ভেবেছি প্রখর সূর্য তাপে আমি হেটে যাচ্ছি কোথাও , চোখের উপর হাত টা রাখলাম ,কোথায় সূর্য ! এখনো আমার গায়ে জুব্বা শীতের জ্যাকেট , চোখের মণি স্থির করে যেই সূর্যের দিকে তাকালাম , আলো আধারীর খেলা আর বৃষ্টির আনাগোনা দেখলাম এইটা কোন সাল? হাতের সেল ফোন টা খুলেই দেখি নববর্ষের শুভেচ্ছায় ভরে গেছে নিউজ ফিড , এটাই বা কম কিসে এই প্রবাসে , বন্ধুরা স্মরণ করছে ,ভালোবাসায় সিক্ত হই বার বার ।

তুমি আসবে বলে ভেবে সারা দেশে লাল আর সাদার মাতামাতি। হালখাতা, নতুন জামা, জুতো, ভালমন্দ খাওয়া, বন্ধুদের সাথে শুভেচ্ছা বিনিময় ,হোক না একদিনের জন্য ভালোতো বাসি তোমায় । আমরা ছোট বেলায় একটা দিন খুব আনন্দ সেটা ছিল চৈত্র সংক্রান্তির মেলা , যেটা হতো চৈত্র মাসের শেষদিন । শৈশব টা কিছুটা গ্রামে আবার মফস্বল শহরের বিভিন্ন যায়গায় কাটলেও কিশোরী বেলাটা কেটেছে ভালোবাসার প্রিয় শহরে । ছোট বেলায় গিয়েছি সুরেন সাধুর মেলায় গিয়েছি দল বেধে বাড়ী থেকে ৫ কিলোমিটার হেটে । কিনতাম মাটির পুতুল, মাটির ঘোড়ার বাশী, হাত পাখা (নক্সা করা ) ,আমিত্তি, দানাদার ,মুরির মোয়া । চৈত্র মাস বলে স্কুল থাকত সকালে , আমার মনে পড়ে ওইদিন আমরা স্কুলে যেতাম না , তার জন্য মার ও খেতাম দল ধরেই মিয়াভাই ( বড় চাচাত )এর হাতে । বাজারের উপর দিয়ে আসার সময় দেখতাম , হাল খাতার জন্য দোকান সাজানো হয়েছে কলা গাছ আর রঙ্গিন কাগজ কেটে । তার পরে একটু বড় বেলায় আড়ং এ যেতাম কালি খোলা আর হরিসভায়, দেখতাম বায়োস্কোপ , কিনতাম লাল ফিতা,মুখে একটু পাউডার লাগিয়ে, বিকেলবেলা বেরোতাম , বাসায় ফেরার তারা , দেখা হতো কত সদ্য দাঁড়ি গোফ ওঠা রোমিওদের সাথে’’ ওই পর্যন্তই ।


এসো হে বৈশাখ, এসো এসো…’ এই গানের স্থায়ী, অন্তরা, সঞ্চারী মুখস্থ ছিল আমার আর আমার সব বন্ধুদের। রিহার্সেল করাতো অরুপ দা , মকবুল ভাই ,মনে আছে শুকপাক কাকার বাড়ীতে অনুষ্ঠান, কেউ সুরে কেউ বেসুরো, কারও মিষ্টি গলা আবার কারও হেঁড়ে! তাতে কি, তোমার কী ভাবে করতে হয় তা আমাদের শিখিয়ে গেছেন রবিঠাকুর। আমি বলছি তখনকার কথা যখন কমলাপুরে কেবল বড় বেলা শুরু হয়েছে , আর বুঝতে পারলেও এড়িয়ে যেতাম কোন চোখে চোখ পড়লে । জানিনা তারাই বা মনে রেখেছে কিনা !

স্মৃতির ভান্ডারে হাজারো স্মৃতি হাতড়ে অন্যমনস্ক হয়ে যাই , মাঝে মাঝে পিছনে ফিরে তাকাই , চোখ ছল ছল করে উঠে । স ময় নিজের মত করে চলে , দুরন্ত ট্রেনের মত পিছনে সব ফেলে ছুটে চলে ।

এই সুদূর প্রবাসে বসে ও তোমার জন্য মন কাঁদে ,ভালো থেকো আমার প্রিয় জন্মভূমি । পূরানো সেই দিনের কথা সে ভুলবি কিরে হায় ও সে চোখের দেখা প্রানের কথা সেকি ভোলা যায় ।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন