pic 2 prize

BCCB Womne চ্যাপ্টার খুব বেশিদিনের নয়। এটি শুধুমাত্র BCCB নারীদের জন্যই। এদের FB সাইটটিতে গেলে এদের সদস্য হওয়ার নিয়মাবলী সম্মন্ধে জানতে পারবেন, তাই সে বিষয়ে কথা না বাড়িয়ে মূল প্রসঙ্গে এসে যাই।

তবে আগে বলে নেই, আমি ওখানে ছিলাম একজন ভলান্টিয়ার হিসাবে। কিছু গেস্টদেরকে রাইড দেওয়া থেকে শুরু করে আনুষাঙ্গিক কিছু কাজে হেল্প করার জন্য আরো কয়েকজন ভাই সহ আমিও ওখানে ছিলাম তাই আমার সৌভাগ্য হয়েছিলো এই বিভুঁই বিদেশে আমাদেরই বোনেদের দ্বারা আয়োজিত এমন একটি নির্ভেজাল অনুষ্ঠান পর্যবেক্ষণ করার। অসংখ ধন্যবাদ মাশ হুদা, নাদিয়া হাসান, শাবানা সহ এদের পুরা টিমকে। মাতৃ দিবসকে সামনে রেখে BCCB Women দের এই আয়োজনটি ছিল খুবই তাপপর্যপূর্ণ।

18492076_10211151096227946_1848354686_n

তবে আজকে আমি আমার পর্যবেক্ষণ সমন্ধে খুব বেশি বলবো না। আমি তুলে ধরবো কিছু অংশগ্রহণকারী সদস্যদের মতামত নিয়ে। আমি যা দেখেছি তা হলো একটি গ্রূপের সর্ব প্রথম একটি অনুষ্ঠান হওয়া সত্ত্বেও সবমিলিয়ে একটি সুন্দর অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত গেস্টরা আসতে থাকে। অনুষ্ঠানটি হয়েছিল টরোন্টর ইস্ট এন্ডের একটি ব্যাংকোয়েট হলে। হলটি সম্পূর্ণ প্যাকেট হয়ে যায়। আমার ভালো লেগেছে ছোট্ট বড়ো সমস্ত বয়োসের গেস্টদের absolute participation দেখে। হল রুমের এক কোনায় রাখা ছিল ছোটদের খেলনা এবং ক্র্যাফট ওয়ার্ক জাতীয় কিছু সরঞ্জামাদি। সেখানে বাচ্চারা মনের আনন্দে সবাই মিলে খেলা এবং বিভিন্ন creative কাজ করে জাসছিলো। আবার কোনো এক কোনায় সুন্দর করে সাজিয়ে সেলফি স্ট্যান্ড করা ছিল, যে যার ইচ্ছামতো সেখানে গিয়ে ছবি তুলিছিল।

সব থেকে আমার যেটা ভালো লেগেছে এবং অনেক গেস্ট আমাকে অত্তান্ত পজেটিভ ফিডব্যাক দিয়েছে সেটা হলো অনুষ্ঠানের শুরুর থেকে প্রত্যেক গেস্ট কে একটি আইস ব্রেকিং গেম হিসাবে এক একটি করে কাগজ ধরিয়ে দেওয়া হয়।  সেখানে কিছু প্রশ্ন দেওয়া হয় যেগুলি আপনাকে অন্নান্ন গেস্টদের সাথে আলাপ করে শূন্যস্থান পূরণ করতে হবে। আছতে আছতে সমস্ত গেস্ট যেন কোনো ক্লাসের ফাইনাল পরীক্ষায় অবতীর্ণ হয়ে যান। অত্তান্ত আগ্রহ এবং উৎসাহের সাথে সবাই এতে অংশগ্রহণ করেন। অবশেষে মিস জেসমিনা আক্তার মিনা তার অসাধারণ সোশ্যাল interection দক্ষতার বলে সমস্ত উত্তর কালেকশন করে জিতে নেন এই পর্বের জন্য দেওয়া মূল্যবান পুরস্কারটি। এই জাতীয় আরো কিছু গেস্টদের অংশগ্রহণের আকর্ষণীয় পর্ব ছিল। তবে অধিকাংশ গেস্টদের মতামত এই ধরনণের গেস্টদের অংশগ্রহণের পর্ব যেন ভবিষ্যতে বেশি থাকে।

18578855_10211151208790760_1939207554_n

আমার সব থেকে যে বিষয়টি ভালো লেগেছে এবং যেটি কোনো অনুষ্ঠানের খুবই গুরুত্বপূর্ণ বিষয় তা হলে গেস্টরা কতটা সাসছন্দ বোধ করছেন এবং চোখে মুখে তাদের কোনো বিরক্তির ভাব আছে কি না।  না ঐদিন তাদের চোখে মুখে কোনো ধরণের বিরক্তির ভাব ছিল না।  আগত গেস্টদের অধিকাংশই কেউ কাউকে চিনতেন না কিন্তু পুরা হল রুমের অবস্থা দেখে মনে হয়নি যে কেউ কাউকে চিনে না। অনুষ্ঠান শুরুর কিছুক্ষনণ পরে অন্টারিও কংসেরভেটিভ পার্টির প্রধানের পক্ষ থেকে সংসসদস্য মিস সিলভিয়া এবং লিবারেল পার্টির সংসসদস্য বিল বিলিয়ারের পক্ষ থেকে আমাদের দেশী যুবক মিঃ সারোয়ার, যেকিনা কাজ করছেন বিল বিলিয়ারের অফিসে তিনি সুভেসছা বার্তা প্রদান করেন।

বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠান সহ খাওয়া দাওয়া চলতে থাকে পর্যায় ক্রমে। কারো মধ্যে কোনো তাড়াহুড়া ছিল না; সবাই অত্তান্ত ডিসেন্ট ভাবে উপভোগ করছিলেন পুরা অনুষ্ঠানটি। সব থেকে আশ্চর্যের বিষয় হলো ওখানে মাত্র তিন মাসের বাচ্চা থেকে শুরু করে সব বয়োসেরই অনেক বাচ্চা ছিল কিন্তু তেমন কোনো কান্নাকাটির শব্দ শুনি নাই। এর মানে হলো যে তারাও কোনো ধরণের বোর ফিল করেনি। এটাই খুবই গুরুত্বপূর্ণ বিষয় এবং একটি অনুষ্ঠানের সার্থকতার বেপারে এ বিষয়টিও একটি মাপক হিসাবে কাজ করে।  অনেক ক্ষেত্রেই আমরা বড়োরা একসাথে হলে ছোটরা কেমন যেন isolated বা  uneasy feel করে, কিন্তু ঐদিন সেটা খুব একটা লক্ষ করা যায়নি। তাদের পার্টিসিপেশনটা ছিলো পুরাপুরি। অসংখ ধন্যবাদ BCCB Women আয়োজকদের অংশগ্রহণকারিদের এমন সুন্দর কিছু সময় উপহার দেওয়ার জন্য।

18516209_10211151096307948_1333464522_n

আমার কথা নয়, গেস্টদের কথাই বলছি, $২৫ টিকেট পুরাপুরি উসুল ! ১১ তা থেকে ৪ টা পর্যন্ত অনুষ্ঠানের সময় হলেও সবারই মনে হস্ছিলো সময় তাড়াতাড়িই চলে গেলো। অবশেষে অনুষ্ঠানের সব শেষ পর্বের কথা বলে আমি আমার কথা শেষ করবো। এই পর্বে ছিল নারীদের একান্ত  সময়। এ সময় মিঃ রিমন সহ আমরা স্বল্পসংখক যে ভলেন্টিয়ার ছিলাম তাদেরকে হল রুম থেকে বের করে দেওয়া হলো। আমরা বাইরে দাঁড়িয়ে বসন্তের মিষ্টি রোদে গল্প গুজব করতে থাকলাম আর ভিতরে চলতে থাকলো তাদের একান্ত অংশগ্রহণে আনন্দের পর্ব। এটি আমার কাছে অনেক অনুষ্ঠানের থেকে বেতিক্ক্রমী মনে হয়েছে। আমাদের অনেক মা বোন আছেন যারা পুরুষের সামনে, বিশেষ করে আনন্দ ফুর্তির কিছু করতে shy feel করেন এবং এটি আমাদের কালচারের একটি অংশ আর অডিয়েন্সদের পুরাপুরি অংশগ্রহণ নিশ্চিত করতে এটিকে respect করার প্রয়জন আছে। আমার মিসেস সহ অনেক গেস্টদের কাছে শুনেছি পর্বটি তাদের কাছে খুব ভালো লেগেছে, সে দর্শক হিসাবেই হোক আর অংশগ্রহণকরি হিসাবে হোক। এর শেষে আমাদেকে আবার ডাকা হয় টেবিল চেয়ার সরানো থেকে শুরু করে অনুষ্ঠানটির wrap up এর জন্য।

আমার কথা এখানেই শেষ।

মুকুল, টরন্টো

pic 1

নিম্নে বাংলাদেশ থেকে আগত আমাদের এক গেস্ট সহ আরো ২/১ জন গেস্ট এর মন্তব্য পুরাপুরি তুলে দেওয়া হলো। এথেকে বোঝা যাবে অনুষ্ঠানটি আসলে কেমন হয়েছিল। এই গেস্টদের প্রত্যেকেই প্রথমে অনুষ্ঠানে যেতে তেমন আগ্রহী ছিলেন না। সম্পূর্ণ BCCBর উপর বিশ্বাসের উপর ভিত্তি করেই আমি এদেরকে উৎসাহতি করেছিলাম অনুষ্ঠানে যোগদানে জন্য। ধন্যবাদ BCCB Women, আমার মান রাখার জন্য।

মিসঃ শামীমা আহমেদ শিমা Ryerson University তে পড়া ছেলেকে দেখতে এসেছেন বাংলাদেশ থেকে। উনি অন্নান্ন অনেক দেশেও যান এবং সেসব জায়গার বিভিন্ন অনুষ্ঠানেও যান তাই তার কাছে আমি আবেদন করেছিলাম তার অনুভূতির কথা জানতে। উনার সে বিষয়ে লেখাটি আমি তুলে ধরলাম।

” যদিও আমি বি সি সি বি এর মেম্বার নই,কাজিন বি জামান মুকুলের কাছে প্রথম এর সম্পর্কে শুনেছি এবং বেশ কিছুদিন ধরে আমি নিজেও এর একজন নিয়মিত ফলোয়ার,একমাত্র সন্তান লেখা পড়ার সুত্র ধরে বেশ কিছুদিন যাবত টরেন্টো আছে তাই তাকে দেখতে প্রতি বছর একবার বাংলাদেশ থেকে এখানে আসা হয়।  আমার এবারও ঠিক তেমনি ছেলেকে দেখতে আশা তবে এবারের আসাটা একটু ভিন্ন মাত্রা এনেছে মাদারস ডে তে একমাত্র সন্তানের কাছে থাকতে পেরে এবং বিসিসিবির মত একটা সংগঠনের মাদারস ডে উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে পেরে।

18554735_10211151120068542_399352221_nকাজিন মুকুলের মাধ্যমে দাওয়াত পেয়েছি কয়েকদিন আগেই তবে  যাওয়ার ইচ্ছে আমার একদম ই ছিল না কারন আমি হচ্ছি একজন ভিজিটর আর যত টুকু জানি এ সংগঠন টা হচ্ছে বাংলাদেশী ক্যানাডিয়ান দের জন্ন,আর কাজিন মুকুল এবং তার পরিবার ছাড়া এ সংগঠনের কেউ ই চেনা জানা নয়,অবশেষে আমার বোনের জোরাজুরিতে আর কাজিন মুকুলের কথা রাখতে বিসিসিবির প্রোগ্রাম যাই।

সত্যি বলতে আজ দিন টাই অন্য রকম কেটেছে ! আর বার বার মনে হচ্ছে না গেলে ভিষণ মিস করতাম ! বিদেশের মাটিতে এত সুন্দর একটা আয়োজন,আর একবারের জন্যও মনে হয়নি এখানে আমি অতিথি বা অপরিচিত কেউ,মুহুর্তের জন্য আমার মনে হয়েছে আমি দেশেই আছি,সবাই যেন আমার পরিচিত আর ভিষণ আপন,এ যেন এক খন্ড বাংলাদেশ ! জীবন ও জীবিকার তাগিদে আত্মীয় স্বজন রেখে হাজার হাজার মাইল দূরে এই পরবাসে এসেও সবাই একে অপর কে কিভাবে আপন করে নিয়েছে,একে অন্য কে সাহায্য করছে এটা বিসিবির সংস্পর্শে না আসলে বুঝতাম না,এককথায় আমি মুগ্ধ ! ধন্যবাদ বি জামান মুকুল এমন একটা সংগঠনের সংস্পর্শে আমাকে আনার জন্য,ধন্যবাদ বিসিসিবি কেও ! সুন্দর হোক বিসিবির পথ চলা। ”

— শামীমা আহমেদ শিমা

18554376_10211151096267947_1458617325_n

BCCBian মিঃ জেসমিন আক্তার মিনার বক্তব্য।

” আমার পড়াশুনা, কাজ এবং সংসারের কাজের কারণে ইদানিং FB তেমন নজর রাখা সম্ভব হয় না। তার পরেও যখন FB খুলি তখন BCCBর ২/১ বিষয় পড়ি। উইকেন্ড কাটে আমার রান্না-বান্না আর পড়াশুনা করে তাই আমরা এখানে আসার তেমন কোনো ইসছা ছিল না। কিন্তু যেহেতু মাতৃ দিবশ আর অনুষ্ঠানটি এই দিবসকেই সামনে রেখে তাই সিদ্ধান্ত নেই যাওয়ার জন্য।  তাছাড়া BCCBian মিঃ মুকুল উৎসাহিত করেন এবং বলেন আমার জন্য একটি ভালো নেটোয়ার্কিংও হবে, হা সে ঠিকই বলেছিলো। আমরা চেনা ২/১জন ছাড়া অনেক অচেনা বোনদের সাথেও পরিচয় হয় এবং আমার কাঙ্খিত প্রফেশনের বোনদের সাথেও পরিচয় হয়।  কাউকেই মনে হয়নি যেনো তাদেরকে আগে চিনি না। আমি আইস ব্রেকিং পর্বটি খুবই উপভোগ করেছি। দৃঘদিন পরে শাহানাজ অপার সঙ্গে দেখা হওয়ার পরেও মনে হয়নি এতদিন দেখা হয়নি। উনি আমাদের অন্যান্য গেস্টদেরকেও একইভাবে আপন করে নেনে।

সব মিলিয়ে অনুষ্ঠানটি আমার গতানুগতিক অনুষ্ঠানের থেকে বেতিক্রম ধর্মী এবং ভালো লেগেছে। এক মুহূর্তের জন্যও খারাপ লাগে নি।  ওখানে প্রফেসিওনাল, নন প্রফেশনাল অনেক বোনরাই ছিলেন কিন্তু কারোর মধ্যে কোনো ধরনণের জড়তা ছিল না। অনেক বোনকে এমন সাধারণ মনে হস্ছিলো যে পরিচয়ের আগে বুজতে পারিনি উনারা এতো বড়ো প্রফেশনে আছেন। অনুষ্ঠানের টিকেটের মূল্য $২৫ হলেও সব মিলিয়ে অর্জন হয়েছে অনেক, যেটা কিনা টাকা দিয়ে মাপা সম্ভব না। আমি মনে করি দোনো মনো করে যারা যাননি তারা মিস করেছেন। অন্তত আমি মিস করতাম, না গেলে। অনুষ্ঠানে আনন্দ উপভোগের সাথে আমার কিছু প্রফেশনাল কাজও হয়েছে, যেটি কিনা সব অনুষ্ঠানে আমি পাই না। যোগাযোগ হয়েছে কিছু প্রফেশনাল বোনদের সাথে যেটা আমার পড়াশুনা শেষে এবং বর্তমানেও কাজে লাগবে। সবাইকে খুব পজেটিভ মনে হয়েছে। আমি অত্তান্ত ধন্য যে আমি অনুষ্ঠানটিতে যোগ দিতে পেরেছিলাম।

ধন্যবাদ BCCB এবং BCCB Women organizerদের এমন একটি সুন্দর অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য।”

—জেসমিনা আক্তার মিনা

18554916_10211151096107943_880253055_n

মিস রাহিমা পারভীনের বক্তব্য :

” আমার ইসছা ছিল অন্য একটি প্রোগ্রামে যাওয়ার কিন্তু মিঃ মুকুলের অনুরোধে এখানে আসি। অন্নান্ন অনেক প্রোগ্রামের থেকে আমার এই প্রোগ্রামটি অনেক ভালো লেগেছে। মনে হয়নি কেউ কাউকে চিনেন না। আনন্দ ফুর্তি হয়েছে অনেক অথচ সবকিছু ছিল অত্তান্ত sober . গেস্ট পার্টিসিপেন্ট পর্বের গেমে আমি খুব মজে গিয়েছিলাম যদিও কোনো পুরস্কার পাইনি। তবে গেস্টদের উৎসাহ দেখে ভালো লেগেছে। খাবারগুলোও অনেক ভালো ছিলো। অতোগুলি  লোকের কারো মধ্যে কোনো ভেদাভেদ চোখে পড়েনি। হল রুমটি খুব পছন্দ হয়েছে, নিজেদেরকে বিশেষ কেউ মনে হয়েছে। আর সব থেকে ভালো লেগেছে যখন ছেলেরা বাইরে চলে যায় এবং সবাই মিলে নাচ গান করছিলো। যদিও আমি অনেকের মতো দর্শকের ভূমিকায় ছিলাম তথাপি দেখতে খুব ভালো লেগেছে , একবারে কোনো ফিল্মের মহড়া মনে হস্ছিলো। মনে হস্ছিলো আরো কিছক্ষন সময় থাকলে ভালো হতো। আমি এই পর্বটিকে খুবই ব্যতিক্রমী মনে করি। আমার অন্য প্রোগ্রাম বাদ দিয়ে এখানে আসতে একটুও আক্ষেপ করি না। আর হা, সবার টেবিলে রাখা প্রত্যেকের জন্য তাজা গোলাপ খুব সুন্দর ছিল, আমার গোলাপটি এখনো তরতাজা ভাবে ছোট একটি টবের মধ্যে আছে। BCCB Women আয়োজকদের আমার পক্ষ থেকে অনেক অনেক ধন্যবাদ। আমি অলরেডি খোঁজ নিয়েছি আগামী জুলাইয়ে তাদের একটি বাচ্চাদের অনুষ্ঠান আছে, আশা করছি সেখানেও যাবো কারণ এদের প্রতি আস্থা হয়ে গেছে। আনন্দে সাথে সাথে কিছু কিছু জিনিস শিখেছি।

সবাই ভালো থাকেন।

—রাহিমা পারভীন

 

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন