নরওয়ে থেকে:-

আপনি হয়তোবা সবচেয়ে ধনী দেশের প্রধানমন্ত্রী, আপনি হয়তোবা বিশ্বের সবচেয়ে বেশি অর্থের মালিক, কিংবা আপনি হয়তোবা এমন একজন সেলিব্রেটি যাকে একনামে পৃথিবীর বেশির ভাগ মানুষই চেনেন। কিন্তু বেলা শেষে আপনি আমি, সবাই সমান, বেলা শেষে আপনার আমার দুজনের শরীর প্রানশুন্য নিথর, মূল্যহীন।
বেঁচে থাকার দিনগুলোতে মানুষের সবচেয়ে বড়ো সম্পদ মানুষের আচার, আচরণ এবং ভালো ব্যবহার। শুধু মাত্র ভালো ব্যবহার আর সুন্দর কিছু কথা দিয়ে অতি সহজেই মানুষের মন জয় করা যায়।

পৃথিবীতে বিশাল অর্থের মালিক হওয়া খুবই কঠিন, সবাই অনেক বড়োলোক হতে পারেন না এবং আমরা সবাই সমান সামর্থবান নই এবং টাকা পয়সা দিয়ে হয়তোবা সব সময় সবাইকে সুখী করা আমাদের পক্ষে সম্ভব হয়না, কিন্তু সামান্য একটু ভালো ব্যবহার দিয়ে, একটু সৎ ইচ্ছে দিয়ে আপনি একজন মানুষের সারাটা দিন, সারাটা জীবন পাল্টে দিতে পারেন। আপনার কাছে কারো জীবন পাল্টে দেবার মানুষিকতা থাকাটাই প্রয়োজন।

আমাদের গ্রামের পরিচিত এক হতো দরিদ্র কৃষক এবং আমাদের গ্রামেরই কোটিপতি আরো এক ভাই, একই দিনে দুজন মারা গিয়েছিলেন, যাবার বেলায় দুজনই শুন্য হাতে চলে গেছেন। যাবার বেলায় দুজনের হাতই সমান ভাবে খালি ছিল, যাবার বেলায় দুজনের মনেই আরো কিছুটা দিন বাঁচার আখাঙ্খা ছিল।

মৃত্যু বারেবার একটা কথাই মনে করিয়ে দেয়, মনে করিয়ে দেয় যে পৃথিবীতে আসবার সময় আমরা যেমন শুন্য হাতে আসি যাবার বেলায়ও শুন্য হাতে সবাইকে ফিরে যেতে হবে। তাই গরিব হন কিংবা ধনী হন না কেন,, জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত মাঝখানের সময়টাতে জীবনের ছোট্ট ছোট্ট লগ্নগুলোকে পরিবার পরিজন, বন্ধুবান্ধব, দেশবাসীর সাথে উপভোগ করে যান,,আর মারা যাবার আগে আপনার অর্থ, আপনার সুশিক্ষা, আপনার ক্ষমতা সব কিছুকেই পরিকল্পিতভাবে ব্যবহার করে যান। পরিকল্পিতভাবে করে যাওয়া ভালো কাজগুলো, পরিকল্পিতভাবে করে যাওয়া আমাদের ইচ্ছেগুলো পরবর্তী প্রজন্মকে ভালোভাবে বাঁচার পথটাকে সুগম করে।

আপনার অর্থ, আপনার শিক্ষা, আপনার ক্ষমতা দিয়ে দেশ, সমাজ এবং জাতির জন্য করে যাওয়া আপনার প্রত্যেকটা কাজই আপনাকে, আপনার জন্মের সার্থকতাকে আরো মহান করে এবং আপনার মৃত্যুর পরও আরো কিছু বৎসর আপনাকে পৃথিবির বুকে বাঁচিয়ে রাখে।

আমার বাঁচার সার্থকতা আমার প্রতিটা সকাল,,
আমি বাঁচি আরো কয়েকটা দিন পৃথিবীর সুন্দর্যকে উপভোগ করবো বলে,, আমি শিশুদের অনেক পছন্দ করি, তাই আমি বাঁচি রাস্তায় হেটে যাওয়া কিংবা পার্কে খেলায় মত্ত কোনো এক শিশুর অপূর্ব হাসি দেখার জন্য। আমি বাঁচি আমার মা এবং আমার মেয়ের জন্য ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন