নরওয়ে থেকে:-

sarof

নিজের আদর্শ, বিশ্বাস আর স্বকীয়তা থেকে দূরে সরে যাওয়া মানে হেরে যাওয়া, ছিন্ন কাপড়ে, আধপেটা থেকে সাময়িক জীবন যাপনের নাম হেরে যাওয়া নয়। আমার শিক্ষা জীবনের অনেক সহপাঠীকে অনেক কষ্ট করে লেখা পড়া করতে দেখেছি , পরীক্ষার ফিস ও মেসের বিল নিয়ে নিত্য নতুন ঝামেলায় পড়তে দেখেছি, অসম্মানিত হতে দেখেছি, কিন্তু তারা হার মেনে নেয়নি। নিজের লক্ষ্য ও আদর্শ থেকে বিচ্যুত হয়নি বলেই আজ তারা সফলতার উচ্চ শিখরে। বড়ো কর্মকর্তা হয়ে, বৌ বাচ্চা, বাড়ি গাড়ি নিয়ে আজ তাদের সুখের জীবন। জীবনে তারা আরো অনেক দূর এগিয়ে যাবে ও তাদের সাফল্যের এ ধারা উত্তর উত্তর বৃদ্ধি পাবে এটাই নিশ্চিত। এসব সংগ্রামী সহপাঠীদের বর্তমান জীবনের ছবি যখন দেখি আর পেছনের সময় গুলোর কথা যখন মনে হয় ,চোখে ধাধা লাগে, তবে আমি জানতাম আমার সংগ্রামী সহপাঠীরা একদিন সফল হবেই , কেননা তারা তাদের লক্ষ্য ও আদর্শ থেকে এক চুল ও নড়েনি। ওদের ওই হাসিভরা মুখ আমাকে আবেগান্নিত করে : আমি গর্ব বোধ করি সাফল্যে ভরা আমার বন্ধুদের জীবন নিয়ে।
একটু চেষ্টা, আত্মবিশ্বাস আর পরিশ্রমের মাধ্যমে মানুষ তার জীবনকে আমূল পরিবর্তন করে দিতে পারে। তবে আপনার যারা ঠিক মতো চেষ্টা না করেই আদর্শচ্যুত হয়ে দিক বেধিক কুকর্মে জড়িয়ে পড়েন তারাই হেরে যাওয়া মানুষ।
বাংলাদেশ  ছোট্ট একটা দেশ যেখানে ১৬০ মিলিয়ন এর ও বেশি মানুষের বসবাস যা সত্যিকার অর্থে অকল্পনীয়। বাংলাদেশের প্রেক্ষাপট ভিন্ন, তাই এখানে সুস্থ ভাবে বেঁচে থাকতে হলে একটু বেশি সংগ্রাম করতে হয় , জানা মতে ১টা চাকরির জন্য অনেককেই হন্যে হয়ে ঘুরতে হয়। তবে অতিরিক্ত জনগণের কারণে বাংলাদেশের বাজার যেভাবে প্রসারিত হচ্ছে তাতে দেশীয় ও বহুজাতিক কোম্পানিগুলোর জন্য সুযোগ্য জনশক্তির প্রচুর অভাব। বাস্তবতা হচ্ছে যোগ্য জনশক্তি ছাড়া বড়ো কোনো প্রতিষ্টান চালানো অসম্ভব। আপনি কি যোগ্যতা রাখেন বড়ো কোনো প্রতিষ্টানে ভালো কোনো পদে ভালো ১ টা চাকরি করার?? নাকি সার্টিফিকেট নিয়ে অযথা দ্বারে দ্বারে ঘুরছেন?? আপনি যদি সত্যি যুগ্যতা সম্পন্ন হয়ে থাকেন তবে যে দ্বারে দ্বারে আপনি ঘুরে ছিলেন সে সকল দ্বারই আপনার কাছে এসে চাকরিটা নেবার জন্য আকুতি মিনতি করবে।
বিশাল জনসংখ্যার বাংলাদেশে চাকরির অভাৱ হবার কথা নয়. আপনি আপনাকে সুযোগ্য করে তুলুন। নিজের পরিশ্রম, স্বকীয়তা আর আদর্শের উপর বিশ্বাস রাখুন, সাময়িক কষ্টে বিচলিত না হয়ে কুকর্ম করা থেকে বিরত থাকুন। দেখবেন সোনার হরিণ ঠিকই আপনাকে ধরা দেবে। বৌ বাচ্চা নিয়ে আপনাকে না খেয়ে থাকতে হবেনা, জীবনের ঝুঁকি আছে জেনেও ভয়ঙ্কর সমুদ্র পাড়ি দিয়ে অবৈধ ভাবে প্রবাসী হতে গিয়ে গ্রিস কিংবা ইতালির সমুদ্র সৈকতে বেওয়ারিশ লাশ হয়ে মরে পরে থাকতে হবেনা।
নিজেকে সুযোগ্য করে তুলুন। দেখবেন সোনার বাংলাদেশের সুপ্রতিষ্ঠিত কোনো প্রতিষ্ঠানই আপনাকে খুঁজে নিবে।
যে যেখানেই আছেন ভালো থাকেন, পরিবার পরিজন নিজে হাসি খুশি ও নিরাপদে থাকেন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন