May be an image of foodআমাদের বাসায় তেল একেবারে কম ব্যবহার করা হয়। যে খাবারগুলিকে ওভেনে রান্না করা যায় সেগুলি তেল দিয়ে গতানুগতিক পদ্ধতিতে আমরা সাধারণত রান্না করি না, ওভেনে করলে তেল লাগে না। অবশ্য বাসায় মেহমান আসলে দেশি কায়দায়ই করা হয়। গতদিন আমার বাসার বস তার মায়ের কাছে যাওয়াতে বাসা ফাঁকা ছিল, তাই একটা experiment করে ফেললাম। প্রথমে কিছু মুরগির রান বের করলাম রোস্ট করবো বলে। হটাৎ মনে হলো আজকে একেবারে তেল ছাড়া রান্না করা যায় কিনা। তাই কিছু মাংস সেই কায়দায়ই রান্না করলাম। অভাবনীয় ভাবে রান্নাটি ভালো হলো, এবং এটা প্রমাণিত হলো যে, মুরগি, গরু, মহিষ, ছাগল, ভেড়া বা বেশি তেলযুক্ত মাছ তাদের নিজেদের তেলেই রান্না করা যায় তাই মুরুব্বিদের কথা, “মাছের তেল দিয়ে মাছ ভাজা” সঠিক প্রমাণিত হলো।

এই পদ্ধতিতে শুধু যে তেল ছাড়া রান্না তা নয়, বরং সময় এবং ঝামেলও কম। খুব সংক্ষেপে বলছি, কিভাবে হলো। মাংস ধুয়ে প্রয়োজনীয় মশলা মেখে একটা প্যানে মিডিয়াম তাপে কিছুক্ষন নাড়াচাড়া করে, কসিয়ে অল্প কিছু গরম পানি দিয়ে আর একটু নাড়াচাড়া করে, তারপর প্রয়োজনীয় গরম পানি মিশিয়ে ভালো করে নেড়ে ঢাকনা বন্ধ করে হালকা তাপে ২৫/৩০ মিনিটের মতো ঢেকে রাখবেন। ঢাকনা একেবারে খোলার দরকার নেই। ২৫/৩০ মিনিট পর নামিয়ে ফেলুন। রান্না রেডি। এই মাংস রান্না দিয়ে ভাত ও যেমন ভালো লাগবে, তেমনি রুটি বা পরোটা দিয়েও ভালো লাগবে। আসলে আপনাকে যদি না বলে আপনার সামনে দেওয়া হয় তাহলে বুঝতে পারবেন না যে তেলছাড়া রান্না। দেখতে খুব বেশি শাহী মনে না হলেও সাধের কমতি হবে না !!

পরবর্তী এক্সপেরিমেন্ট হবে স্যালমন, ইলিশ বা মেকরোল মাছের তেল ছাড়া রান্নার চেষ্টা। সে পর্যন্ত এখানেই সেই। আপনি চাইলে চেষ্টা করে দেখতে পারেন।

আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন