নরওয়ে থেকে:-

নরওয়ের বর্তমান ভাইস প্রেসিডেন্ট আবিদ রাজার বাবা-মা হচ্ছেন পাকিস্তানী। সত্তরের দশকে আবিদ রাজার বাবা -মা কাজের জন্য নরওয়েতে আসেন, উনার বাবা নরওয়ের রাজধানী অসলো শহরের স্টিল মিলের একজন শ্রমিক ছিলেন,
আবিদ রাজার জন্ম হয় নরওয়ের অসলো শহরে ১৯৭৫ সালে। নরওয়ের রাষ্ট্রীয় আইন অনুযায়ী সন্তানদেরকে কোনো মতেই নির্যাতন করার কোনো অধিকার কোনো বাবা মায়েরই নেই। আবিদ রাজার বাবা- মা ভিবিন্ন কারণে আবিদ রাজাকে শাসন এবং নির্যাতন করতেন বলে ১৯৮৭ সালে বারো বৎসর বয়সে নরওয়েজিয়ান সরকার আবিদ রাজাকে তার বাবা-মায়ের কাছ থেকে নিয়ে যায় , কিন্তু পরবর্তীতে ৬ মাস পর উনি আবার উনার বাবা-মায়ের কাছে শর্ত সাপেক্ষে ফিরে আসেন। বাবা-মায়ের কাছে ফিরে আসবার পর উনার বাবা এক বৎসরের জন্য উনাকে পাকিস্তানে পাঠিয়ে দেন। পাকিস্তানে এক বৎসর থাকা কালীন সময়ে উনার জীবনে অনেক পরিবর্তন আসে,, পাকিস্তানে জীবন যাপন যে কত কঠিন এবং নানা সমস্যায় জর্জরিত মানুষেরা সঠিক আইনি সহযোগিতার অভাবে কত যে ভুক্তভুগি তা তিনি অনুভব করতে পারেন। ১৯৮৯ সালে নরওয়েতে ফিরেই উনি ভালোভাবে লেখাপড়ায় মনোযোগদেন এবং হাইস্কুল শেষ করে ইংল্যান্ডের সাউথামঠন শহরে আইন পেশার উপর ব্যাচেলর ডিগ্রি করতে যান। এরপর উনি নরয়ের অসলো বিশ্ববিদ্যালয় থেকে আইন, মানবাধিকার, সাইকোলজি ভিবিন্ন বিষয়ের উপর ডিগ্রি অর্জন করেন।
পড়ালেখা শেষ করে উনি আইন পেশার সাথে যুক্ত হন এবং সরকারি ভিবিন্ন আইন সংক্রান্ত ব্যাপারে সরকারি প্রতিষ্টানে ছুটো ছুটো কাজ করতে থাকেন।
শিক্ষা জীবন থেকেই উনি পলিটিক্সের সাথে জড়িত ছিলেন এবং নরওয়েতে বিদেশী পরিবারগুলোর অভিবাবকদের পক্ষ থেকে তাদের ছেলেমেয়েদের উপরে চাপিয়ে দেয়া অন্যায্য বিষয়গুলোর চরম বিরুধী ছিলেন। পারিবারিকভাবে জোর করে কাউকে বিয়ে দেবার বিপক্ষে উনি সারা অসলো শহরজুড়ে জনমত গড়ে তুলেন এবং দিনকে দিন জন প্রিয় হতে থাকেন। ২০১৩ সালে উনি নরওয়েজিয়ান পার্লামেন্টারিয়ান হিসাবে নির্বাচিত হন এবং ২০১৭ সালে নরওয়ের ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। উনি শুধু ভাইস প্রেসিডেন্টই না , নরওয়ের নিরাপত্তা পরিষদ, ট্রান্সপোর্ট, ইমিগ্রেশন পলিসি , নরওয়েজিয়ান আইন বিষয়ক ভিবিন্ন পরিষদের গুরুত্তপূর্ণ পদেও উনি সম্মানিত মেম্বার হিসাবে দায়িত্ব পালন করছেন।

ভগ্ন একটা পরিবার থেকে জন্ম গ্রহণ করেও , শুধুমাত্র ইচ্ছাশক্তি, স্বপ্ন এবং পরিশ্রম দিয়ে আবিদ রাজা আজ সারা নরওয়েতে বিদেশীদের একজন রুল মডেল। আমাদের অনেকেই আবিদ রাজার মতো হবার স্বপ্ন দেখি,, আবিদ রাজার মতো মানুষ আমাদেরকে বড়ো কিছু হবার স্বপ্ন দেখান।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন