ক্রিস্টিয়ানস্যান্ড, নরওয়ে থেকে:-

The secret of getting ahead is getting started.

জীবনে সামনে এগিয়ে যাওয়ার মূল মন্ত্র হচ্ছে কোন একটা জায়গা থেকে শুরু করা। চিন্তা করতে করতে , গণিত মিলাতে মিলাতে যদি শুরুটাই না করেন তবে উন্নতি করার কোনো প্রশ্নই উঠেনা। জীবনে কোনো কিছুতে হেরে যাওয়া খুব স্বাভাবিক একটা ব্যাপার, এতে লজ্জা পাবার কোনো কারণ নাই। আমাদের ব্যক্তি জীবনে ব্যাপারে আমরা বার বার হারি , আর হারি বলেই শেষমেশ ভালোভাবে কোনো কিছু জিততে পারি। আমাদের সবার শিক্ষা, সমর্থ, চিন্তা চেতনা সমান নয়, আর সে কারণেই সবাই যে সব কিছুতে এক চেষ্টাতেই সফল হবো তার কোনো গ্যারান্টি নেই। তবে সামান্য কোনোকিছু থেকে শুরু করেও আপনি অনেক বড় কোনো কিছু হবার বাস্তব সম্ভাবনা থাকে। যারা শুরু করতেই ভয় পান তাদের পক্ষে লক্ষ্যে কোনোদিন পৌঁছা হয়না। তবে যা কিছুই শুরু করবেন,, পজেটিভ মন মানুষিকতা থেকে করবেন। পজেটিভ মানুষেরা ৫ বার হারলেও ৬ বারের সময় ঠিকই জিতে যায়।
আজকে প্রায় ১০ বৎসর পর মাহবুব এর সাথে কথা হলো। ২০০৫ সালে সিলেটে আমি মাহবুবকে IELTS পড়াতাম। ও মাদ্রাসা থেকে পাশ করা ছাত্র ছিল,, একতো ও মাদ্রাসা থেকে পাশ করা তার উপর মাহবুব খুবই লাজুক ছিল, IELTS স্পিকিংয়ে ভালো স্কোর করতে হলে লাজুক হলে ভালো স্কোর করা খুবই কঠিন,, ওর জন্য ভালো স্কোর করা এবং ইংল্যান্ডে পড়তে আসা কঠিন হবে সেটা আমি জানতাম কিন্তু ওর একটাই স্বপ্ন ছিল লন্ডন পড়ালেখা করতে যাবে এবং সে স্বপ্নটার জন্য ও দিনরাত পরিশ্রম করতো। ওর দৃঢ় মনোভাব আর নিজেকে পরিবর্তন করবার জন্য ডেডিকেশন দেখে আমি খুবই আশ্চর্যান্বিত হতাম, আমি জানতাম সময় লাগলেও ও একদিন পারবে, ও একদিন ইংল্যান্ডে যাবেই যাবে। আজকে কথা বলে দেখলাম মাহবুব স্তায়ী ভাবে ইংল্যান্ডের বার্মিংহামে থাকে, ওর পরীর মতো সুন্দর ছোট্ট একটা মেয়ে আছে এবং বার্মিংহামে সাফল্যপূর্ণ আগামী নিয়ে ও খুবই আশাবাদী।

স্বপ্নদের কোনো সীমানা নাই,, যারা স্বপ্ন দেখেন এবং স্বপ্নের তরে দিনরাত পরিশ্রম করেন দেরি হলেও তারা একটা সময় সফল হন ই হন।
জীবনে কোনো কিছু অর্জন করতে হলে নিজেকেই তা অর্জন করতে হয়। আপনার ঐশর্যশালী বাবা মা আপনার জীবনে আল্লা প্রদত্ত রহমত কিন্তু আপনার নিজের যদি বড় কিছু হবার স্বপ্ন এবং অধ্যাবসায় না থাকে তবে বাবা মা দ্বারা বেশিদূর আগাতেও পারবেন না ,, সুখীও হতে পারবেন না।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন