হালখাতা – বাংলা সালের প্রথম দিন দোকান পাটের হিসাব আনুষ্ঠানিক ভাবে হালনাগাদ করার প্রক্রিয়া। বছরের প্রথম দিনে ব্যবসায়ীরা তাদের দেনা-পাওনার হিসাব সমন্বয় করে এদিন হিসাবের নতুন খাতা খোলেন।এজন্য খদ্দেরদের বিনীতভাবে পাওনা শোধ করার কথা স্মরণ করিয়ে দেওয়া হয়। এই উপলক্ষে নববর্ষের দিন ব্যবসায়ীরা তাদের খদ্দেরদের মিস্টিমুখ করান। খদ্দেররাও তাদের পুরোনো দেনা শোধ করে দেন। খোলা হয় নতুন হিসাবের খাতা।
এটা বাঙালী সাংস্কৃতির একটি পুরাতন প্রথা। বছরের প্রথম দিনে ব্যাবসায়ীরা বাকির পুরাতন খাতাটা হালনাগাদ করতেন, সেই সূত্রই নামকরণ হয়েছে – হালখাতা।
হালখাতা – শব্দটির সাথে ঠিক কবে পরিচিত হয়েছিলাম , এত বছর পর তা আর মনে নাই। তবে তখন ৩/৪ এর ছাত্র ছিলাম।বাবা থানা পর্যায়ের সরকারি কর্মকর্তা হওয়ার সুবাদে দাওয়াত তালিকায় তার নামটা উপরের দিকেই থাকতো। হালখাতার দিন সন্ধ্যায় বাবার সাথে বাজারের দোকান গুলোতে যেতাম। আয়োজন থাকতো বিভিন্ন রকম মিষ্টির। একেবারে দেশীয় প্রস্তুত প্রণালীতে বানানো রসগোল্লা , রাজভোগ , সন্দেশ , কালোজাম। তখন Cold Drinks এর বিশেষ প্রচলন ছিল না। তবে ২/১জন বড় ব্যাবসায়ীরা বিশেষ অথিতীদের জন রাখতেন Fanta বা Coke .
দীর্ঘ ৩২ বছরের প্রবাস জীবনে আজি প্রথম টরন্টোর বাঙালী পাড়া ডানফোর্থে খুঁজে পেলাম , বাঙালির সেই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে – হালখাতা । মনে হলো প্রবাসে আজ এই বাঙালির ষোলোকলা পূর্ণ হলো।


শাড়ী হাউসএর (2982 Danforth Avenue, Scarborough, ON M4C 1M6, Tel  416 818 7155). হালখাতা অনুষ্ঠান শুরু হয়েছে সকাল  ১১টায়। অতিথি ছিলেন বিচেস-ইস্টইয়র্ক এলাকার এমপি নাথানিয়েল এসকারিন স্মিথ। আর চলবে আগামীকাল রবিবার রাত ১০টা পর্যন্ত। শাড়ী হাউস আমন্ত্রণ জানাচ্ছেন তাদের সকল গুণগ্রাহী ও ক্রেতাদের এই হালখাতা অনুষ্টানে আসার জন্য।।

SHE Next Fashion , 2960 Danforth Ave, East York, ON M4C 1M6, TEL -647 927-4824
সকাল থেকেই অতিথী আপ্যায়নে ব্যাস্ত। সারাদিন চলবে এই হালখাতার আয়োজন। SHE  আমন্ত্রণ জানাচ্ছেন তাদের সকল গুণগ্রাহী ও ক্রেতাদের।হালখাতা উপলক্ষে চলছে দুই দিন ব্যাপি (১৪ ও ১৫ই এপ্রিল ) মেগা সেল। ৫০ পার্সেন্ট পর্যন্ত মূল্যহ্রাস।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন