নরওয়ে থেকে:-

flag

আমার প্রতিদিনকার অভাব আমাকে জীবনে সফল হবার তাগিদ দেয়। আমার অসুস্থতাপূর্ণ দেহ!! সুস্বাস্থ নিয়ে আরো অনেক বছর বাঁচার আকুতি জাগায়। আমার ঘর সংসারহীন ও বাচ্ছা কাচ্চাহীন প্রত্যেকটা ফ্যাকাশে সকাল আমাকে প্রশ্নের সম্মুখীন করে। আপনাদের যাদের জীবনের শুরু থেকে সবই আছে তারা হয়তোবা অনেক সুখী আছেন, অনেক সাচ্ছন্দে আছেন নয়তোবা টার্গেটহীন জীবনে মানুষিক বিকারগ্রস্ত অবস্থায় আছেন, কেননা গতিশীল এই জীবনে যাদের কোনো কিছুতে সাফল্য পাবার আকাঙ্খা বা কোনো কিছু অর্জন করার চেতনা নাই তাদেরতো বিকারগ্রস্ততা থাকা ছাড়া অন্য কিছু আছে বলে মনে হয়না। জীবনে কোনো কিছু অর্জন করা অনেক কষ্টের বিষয় তবে নতুন কোনো কিছু অর্জনের মাঝে যে সুখ আছে… পৃথিবির অন্য কোনো কিছুতেই সে সুখ নাই।
জীবনে হতাশ হবেন না। হতাশার মাঝে কোনো অর্জন নাই। আপনার নিজের যে যোগ্যতাই থাকুকনা কেন তার ১০০% ব্যবহার করে নিজেকে সামনে টেনে নিয়ে যান। দেখবেন, লক্ষে একদিন পৌঁছাবেনই পৌঁছাবেন। আপনি হয়তোবা নিজেও জানেন না আপনি কতটুকু দক্ষ। কোনো কিছুতে নামলে তখনি দেখতে পারবেন আপনার দক্ষতার কোনো শেষ নাই। কম্বলের নিচে শুয়ে কোনোদিনও সাকিবুল হাসান হতে পারবেন না। সাকিবুল হাসান হতে হলে, সারাদিন রোদের মধ্যে পুড়ে কালো হতে হয়, প্রতিদিন  প্রাক্টিসে যেতে হয়, কোচের গালি খেতে হয়। তার পরই সাকিবুল হাসান বা ভিরাট কোলি হওয়া যায়। বাংলাদেশের সবাই কোটিপতি হতে চান। তবে কোটিপতিদের কোটিপতি হবার পিছনে তাদের নিজের ও তাদের পরিবারের অন্য সদস্যদের কি কষ্ট করতে হয়েছে? কতটুকু সুশিক্ষা অর্জন করতে হয়েছে ?? গা গতরের কত ঘাম ফেলতে হয়েছে সে গল্প শুনতে কেউই রাজি নন।

ভাষার এই মাসে, ভাষা শহীদদের প্রতি জানই বিনম্র শ্রদ্ধা ও শুভেচ্ছা। বাঙালির বাঙালিত্বের গৌরবের ইতিহাস ভাষা শহীদদের আত্ত্মত্যাগের মধ্যে দিয়েই শুরু। বাংলাকে ভালোবাসতে শিখুন। আপনার জাতি, আপনার জাতীয়তাবাদ ও আপনার শেকড়ের প্রতি শ্রদ্ধাশীল হন, কেননা যারা নিজ জাতিকে ছোট করে দেখে, নিজের জাতি ও শেকড়ের প্রতি যাদের শ্রদ্ধা ও ভালোবাসা নাই , পৃথিবীর কোথাও তারা সম্মানিত নয়। নিজের ঘরের দেয়ালে বাংলাদেশের পতাকাটা টাঙিয়ে রাখুন। নিজের ছেলেমেয়েদেরকে দেশ ও পতাকার গল্প শুনান। দেখবেন যত অভিমানই থাকুক। পতাকার দিকে তাকালে, এটা অর্জনের জন্য যারা প্রাণ দিয়েছেন তাদের সংগ্রামের কথা মনে করলে , আবেগে ও ভালোবাসায় চোখের পানিতে সব কিছু ধুয়ে মুছে চলে যাবে। প্রতিটা দিন হবে শুভ্র রঙিন।

Shorif Shador,
Vest Agder, Mandal Norway.
Picture:-Mujib Khan

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন