Dr. Subrata Dev

হতাশার মধ্যে আশার পথিকৃৎ, নব্য ইমিগ্র্যান্ট ডাক্তার সুব্রত দেব।

যারা মনে করছেন, এখানে এসে ফেঁসে গেছি, ফেরার কোনো পথ নেই, ছেলেমেয়ের ভবিষৎ ইত্যাদি। তারা চাইলে ডাক্তার শুব্রতর মতো কিছু বেঁচে নিতে পারেন, অন্তত একজন সুযোগ্য ইমিগ্র্যান্ট ডাক্তার হিসাবে উপযুক্ত কাজ না হলেও এই ধরণের ছোট খাটো কাজ ট্যাক্সি চালনা, ফ্যাক্টরি বা টিম হর্টন কাজের থেকে আপনার একটু হলেও ভালো লাগতে পারে। আমি ওই সমস্ত কাজকে অবজ্ঞা করছি না কারণ অড জব গুলি আমাদেরকে বিভিন্নভাবে সাহায্য করে জাস্ছে।

কানাডাতে উচ্চ পর্যায়ের পেশায় কিছু কিছু বাংলাদেশী আছেন, এবং উনারা  বিভিন্ন সরকারি, বেসরকারি, নন-প্রফিট বা কর্পোরেশনে পেশাগত চাকরি করছেন।  উনাদের কথা আমরা মাঝে মধ্যে পত্র-পত্রিকা বা সোশ্যাল মিডিয়াতে দেখে থাকি, উনাদের সংখ্যা খুব বেশি নয়।  তারপরেও উনাদের উক্ত পর্যায়ে উঠার পিছনের গল্প বা স্ট্রাগলের কথা আমাদের জানা দরকার এবং জানতে হবে কারণ ঐ সমস্ত গল্প শুনে আমরা অনুপ্রাণিত বা উৎসাহিত হবো। তবে এ কথা ও সত্য যে, আমি বা আপনি সবাই উনাদের মতো হয়তো হতে পারবোনা। তাই উনাদের গল্পের সাথে সাথে আমাদেরকে আমাদের মতো যারা সাধারণ এবং যারা মোটামুটি তাদের স্বীয় পেশায় সন্তোষের সাথে কাজ করছেন তাদের পেশাগত কাজ পাওয়া এবং পাওয়া পেছনের চেষ্টা এবং স্ট্রাগগলের কথা  বেশি বেশি জানতে হবে। এদের কথা সাধারণত পত্র পত্রিকা বা সোশ্যাল মিডিয়াতে তেমন বেশি আসে না।  এই গ্রূপের  সংখ্যাও অনেক, যেটা আমরা অনেকেই জানি না।

Image result for do not blame others for your mistakes quotesকেউ কেউ আছেন ২/৪/৬/৭ বছর অড-জব করে, প্রচুর চেষ্টার পরে তাদের কাঙ্খিত পেশাতে চাকরি পেয়ে পরিবার নিয়ে ভালো আছেন, আবার অনেকে আছে যাদের ৭ দিন থেকে শুরু করে ৭০ দিনের মধ্যে পেশাগত চাকরি হয়ে গেছে।  এই সমস্ত স্কিল্ড ইম্মিগ্রান্টদের গল্প আমাদেরকে অনেক পথ দেখাবে।  আর আমি একথাটি বলছি বাস্তব অভিজ্ঞতা থেকে।  অনেকে আছে তাদের এই স্ট্রাগগল এবং উন্নতির কথা পাবলিকলি বলতে চান না, আমরা তাদের মতামতকে সমম্মান করি, এবং যারা আমাকে অনুমতি দিবেন এবং যাদের এই উন্নতির গল্পের সাথে আমি জড়িত আমি পর্যায়ক্রমে তাদের কথাই লিখবো।

এতে করে আমরা আমাদের অনেক না জানা তথ্য বা কৌশল যেমন জানতে পারবো, তেমনি করে এটাও জানবো যে কানাডাতে সবাইকে সব সময় অড  জব করতে হয় না এবং সঠিক পথে ১০০% এফোর্ট দিয়ে আগলে আপনার পেশাগত চাকরি তথা অবস্থার উন্নতি হবেই। ১০০% এফোর্ট দিয়েও কিছু হয়নি এরকম লোকের সংখ্যা কম। অনেক অনেক স্কীলড ইমিগ্র্যান্ট এখনো স্ট্রাগলে করে জাস্ছেন, তাদের জন্য এই বাস্তব গল্পগুলি অনেক কাজে আসবে বলে আশা করি যেমনটা আমার উপকার হয়েছিল।

 

Image result for don't ever give up quotes by jack maআজকের বাস্তব গল্পটি মাত্র ৩ মাস আগে আশা এক ইমিগ্রান্ট ডাক্তারকে নিয়ে।  নাম সুব্রত দেব। দীর্ঘদিনের শিশু চিকিৎসা নিয়ে কাজের অভিজ্ঞতা। উনি আমার একটা লেখা দেখে যোগাযোগ করেছিলেন। আমি শুধু উনাকে উনার সম্ভবত রেসুমে সমন্ধে একটু ধারণা, কিছু গাইডলাইন এবং ২/১ টি কানেক্শন দিয়েছিলাম, তাছাড়া আর কিছু না, বাদ বাকি সব উনার কারসাজি।  মাত্র ৭ দিনের মাথায় উনার একটি ইমেইল পাই উনার চাকরির খবর সহ। উনাকে কিন্তু আমি বা অন্য কেউ চাকরি দিয়ে দেয়নি, উনি আমাদের তথগুলিকে টুল হিসাবে কাজে লাগিয়ে ১০০%  এফোর্ট দিয়ে এগিয়েছেন এবং তার ফল পেয়েছেন। উনার বড়ো একটি গুন্ হলো নতুন করে শুরু করা এবং ছোট থেকে শুরু করার মন মানসিকতা। উনি যে বিশাল বড়ো একটি মাছ ধরে ফেলেছেন তা ঠিক না, কিন্তু একজন ডাক্তার হয়ে তাকে অন্তত সিকুরিটি, টিম হর্টন বা ফ্যাক্টরিতে কাজ করতে হবে না (আমি কোনো কাজকে ছোট করে দেখছি না), অন্ততপক্ষে উনি কাজ করবেন উনার ডাক্তারি এপ্রোন পরে এবং রোগীদের সাথে।  আর সেই সঙ্গে সঙ্গে উনি ধীরে ধীরে অর্জন করতে থাকবেন স্বীয় ফিল্ডের অভিজ্ঞতা এবং একদিন আল্লাহর রহমতে পৌঁছে যাবেন আরো উপরে।  আমরা সেই দোয়াই করি। আসুন আমরা উনার মুখ থেকেই সংক্ষেপে শুনি উনার এই দ্রুত সাফল্যের কথা।

” আমি ৩ মাস আগে কাণাডা পৌছাই। কী করব ভেবে আমার হাত পা ঠাণ্ডা হয়ে যাচ্ছিল। বরফে পরিণত হবার আগে মুকুল ভাইকে বিসিসিবি হেলথকেয়ার পেজ দিয়ে যোগাযোগ করলাম।ভাইয়া খুব জরুরী কিছু পরামর্শসহ অত্যন্ত প্রয়োজনীয় দুইজন কন্টাক্ট দিলেন।শাহরিয়ার ভাই আর বিনায়ক দা।দুইজনের গুরুত্তপুর্ন উপদেশ আর মুকুল ভাইয়ের দিকনির্দেশনা নিয়ে সবখানে আমি নিজে যোগাযোগ করি।সত্যি কথা বলতে ৭ দিনের মধ্যে আমি ইন্তারভিউ কল পাই এবং ওইদিনই কাজ শুরু করি।রেফারেন্স কি জিনিস ইন্টার্ভিউ তে ওঈদিন ই টের পেলাম।”
ড: সুব্রত
[email protected]

” Thanks vaiya. I shall not forget the contribution of you, Binayok da, Shahriar bhai and of course BCCB Healthcare forum. As you said, I didn’t caught a big fish but when I went for work in my clinic and got a lab coat to wear on, I felt a peace of mind that something I got that is may be related to what I did for last 14 years. I gossiped with my sleep disorder patients. I was a paediatrician and you know what, some of the patients in my sleep clinic were so beautiful kids! I can’t say how much I am grateful to Mukul bhai and all because it’s you guys, who are giving your valuable time doing good for newcomers like us. I feel proud for you. I am ready to help anybody who need info in future and also I can notify any job vacancy when I see one. Thank you, thank you and thank you all. Subrata Deb ” 

চলবে।
বি. মুকুল

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন