নরওয়ে থেকে:-

আপনার সন্তানাদি, আপনার নিজ হাতে গড়া প্রতিষ্টান আর আপনার শারীরিক ও মানসিক সুসাস্থই আপনার আগামীর ভবিষৎ। এগুলোর প্রতি যত্নবান হন…
আপনার ছেলেমেয়েকে তাদের প্রয়োজনীয় জিনিস না দিয়ে, ওদের প্রয়োজনে ওদের পাশে না থেকে ওদেরকে অমানুষের মতো বড়ো করে, নিজে খেয়ে না খেয়ে, দুর্নীতি করে কষ্টেপীষ্টে সীমাহীন ব্যাঙ্ক ব্যালান্স হয়তোবা করতে পারবেন। তবে মনে রাখবেন, জীবনের শেষ বয়সে এসে যখন নিসঙ্গতায় ভুগবেন, প্রত্যেকটা কাজে যখন আপনার ছেলেমেয়েকে আপনার প্রয়োজন পড়বে তখন ওদের কাউকেই পাশে পাবেন না। আমাদের ছেলেমেয়েরা আমাদের  অর্থ সম্পদ নয়, কিন্তু ছেলে মেয়ের পিতামাতা হিসাবে ছেলে মেয়েকে মানুষের মতো মানুষ করে গড়ে তোলা সব বাবা মায়েরই দায়িত্ব এবং কর্তব্য। শেষ জীবনে এসে বিরাট ব্যাঙ্ক ব্যালান্সের চেয়ে মা বাবার প্রতি শ্রদ্বা ও যত্নশীল একজন সন্তান যেকোনো বাবার মায়ের জন্য অনেক অনেক বেশি মূল্যবান।
কম বয়সে কোনো প্রতিষ্টান যদি গড়ে তুলতে পারেন এবং সঠিকভাবে পরিচালনা করতে পারেন তবে বেশিদিন লাগবেনা সে প্রতিষ্টান অনেক বড়ো কোনো প্রতিষ্টানে রূপ নিবে, বীজ বপন না করে গাছ পাবার আশা করা যেমন অবাঞ্ছনীয় তেমনি বড়ো কোনো প্রতিষ্টানের মালিক হতে হলে ছোট থেকে শুরু করে তার যত্ন নিতে হয় এবং সে প্রতিষ্টানকে বড়ো আকার দিতে হয়। আর শরীরের প্রতি যত্নবান হবেন কেননা শরীরই যদি ভালো না থাকে তবে অর্থনীতিকভাবে যতই সমৃদ্ধশালী হন না কেন জীবনকে ভালো করে উপভোগ করতে পারবেন না।

(With Waki Ahmed and his daughter Rebekke Ahmed ).

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন