HAPPY HOLIDAY !
Let’s ask what I can do instead of what we can do. A very happy holiday to all who are celebrating it, and who do not celebrate at least celebrate the Day off!
আমরা কি করতে পারি না বলে বলুন আমি কি করতে পারি !

আমরা কি করতে পারি না বলে বলুন আমি কি করতে পারি ! কথাগুলি আমি শুনেছিলাম জনাব মির্জা বেগের কোনো এক লেকচারে, এবং আমি উনার সাথে একমত। সাম্প্রতিক সময়ে পৃথিবীজুড়ে এমন এমন সমস্যা যা কিন্ আপনাকে বিচিলিত, মর্মাহত বা ব্যাথিত করে কিন্তু সমস্যাগুলি এতো ব্যাপক যে আমরা প্রায়ই নিজেকে Helpless মনে করি আর এই ভেবে কষ্ট পাই, হতাশ হই যে আমি একা কি করতে পারি।

আমি প্রায়ই বলি, একজন মানুষের যদি ৪ হাত-পা নাও থাকে তারপরেও তার কাছে অন্যের জন্য কিছু না কিছু করার থাকে। আপনি যদি মুসলমান হয়ে থাকেন তাহলে জানেন যে Judgement Day তে আল্লাহতালা আপনাকে বলবেন না যে, “তোমরা কি করেছে ” বলবেন “তুমি কি করেছো”. আমার কৃতকর্মের জবাবদিহিতা আমাকেই করতে হবে, তাই আমাদের যার যার অবস্থান থেকে যে যা বা যতটুকু পারি করা উচিৎ।

যেমন ধরুন বর্তমান প্যালেস্টাইন যুদ্ধ, ইউক্রেন যুদ্ধ এগুলি এত ব্যাপক এবং এতো বিষয় জড়িত যে আপনার মনে হতে পারে আমি কি করতে পারি, সবাই এগিয়ে না আসলে আমি কি করবো। সবাই আসলে খুবই ভালো, আর না আসলে আপনি নিজেই করুন। একটু Deeply চিন্তা করলে দেখবেন আপনার Individually কিছু করার অবশ্যই আছে।

Homelessness বলেন, Addiction বলেন, Poverty বলেন, Mental Health Crisis বলেন, Racial Discrimination ইত্যাদি যাই বলেন না কেন এগুলি যে শুধু কানাডার বা অন্য দেশের সমস্যা তা ঠিক না, এগুলি হয়তো সরাসরি আপনাকে বা আমাকে হিট না করলেও ওগুলি আপনার এবং আমার সমস্যা, এবং আপনার এবং আমার উচিৎ নিজস্ব অবস্থান থেকে যতটুকু সম্ভব কিছু করার।

যেমন মাদার টেরেসা একসময় বলেছিলেন, “Do not wait for leaders; do it alone, person to person”. আবার রবীন্দ্রনাথও বলেছিলেন, “যদি তোমার ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলরে”
আমার কাজের বেশ বড়ো একটা অংশ থাকে থেরাপিউটিক এক্টিভিটিস, সেটি হতে পারে কাউন্সেলিং, বা জাস্ট কথা বলা, খেলাধুলা, হাইকিং, বই পড়া, mindfulness প্র্যাক্টিস ইত্যাদি বিভিন্ন ধরণের থেরাপিউটিক কার্যক্রম। আমাদের একজন স্টাফ ডিপার্টমেন্ট বদলের কারণে তার একটি ক্লায়েন্টকে আমাকে দেখতে হচ্ছে। এই ভদ্রলোক ৬৫ + এবং থাকেন CPP এবং OASএ। খুবই সীমিত আয়। থাকেন একটি subsidised বাসায়। যা পান তা দিয়ে এবং ফুড ব্যাংকের সাহায্য নিয়ে কোনোমতে চলে যায়, তবে উনি উনার GSTর টাকা জমিয়ে রাখেন, Rainy Dayর জন্য। উনার ২/৩টি মানসিক সমস্যা আছে, তবে নিয়মিত ঔষধ নেন যেটাকে আমরা মেডিক্যাল ভাষায় বলি Meds-Complient. কিন্তু উনি প্রায়ই একাকিত্ব বোধ করতেন। বছরখানিক আগে বাবা মারা গেছে। আপন মাও নেই, ভাই থাকে USAতে এবং বয়স বাড়ার সাথে সাথে আগের কিছু বন্ধুবান্ধবও হারিয়েছেন।

যাহোক আমি তাকে তার একাকিত্ব দূরের জন্য বিভিন্ন জিনিষ বলেছিলাম এবং অনেক প্রোগ্রামে যুক্ত করেছিলাম কিন্তু তাতে উনার কাজ হয়নি। অবশেষে, আমি তাকে বললাম সে এক সপ্তাহ ধরে একটি খাতায় তার মনে যা আসবে তাই লিখবে এবং তার ওই Thoughtগুলি আমরা আমাদের সপ্তাহিক Appointmentএ আলোচনা করবো। এটাতে সে অনেক উৎসাহ পেলো, এবং এই প্রায় এক বছরে তার খাতাটি একটি বইয়ের মতো হয়ে গেছে, সত্যি করে বলতে কি, আমি নিজেও উনার Thought থেকে অনেক কিছু জেনেছি।
একবার আমরা আলোচনা করলাম Global Warming নিয়ে। উনি বললেন এটা সত্যিই Dangerous কিন্তু আমরা ২/১জন কি করবো, আল গোরের মতো লোক তো আর আমি না। তখন আমি তাকে উপরের কথাগুলি বলেছিলাম। যাহোক, আমি তার সাম্প্রতিক কর্মকান্ডে আসি। সে গত মাসে তার জমানো টাকার থেকে $১৬৫ খরচ করে ১১০তীর মতো গোলাকৃতির কোর্ট-পিন বানিয়েছে, এবং সে বাইরে যেখানে যায় সেখানে মানুষকে বিলিয়ে বেড়ায়। ছবিতে পিনটি দেখতে পাবেন। উনার Face দেওয়া হয়নি প্রাইভেসী রক্ষার জন্য।

অনেকের মনে হতে পারে এই “On Man Show” দিয়ে কি হবে। হাঁ, হবে যদি একটি মানুষও তার দৈনন্দিন কোনো ক্ষতিকারক অভ্যাস পালটায় তাহলেই He has done his duty .

এখন আমরা আলোচনা করছি মাইক্রো লেভেলে, বেক্তিগতভাবে এই Global Warming প্রতিরোধের জন্য কি করতে পারি। উনি অলরেডি অনেক আইডিয়া বের করছেন। উনার বর্তমান প্রজেক্ট হচ্ছে উনি শত খানেক Flyers তৈরী করবেন যেখানে আমরা ব্যক্তিগতভাবে Global Warming প্রতিরোধে কি কি করতে পারি। উনি সেগুলি নিয়ে রাস্তার মোড়ে দাঁড়িয়ে বিলি করবেন এবং মানুষকে সচেতন করবেন। Although it’s a daunting task, he is doing his best from at his capacity!! And that’s what we all should do.
আসুন আজকের এই দিনে আমরা আমাদের সাধ্যের মধ্যে যা পারি তাই করি এবং সেটি আপনাকে কারোর কাছ বলার দরকার নেই, করবেন আপনার জন্য আর আপনার রবের জন্য।
মুকুল।
টরন্টো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন