“আগামী বছর কানাডা আরো ৩ লাখ নতুন অভিবাসী নেবে” শিরোনামে বেশ কিছু পত্রিকা এবং বিভিন্ন সামাজিক মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে । কথাটি সত্য, এবং আজকে কানাডার ইমিগ্রেশন মন্ত্রীর ঘোষণায় সেটার সত্যতা যথাযতভাবে প্রমাণিত। এবং উনার কথামতে এই ৩ লাখের অধিকাংশই স্কীলড ইমিগ্র্যান্ট। এবং এই ঘোষণাটি কানাডার ইমিগ্র্যান্ট গ্রহণের একটি ধারাবাহিকতাই মাত্র। তবে আমি সাবধান কথাটি এই কারণে বেবহার করেছি যে, এই ঘোষণাটিকে কেন্দ্র করে বাংলাদেশ বা এখানে কিছু অসাধু এবং বাটপার জাতীয় ভুয়া লোক নিজেদেরকে ইমিগ্র্যান্ট কনসালটেন্ট দাবি করে সাধারণ নিরীহ কানাডা ইমিগ্রেশনে আগ্রহী মানুষদেরকে ঠকানোর চেষ্টা করবে তাই দয়া করে ওই সমস্ত ভুয়া বাটপার কন্সালটেন্টদের থেকে দূরে থাকুন এবং পরিচিত লোকজনের কাছ থেকে ভালো করে খোঁজ খবর নিয়ে, যাচাই-বাচাই করে তারপর আপনার প্রয়জনীয় সহযোগিতা নিন।
 
এখানে এবং বাংলাদেশে অনেক ভালো ভালো ইমিগ্রেশন কনসালটেন্ট আছেন যারা অনেক অভিজ্ঞ, দক্ষ এবং অসংখ দেশি লোকদেরকে ইমিগ্রেশনস সহ আরো ইমিগ্রেশন সংক্রন্ত বিষয়ে সহযোগিতা করে যাচ্ছেন। আপনারা তাদের সাথে যোগাযোগ করুন এবং এখানে আসার চেষ্টা করুন। আপনি স্কীলড হয়ে থাকলে আপনার ক্রাইটেরিয়া মিললে আপনাকে কানাডার দরকার।
আর মনে রাখবেন, মধ্য-প্রাচ্য বা মালয়েশিয়া/সিঙ্গাপুরের মত এখানে অদক্ষ  (বা জেনারেল লেবার ) শ্রমিক অন্তত আমার জানা মোতে বাংলাদেশ থেকে আনে না।। ইম্মিগ্রেশন নির্ধারিত ইংরেজী ভাষার দক্ষতা না থাকলে আপনি কোনো ক্রমেই স্কীলড কোঠায় আবেদনের যোগ্য হবেন না। আর কেউ যদি বলে আপনাকে এখানে চাকরি দিয়ে নিয়ে আসবে তাহলে খুব ভালো করে খোঁজ করবেন কারণ সেটা বলতে গেলে অসম্ভব।
 
আমি যে সমস্ত ভূঁয়া কনসাল্টেন্টদের কথা বলেছি তাদের ভুঁয়া কর্মকান্ডের বিষয়ে মিস. ইয়াসমিন চৌধুরির লেখা আর্টিকেলটি নিম্নলিখিত লিংকে গিয়ে দেখতে পারেন। আবারো বলছি কোনো ভুয়ার খপ্পড়ে পরে আপনার কষ্টার্জিত মূলবান অর্থ নষ্ট করবেন না। আপনাকে কেউ অতি সহজে এখানকার নিয়ম কানুনের বাইরে আপনাকে এখানে (কানাডা) নিয়ে আসবে বললে আপনাকে দুবার ভাবতে হবে।
সবাই ভালো থাকেন, ভালো করে খোঁজ খবর নিয়ে আপনার দক্ষতাকে প্রমান করে দলে দলে এখানে আসুন।
 
বি. মুকুল
 
https://www.facebook.com/yasminc12/posts/1652233581518525 .https://www.facebook.com/BsainEurope.eu/posts/1353326868016352:0

১ মন্তব্য

  1. আগামী বছর কানাডা আরো ৩ লাখ নতুন অভিবাসী নেবে” শিরোনামে সংবাদ প্রকাশিত হয়েছে । এই ৩ লাখের অধিকাংশই স্কীলড ইমিগ্র্যান্ট।আমার কথা হলো. এখানে কোনো জব নাই/ যারা স্কীলড হয়ে আসবেন, তাদের ৯৯ % হয়ে যাবেন লেবার / অনেক টাকা যাবে. কিন্তু কুল কিনারা পাবেন না / দেখুন, আমি পাঁচ বছর কানাডাতে থাকি/ এখন মনে হচ্ছে যেন আমি ভুল করেছি / সুতরাং সাবধান, আরো একটু চিন্তা করুন /

    মোহাম্মদ আবেদীন

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন