আপনি যদি কানাডাতে প্রফেশনাল Job Seeker হয়ে থাকেন তাহলে আপনার অন্নান্ন জিনিসের সাথে নেটওয়ার্কিংকে খুব বেশি গুরুত্ব দিতে হবে কারণ এটি ছাড়া আপনার একটি প্রফেশনাল চাকরি পেতে একটু বেগ পেতে হবে। চাকরি হবে না যে তা নয় তবে একটু বেশি কষ্ট করতে হবে। আর এই সোশ্যাল মিডিয়ার যুগে FB হলো আপনার নেটওয়ার্কিং করার অন্যতম একটি মাধ্যম। এছাড়া Linkdin, Twiter বা Instagram জাতীয় অনেক কিছুই আছে তবে আমি এখানে শুধু আপনার FB প্রোফাইল নিয়ে কথা বলবো।
তবে আবারো বলে নিচ্ছি যে এ কথাগুলি শুধু প্রফেশনাল Job Seekerদের জন্য। আপনি এর বাইরে কেউ হলে আপনার ইসছা মতো আপনার FB প্রোফাইল করুন তাতে কার কি আসে যায়। কিন্তু আপনি যদি এখানে একজন প্রফেশনাল Job Seeker হন তাহলে আপনাকে অবশই খেয়াল রাখতে হবে আপনার FB প্রোফাইলটা কতখানি প্রফেশনাল লুকিং। আপনার FB এর প্রফাইলটি এমনভাবে করুন যাতে সেটার উপর কারো চোখ পড়লে যেন কেউ এক বারে চোখ ফিরিয়ে না নেয় বা আতংকিত না হয় বা আপনাকে বেক্তিত্বহীন মনে না করে। আপনি একজন প্রফেশনাল যদি হন তাহলে আপনার অবশই অর্গানাইজেশনাল দক্ষতা থাকতে হবে, আর আপনার প্রফাইলটি কতখানি অর্গানাইজড বা গোছানো তার থেকে আপনার বেক্তিত্বটা কিন্তু অনেকটা বোঝা যায়। এখন কথা হতে পারে অনেকের তো FBই নেই, সে কি চাকরি পাস্ছে না। অবশই পাস্ছে আপনি সে রকম হলে কোনো অসুবিধা নেই কিন্তু আপনার কিছু হস্ছে না, খুব চেষ্টা করছেন, সবার কাছে খোঁজ খবর নিশ্চেন, নেটওয়ার্কিং করছেন তাহলে অবশ্যই আপনাকে আপনার প্রফাইলটি সম্মন্ধে সচেতন হতে হবে।

হয়তো দেখা যাবে আপনি একজন দক্ষ প্রফেশনাল কিন্তু রেসুমির মতো আপনার প্রফাইলটি যদি lousy হয় তাহলে আপনি হয়তো অনেকের নজর কাড়তে পারবেন না। আপনি যতই দক্ষ হন না কেন আপনার রেসুমে তা দেখে যদি অতি সাধারণ মনে হয় তাহলে একজন এমপ্লয়ার এর মনে হবে এই লোকটি এতো ডিগ্রি-ফিগরী কাজের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও একটি সুন্দর রেসুমে তৈরী করতে একটু সময় বা এফোর্ট দিতে পারে নি তাহলে একে নিয়ে আমার অর্গানাইজেশনের কি কাজে লাগবে। এই ধরণের কথা আমি ইন্টারভিউ বোর্ডে শুনেছি। ঠিক সেই রকম ধরুন আপনি কারোর খবর পেলেন বা তার FBএর মাধ্যমে দেখছেন সে আপনার চাকরির জন্য কাজে আসতে পারে তাই তার তার সঙ্গে নেটওয়ার্কিং করতে চাইলেন এবং কোনো কিছু না বলে ধাম করে একটি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালেন। এখন লোকটি আপনার প্রোফাইলটিতে চোখ বুলালেন।
যদি উনি সেখানে আপনার একটি আন-প্রফেশনাল লাউজি বা অস্পষ্ট বা বিতর্কিত একটি প্রোফাইল দেখেন তাহলে উনি কিন্তু পিছিয়ে যাবেন। অন্তত আপনি আপনার প্রোফাইলটিতে আপনার বেক্তিত্ব সম্মন্ধে যাতে একটি পরিষ্কার ধারণা পাওয়া যায় অন্তত সেভাবে লিখুন। দেখা গেলো আপনার প্রোফাইলটিতে শুধু আপনার নাম আর কতগুলি ছবি ছাড়া কিছুই নেই, আবার দেখা গেলো আপনার প্রোফাইলএ এমন সব জিনিস দিয়ে ভরা তাতে যে বেক্তিকে দিয়ে আপনার কাজে লাগবে তার প্রয়জনীয় তথ্যের কিছুই নেই।

আপনি অন্তত লিখুন আপনি কে, কোথায় পড়াশুনা করেছেন, কোথায় কাজ করেছেন, আপনার হবি কি, মানুষ হিসাবে আপনার দর্শনটা কি ইত্যাদি সুন্দর করে লিখুন যাতে করে আপনার বেক্তিত্বটি কিছুটা হলেও ফুটে উঠে এবং আপনাকে একজন পজিটিভ মানুষ মনে হয়। আপনাকে আবার খেয়াল রাখতে হবে যেন অহেতুক কিছু সেখানে না থাকে। আমরা তো সবাইই বাইরে কোথাও যেতে গেলে বা কোনো পার্টিতে গেলে আয়নার সামনে গিয়ে একটু সময় নিয়ে পরিপাটি হই কিন্তু যেই জিনিসটি আমাকে রিপ্রেসেন্ট করবে সেটার পিছনে কেন একটু ডিসেন্ট সময় দিবো না।

একটি বাস্তব উদাহরণ দিয়ে শেষ করি। একবার একটি জব ফেয়ারে একটি প্রতিষ্ঠানের সাথে বসেছিলাম। একজন লোক বেশ সুন্দর পরিপাটি, টাই সুট পড়া, গা থেকে কড়া পারফিউমের গন্ধ বের হস্ছে। সে এসে একটি রেসুমে দিলো। নিঃসন্দেহে বড়ো ডিগ্রিওয়ালা এবং দেশে বড়ো চাকরিও করতেন, অন্তত রেসুমে তাই বলে। কিন্তু তার রেসুমটি অপরিপার্টি এবং অগোছালো। আমার পাশের HR ভদ্রলোক উনি চলে যাওয়ার পরে বললেন, ভদ্রলোক নিজেকে খুব সুন্দর করে পরিপাটি করেছেন কিন্তু তার এক্ষেত্রে মূল্যবান রেসুমিটিতে কোনো সময়ই দেননি। এখন ধারণাটা তাহলে কি হবে, আপনাকে চাকরি দিলে আপনি অফিসের attire মেনে ঠিকই আস্তে পারবেন কিন্তু আপনাকে যে টাস্ক দেওয়া হবে সেটি আপনি করবেন অপরিপার্টি ভাবে। এখন ওই HR এর ভাবনাটি সঠিক কি না তা নিয়ে বাছ বিচার করার সময়ত আমার নেই কারণ I need a damn job.

সবাই ভালো থাকুন। নিজেকে যেমন পরিপাটি রাখবেন তেমনি আপনাকে রিপ্রেসেন্টকারী যে জিনিসগুলি সেগুলিকেও পরিপাটি রাখার চেষ্টা করুন , সাফল্য আপনার আসবেই। অনেকের এই জিনিষগুলি স্বভাবগত ভাবেই হয় আবার অনেকের আমার মতো চর্চা করে করতে হয়, আর যদি একটু চর্চা করতেই হয় তাতে ক্ষতি কি ?

বি. মুকুল
টরন্টো

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন