নরওয়ে থেকে:-

নরওয়ের মোট আয়তন ৩৮৫২০৭ বর্গ কিলোমিটার (148,729 বর্গ মাইল ) এবং এর জনসংখ্যা ৫৭ লাখের কাছাকাছি। বাংলাদেশের সাথে আবহাওয়া, ভাষা এবং সাংস্কৃতিক পার্থক্য থাকার কারণে এ দেশে বাংলাদেশিদের জন্য মানিয়ে নেয়াটা একটু কষ্টকর, তারপরও পাঁচ হাজারের উপরে স্থায়ী বাংলাদেশিদের বসবাস নরওয়েতে। ধীরে ধীরে এ সংখ্যাটা বাড়ার সাথে সাথে নরওয়েতে বসবাসকারী বাংলাদেশিরা নিজেদের শিক্ষা, সততা আর কর্মদক্ষতা দিয়ে দিনকে দিন এগিয়ে যাচ্ছেন। নরওয়ের গ্রীষ্মকালীন দিনগুলো অসম্ভব রকমের সুন্দর, আর এ সুন্দর দিনগুলোতে আটলান্টিকের নীল জলরাশিতে নিজেকে ভাসিয়ে দিতে কার ই বা মন না চায় বলেন ??

তবে যারা বলেন যে একটা জাতির সার্বিক উন্নয়নে জনসংখ্যা বড় কোনো ফেক্টর না তারা নরওয়ের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। সারা বিশ্ব যখন করোনা সংক্রমণে হিমশিম খাচ্ছিলো, শুধু মাত্র কম জনসংখ্যা আর সুষ্ট ব্যাবস্থাপনার কারণে নরওয়ে তা অতি সহজেই নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। সারা বিশ্বের অর্থনীতি যখন চরম খারাপ, মানুষজন যখন কাজ, কর্মহীন হয়ে অর্ধাহারে অনাহারে আছে, শুধু মাত্র কম জনসংখ্যার কারণে কেউ কাজ করুক আর নাইবা করুক নরওয়েজিয়ান সরকার তার প্রত্যেকটা জনগণের দৈনন্দিক চাহিদা মেটানোর জন্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে তাদের পাশে আছে এবং আগামীর যেকোনো পরিস্থিতিতে তারা জনগণের পাশে থাকবে।
আপনার কাছে যত ভালো প্রযুক্তিই থাকুক না কেন, নির্দিষ্ট মাত্রার চেয়ে অতিরিক্ত বেশি জনসংখ্যা হলে পৃথিবীর কোনো দেশের পক্ষেই তার নাগরিকদের সঠিক সেবা প্রদান করা সম্ভব না। বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তানের মতো দেশগুলো চিন্তা চেতনার স্বাধীনতা, মূল্যবোধ, শিক্ষা, চিকিৎসা, নাগরিক সেবা সহ অন্যান্য ক্ষেত্রে নরওয়ের সম্ মানের হতে গেলে আরো ২০০ বছর সময় লাগবে। আমার কথা বিশ্বাস হয়না ? অনেকের কাছে পৃথিবীর অনেক কিছুই বিশ্বাস না হবার ই কথা।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন