“আবার জমবে মেলা বটতলা হাটতলা , আগ্রানে নবান্নের উৎসবে ,
সোনার বাংলা ভোরে উঠবে সোনায় ……”
তিন দশকেরও বেশি সময় পার হয়ে গেল সেই নবান্নের উৎসব আর দেখা হয়নি। তাইতো গতকাল ছুটে ছিলাম ডানফোর্থে নবান্ন উৎসবে। আয়োজন করেছিল প্রত্যয়। কথা হচ্ছিলো প্রত্যয়ের কামরুল ভাইয়ের সাথে। জানালেন প্রত্যয়ের যাত্রা শুরু হয়েছিল কয়েক বছর আগে , ঘরোয়া ভাবে। একবার রফিক পাটোয়ারী ভাই যখন বসন্ত মেলা আয়োজনের  জন্য প্রস্তাব করলেন তখনই পা বাড়ালেন ঘরের আঙিনা থেকে বাইরে। কিন্তু বাইরে আসতে হলে পরিচিতির জন্য একটা নাম দরকার। হটাৎ মনে পড়ে গেল ঢাকায় ফেলে আসা স্মৃতির সাথী সংগঠন “প্রত্যয় ” এর কথা। নামটি সবার পছন্দও হলো আর শুরু হলো প্রত্যয়ের নতুন পদযাত্রা।
অতীতে সার্থক ভাবে আয়োজন করেছেন থার্টি ফার্স্ট নাইট , বৈশাখী মেলা,আর কালকের আয়োজন ছিল নবান্ন উৎসব। আর এইটা টরোন্টোতে প্রথম নবান্ন উৎসব। বললেন ভবিষ্যতে আরো সফল আর ব্যাপক আকারে উপস্থাপন করবেন এই নবান্ন উৎসবকে। তুলে ধরবেন নবান্নের দেশীয় সংস্কৃতিকে।
প্রত্যয়ের উদ্দেশ্য উল্লেখ করতে গিয়ে বললেন , মূল ধারার দেশীও সাংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে চান। সেই সাথে দেশের জন্য আর টরোন্টোতে বাংলাদেশিদের জন্য গঠন মূলক কাজ করতে চান। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে , বাংলাদেশী শিশু কিশোরদের বাংলা শিক্ষা দেয়া।
একটি সুন্দর আয়োজনের জন্য পরবাসী ব্লগের পক্ষ থেকে প্রত্যয়কে এবং অংশ গ্রহণকারী সকল কলা কৌশলীদের জানাই আন্তরিক শুভেচ্ছা।
আশা করি আগামীতে আরো বড় আঙ্গিকে প্রত্যয়ের নবান্ন উৎসবে দেখা হবে।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন