ফ্লোরিডা থেকে:-

 

ওর সাথে কথা হল (ফেব্রুয়ারী ১,২০১৬ ) প্রায় ৪০ বছর পর , ওর যখন ছিল মাত্র ১৭ আমার ছিল সম্ভবত ১৯ বা ২০। ওর দাঁত গুলো ছিল অদ্ভুত ধব ধবে ও সুন্দর , ও যখন হাসতো আমার মনে হত গন্ধরাজ ফুলের কথা , ওর সেই চেহারাটি আমি স্মৃতিতে নিয়ে চলে গিয়েছিলাম এবং সারাটি জীবন আমি সেই অবয়বটিই বহন করেছি আমার সত্ত্বায়। ওর সান্নিধ্যে এলে এক অদ্ভুত ভালো লাগা অভিভূত করে রাখতো আমাকে । সে ছিল বনলতা সেন যেখানে আমি শান্তি খুঁজে পেতাম । আমার বুকে তখন ছিল চার বছর বয়সের এক উদ্ভ্রান্ত উত্তরহীন ভালবাসার দু:খ , আমি এক শীতল নক্ষত্রের পিছে উল্কার মত ছুটেছিলাম সুতরাং ওকে আমার ভালোবাসা হয়ে ওঠেনি এক অনিন্দ্য ভালো লাগা সত্ত্বেও । অনুরোধ ছিল ওকে পড়ানোর , কিন্তু সময় ছিল খুব অল্প , ঢাকা কলেজ আর ছাত্র রাজনীতি নিয়ে ছিলাম সীমাহীন মোষ তাড়ানোর ব্যস্ততায় । আমারই প্রিয় বন্ধু থাকতো ওর কাছাকাছি , সুতরাং তার ওপর বর্তালো দায়িত্ব । আমার বন্ধু ওর মন জয় করে নিতে সক্ষম হল । এ ছিল এক অনবদ্য ভালোবাসার গল্প।বন্ধুকে আমার ততটাই ভাগ্যবান মনে হতো যতটা আমার নিজেকে মনে হত ভাগ্যহীন ট্যান্টালাসের মত। ও পবিত্র মোষ তাড়ানোর কর্মযজ্ঞে আসতে শুরু করলো আমাদের হাত ধরে । কিন্তু আমি ও আমার বন্ধু চড়ে বসলাম অ্যাগামেমননের নৌকায় ট্রয়ের পথে । আমাদের তখন নিজেদেরই অ্যাগামেমনন , একিলিসের চেয়ে কম কিছু মনে হয়নি, বন্দী রূপসী হেলেনকে মুক্ত করার উদ্দেশ্যে আমরা ট্রয় জয় করতে চেয়ে ছিলাম একদল স্বপ্নচারী যুবক ।

যখন বুঝতে শিখলাম যে আমরা নিজেদের অ্যাগামেমনন , একিলিস ভাবলেও আমরা তা নই ,আমাদের পেছনে ছিল দক্ষ অ্যাগামেমননের দল এবং হেলেনও ছিল স্যুর রিয়েল আরশীতে এক অপরূপ মায়ার প্রতিবিম্ব , আমরা চড়ে বসলাম ওডেসীর বিভ্রান্তির নৌকায়।

শুরু হল সাইরেন কন্যাদের ইন্দ্রজাল , অস্তিত্বের যুদ্ধ ও ৪০ বছরের পথে পথে ঘোরা। পেনেলোপীর মতই পথ চেয়েছিল ও আমার বন্ধুর , কিন্তু প্রতীক্ষায় যতি টেনে দিতে হয়েছে একদিন। কারন ওডেসীর নৌকা একদিন ফিরে এসেছিল অথচ সেই নৌকায় যাদের থাকার কথা ছিল তারা ছিলনা !

সেই ৪০ বছর আগের মতই ওর খুশীর কন্ঠ রিন রিন করে কানে বাজল, মনে হল একদল সাদা ঘুঘু পাখায় অনিন্দ্য আওয়াজ তুলে উড়তে লাগল মাথার ওপর, প্রশ্নের পর প্রশ্নের বর্ষন শেষ হতেই ,বলল “কবে দেখা হবে ?”

আমার হঠাৎ রবীন্দ্রনাথের কাবুলীওয়ালার কথা মনে হল, আমার সত্ত্বার গভীর inferno চত্বরে কয়েক লক্ষ কন্ঠ প্রতিধ্বনি তুলে চিৎকার করে উঠলো, “না শিহাব না, হোমারের গল্পটাই মিথ্যে , ওডেসীর নৌকা কোন দিন তীরে ফিরে আসেনি , তুমিও ফিরে আসোনি, তুমি গভীর ঘুমের ৪র্থ স্তরে একটি দু:স্বপ্ন দেখছ মাত্র , তুমি এখনও ওডেসীর নৌকায় , যে নৌকা মহাকালের মহাসমুদ্রে এখনও ভাসছে , দিক হীন।

ফেব্রুয়ারী ৪,২০১৬
কক্সবাজার

পাদটিকা : এ লেখার বুনোনীতে স্বতস্ফুর্ত ধারায় এসেছে যে প্রসঙ্গ গুলো : ইলিয়াড ও ওডেসী মহাকাব্যের অ্যাগামেমনন, একিলিস, যাদুকরী সাইরেন কন্যারা ,পেনেলোপী, হেলেন,সমাজতন্ত্রের মোহ এবং স্বপ্ন মৃত্যু, দান্তের ডিভাইন কমেডীর Inferno বা নরক , আমাদের ঘুম ও দু:স্বপ্নের ফিজিওজী ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন