নরওয়ে থেকে:-

ছবিতে যে বাংলাদেশী ভদ্রলোককে দেখতে পাচ্ছেন, উনার নাম হাবিব হক। বাংলাদেশের মানিকগঞ্জে উনার বাড়ি। বিগত অনেক বৎসর যাবৎ উনি নরওয়ের বার্গেন শহরে বসবাস করছেন। হাবিব ভাইয়ের সাথে নরওয়েজিয়ান যে ভদ্রলোককে দেখতে পাচ্ছেন , উনার নাম জুনাস গওহর , নরওয়ের সবচেয়ে বড়ো পলিটিকাল পার্টি লেবার পার্টির প্রধান উনি। আগামীকাল নরওয়ের জাতীয় নির্বাচনের ভোট দেবার শেষ দিন। সঠিকভাবে এখনো বলা যাচ্চেনা তবে অনুমান করা হচ্ছে যে এবারকার নির্বাচনে লেবার পার্টিই জিতবে। আর লেবার পার্টি যদি জিতেই যায় , তবে হাবিব ভাইয়ের সাথে যে মানুষটাকে দেখতে পাচ্ছেন সেই জুনার গওহরi আগামী কয়েক দিনের মধ্যে নরওয়ের প্রধান মন্ত্রী হবেন।

 

হাবিব ভাই হচ্ছেন বার্গেন শহরের মিউনিসিপ্যালিটির একজন সদস্য , উনি আবার বার্গেনের লেবার পার্টির খুবই গুরুত্বপূর্ণ একজন নেতা এবং বার্গেনের পলিটিকাল অঙ্গনের খুবই পরিচিত একজন মুখ। জুনাস গহরের সাথে উনার ছবিটা দেখে মোটেও মনে করবেন না যে উনি যেচে গওহর সাহেবের সাথে ছবিটা তুলেছেন ,, আসল ঘটনা কিন্তু পুরোটাই উল্টা। গওহর সাহেবই পার্টির সভা শেষে অসলো ফিরে যাবার আগে স্মৃতি স্বরূপ হাবিব ভাইয়ের সাথে ছবিটা তুলেছিলেন। নরওয়েতে কোনো পার্টির কোনো পার্টি লিডাররা যখন কোনো শহরে সভা সমাবেশ করতে যান তখন উনারা নিজেরাই স্থানীয় নেতাদের সাথে ফটোসেশন করেন। উনারা ভালো করেই জানেন যে স্থানীয় লিডারদের নেতৃত্বের উপরে ভর করেই উনি টিকে আছেন এবং বিভিন্ন শহরের স্থানীয় লিডাররাই উনাদের দলের মূল চালিকা শক্তি। প্রিয় হাবিব ভাইয়ের সাথে আমার অনেক মধুর সম্পর্ক, উনি আমার বড়ো ভাই ও বন্ধুর মতো। নরওয়েতে বিভিন্ন শহরে আমরা যারা বাংলাদেশিদের প্রতিনিধিত্ব করি তাদের সবার মধ্যে মোটামুটি ভালো সম্পর্ক বিদ্যমান আর তার সূত্র ধরেই হাবিব ভাইয়ের সাথে আমার পরিচয়। পরিচয়ের পর থেকে যতবারই উনি কথা বলেছেন , ততবারই উনার বাসায় যাবার জন্য স্নেহ ভরে দাওয়াত দিয়েছেন। আমি বয়সে উনার অনেক ছুটো হলেও যতবারই উনি ফোন করেন অত্যন্ত সজ্জন ও ভদ্র হাবিব ভাই কোনো বারই আমাকে বুঝতে দেননা যে আমি উনার চেয়ে অনেক ছুটো। আমার বিয়ে দেবার জন্য উনি অন্তর থেকে অনেক চেষ্টা করেছেন যদিও আমার ব্যক্তিগত ব্যস্ততায় উনার সে আবদারটা এখনো রাখতে পারিনি। আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যাপারে কথা বলি। কথা বলি বাংলাদেশ ও বাংলাদেশিদের উন্নয়ন নিয়ে।

 

উনার প্রজ্ঞা, মমত্ব ও শ্রদ্ধাবোধ আমাকে মুহিত করে। উনার কাছ থেকে নেতৃত্ব ও ভালোমানুষের গুণাবলী শেখার মতো অনেক কিছুই আছে যা শেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছি। উনার স্নেহাশিস হাত আমার মাথার উপর অনুভব করবার খুব ইচ্ছা আমার , আর তাইতো অপেক্ষায় থাকি কখন ছুটি মেলে ,, কখন যাই উনার বাসায়। আড্ডায় আড্ডায় আর চায়ের কাপের উষ্ণতায় পুরোটা রাত কেটে যাবে সে আমি ভালো করেই জানি। কত গল্প , কত কথা যে জমে আছে দুজনের মাঝে।
হাবিব ভাইয়ের মতো কর্মঠ , সফল এবং ভালো মনের অধিকারী (বাংলাদেশী -নরওয়েজিয়ান) কে নিয়ে আমরা নরওয়ে তে বসবাসকারী বাংলাদেশী রা গর্বিত। বিশ্বের যে প্রান্তেই বসবাস হউক না কেন। বাংলা মায়ের সন্তানেরা যোগ্যতা, দক্ষতা আর পরিশ্রমের মাধ্যমেই এভাবেই যেন সারা পৃথিবির বুকে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে। প্রিয় হাবিব ভাইয়ের জন্য সর্বদা শুভ কামনা রইলো।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন