্মশালা করলো, যেখানে মিঃ রিমন এবং তার দল খুবই প্রয়জনীয় কিছু তথ্য পার্টিসিপেন্টদেরকে প্রদান করেছেন। আশা করবো ভবিৎষতে আরো বেশি বেশি আমাদের কমুনিটির প্রতিষ্ঠান একসাথে কাজ করবে। যাহোক আমি মূল ঘটনায় আসি।
 
আজ থেকে ৫/৬ মাস আগে BIES এর ইমাম উদ্দিন ভাই আমাকে একটি বেক্তিগত মেসেজ পাঠিয়ে বললেন একজন বেক্তির কিছু পরামর্শের প্রয়জন এবং উনি কি তাকে আমার কন্টাক্ট ইনফরমেশন দিতে পারেন কি না। আমি বলেছিলাম দিতে পারেন তবে জানিনা কতটা হেল্প করতে পারবো। যাহোক খুব দ্রুত সেই ব্যক্তি যোগাযোগ করলেন। উনি যদিও নতুন ছিলেন তথাপি চাকরি পেতে হলে কি করতে হবে সে বেপারে কিছুটা জেনেছিলেন, তাই সেই বেপারে আমার খুব বেশি কিছু করতে হয়নি, তবে তার প্রয়জন ছিল মোটিভেশনের। তিনি বলতে গেলে তার আশা ভরসা এবং উদ্যোগ সব হারিয়ে ফেলেছিলেন তাই চাকরির থেকে আমি তার মোটিভেশনের বেপারটিতে জোর দিয়েছিলাম। আর তাকে যা বলেছি তা নতুন কিছু নয়, সে সমস্ত জিনিস আমি অহরহ এখানে লিখছি। যাহোক অবশেষে সে তার উদ্যোগ ফিরে পেয়েছিলেন এবং ছোট খাটো পড়াশুনা এবং ভলান্টারিং করে মাত্র ৪ মাসের মাথায় তার প্রফেশনের একটি FT চাকরি পেয়ে আমাকে তাকে লাগিয়ে দিয়েছেন। আসুন দেখি চাকরিটা কিভাবে হলো।
 
উনি প্রথমে প্রায়  ২ মাসের একটি ছোট কোর্সে ভর্তি হন (অন্য একজন দেশি লোকের উপদেশে), তার পর টানা  চার মাস ফাও ফাও ভলেন্টারিং করেন, এর পর আমি দেশে থাকা অবস্থায় উনি ২/৩ জাগায় চাকরির আবেদন করেন। তার একটিতে ইন্টারভিউ হয় এবং উনি পাশ করেন। গত পরশু উনি আমাকে জানান তার চাকরিটি হয়ে গেছে। আর আজকে উনি আমাকে অনুরোধ করেছিলেন তার অফার লেটারের এগ্রিমেন্টে আমাকে উইটনেস এর স্বাক্ষর দিতে, আজ সন্ধ্যায় আমি কাজ থেকে সরাসরি উনার কাছে গিয়ে স্বাক্ষর দিয়ে এসেছি, আর আমার মনে হয়েছে চাকরিটি যেনো আমার নিজেরই হলো। আমার সাথে যোগাযোগের সময় উনার যে অবস্থা ছিল, আমাদের তা হলে হয়তো বেঁচে থাকাটাই কঠিন ছিল কিন্তু সেই মানুষটিই আল্লাহর রহমতে এবং শত ঝামেলার মধ্যে থেকেও নিজের অস্মভব চেষ্টায় অসাধ্যকে সাধন করেছেন। উনার এই ঘটনাটি বলার এইটাই কারণ যে যারা মনে করছেন সব শেষ, আর কিছুই হসছে না, জীবনে বিরাট ভুল হয়ে গেছে তারা যেনো বুঝতে পারেন মিরাকেল যেমন হটাৎ ঘটে আবার আমাদের মত মানুষই তাদের অদম্য উৎসাহ আর চেষ্টা দিয়ে মিরাকেলের মতো কান্ড ঘটাতে পারেন।
 
অসংখ ধন্যবাদ উনাকে তার কাহিনীটি শেয়ার করতে দেওয়ার জন্য, এবং আমরা আল্লাহর কাছে দোআ করছি যাতে করে উনার প্রবেশন পিরিয়ড ভালোভাবে শেষ করেন এবং উনি উনার নিজের মুখেই উনার এই সাফল্যের কথা বিস্তারিত বর্ণনা করে অন্যদেরকে অনুপ্রাণিত এবং সহযোগিতা করেন। উল্লেখ্য BIES, BCCB বা ইমাম উদ্দিন কেউউই উনার কাছ থেকে টাকা পয়সা নেননি। It was an absolutely selfless work by our community folks. আমি আবারো আশা করবো কমুনিটির সব প্রতিষ্ঠান একে ওপরের সাথে কাজ করে আসুন আমরা পুরা কমিউনিটিকে এগিয়ে নিয়ে যাই। মনে রাখতে হবে একটি পিছে পড়া কমিউনিটির আমি একা একজন বিখ্যাত লোকের থেকে একটি vibrant কমুনিটির একজন সাধারণ সদস্য হওয়া অনেক ভালো। শেষ করছি আমার সেই একই কথা দিয়ে, যেটা বলতে পারেন আমার ধান্দা !!
I AM AN INDIVIDUAL BUT BUILT STRONGER WITH THE WELCOMING COMMUNITY.
 
সবাই ভালো থাকবেন।
বি. মুকুল

১ মন্তব্য

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন